শনিবার

২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এসএসসি-এইচএসসিতে সব বিষয়ে পরীক্ষা ২০২৩ সালে

Paris
Update : মঙ্গলবার, ১০ মে, ২০২২

এফএনএস : আগামী বছরের (২০২৩) এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা সব বিষয়ে পূর্ণ নম্বরে এবং পূর্ণ সময়ে অনুষ্ঠিত হবে। তবে এসব পরীক্ষা এ বছরের (২০২২) মতো সংক্ষিপ্ত সিলেবাসেই হবে। গতকাল সোমবার বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকারের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। এতে বলা হয়, ২০২৩ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশ (এনসিটিবি) কর্তৃক প্রণীত ২০২২ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে অনুষ্ঠিত হবে।

এসএসসি পর্যায়ে আইসিটি পরীক্ষার পূর্ণ নম্বর ৫০ এবং অন্যান্য প্রতিটি বিষয়ে তিন ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এইচএসসি পর্যায়ে প্রতিটি বিষয়ে তিন ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর আগে এপ্রিল মাসে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, ২০২৩ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হবে। কিন্তু সব বিষয়ে পূর্ণ নম্বরে অনুষ্ঠিত হবে।

এসএসসি এপ্রিলে এবং এইচএসসি হবে জুন মাসে। করোনা মহামারির মধ্যে বিষয় ও নম্বর কমিয়ে গত বছর এসএসসি ও এইচএসসি এবং সমমানের পরীক্ষা নেওয়া হয়েছিল। এ বছর এসব পরীক্ষায় নম্বর অর্ধেকের মতো রাখা হলেও গতবারের চেয়ে বিষয় বেড়েছে। গতবার যেখানে শুধু গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা নেওয়া হয়েছিল। এ বছর এগুলোর সঙ্গে বাংলা, ইংরেজি, গণিতসহ অধিকাংশ বিষয়ের পরীক্ষা হবে।

এসএসসির ফরম পূরণের সময় বৃদ্ধি: এদিকে চলতি বছরের এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ানো হয়েছে। গতকাল সোমবার থেকে ১৬ মে পর্যন্ত শিক্ষার্থীরা ফরম পূরণ করতে পারছে। অনলাইনে ১৭ মে পর্যন্ত ফরম পূরণের ফি জমা দেওয়া যাবে। গত রোববার ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এর আগে গত ১৩ এপ্রিল থেকে ২৪ এপ্রিল পর্যন্ত এসএসসি পরীক্ষার ফরম পূরণ চলে।

আর ফি জমা দেওয়ার শেষ তারিখ ছিল ২৫ এপ্রিল। এবার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ফরম পূরণের ফি ১ হাজার ৬১৫ টাকা। আর ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের ফি ১ হাজার ৪৯৫ টাকা। এ বিষয়ে অধ্যাপক এস এম আমিরুল ইসলাম বলেন, এখানো কিছু শিক্ষার্থী এসএসসি’র ফরম পূরণের বাইরে রয়েছে। তাদের কথা বিবেচনা করে নতুন করে আরও আট দিন সময় বাড়ানো হয়েছে। আশা করি বাড়তি সময়ের মধ্যে বাকি শিক্ষার্থীরা ফরম পূরণ করার সুযোগ পাবে। সাধারণত ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা হয়ে আসলেও করোনাভাইরাস সেই সূচি পাল্টে দিয়েছে।

মহামারির কারণে এবার চার মাস পিছিয়ে ১৯ জুন শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা। দুই ঘণ্টার এই পরীক্ষা চলবে ৬ জুলাই পর্যন্ত। আর ব্যবহারিক পরীক্ষা হবে ১৩ জুলাই থেকে ১৯ জুলাই পর্যন্ত। ২০২০ সালে করোনাভাইরাসের সংক্রমণ শুরুর আগেই এসএসসি পরীক্ষা আয়োজন করা হয়। দেড় বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ২০২১ সালে নয় মাস পিছিয়ে নভেম্বরে সংক্ষিপ্ত সিলেবাসে তিন বিষয়ে এসএসসি পরীক্ষা নেওয়া হয়।


আরোও অন্যান্য খবর
Paris