বৃহস্পতিবার

২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীতে গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের ‘গ্রীন ছায়েরা মঞ্জিল’ এর শুভ উদ্বোধন মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহের জন্য কর্মশালা অনুষ্ঠিত থাইল্যান্ডে শেখ হাসিনা লাল গালিচা সংবর্ধনা সাবধান! রাজশাহীতে নকল ফ্লেভার্ড ড্রিংকস-আইস ললি রাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগ এক পুলিশ সুপারের বিরুদ্ধে বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার

রাজশাহীর বাজারে টক-মিষ্টি লিচু, দাম কিছুটা চড়া

Paris
Update : রবিবার, ৮ মে, ২০২২

স্টাফ রিপোর্টার : তরমুজের মতো রসালো মৌসুমী ফল শেষ হতে না হতেই আরেক রসালো ও সুমিষ্ট মৌসুমী ফল লিচুর আগমন ঘটেছে রাজশাহী নগরীর বাজারগুলোতে। নির্দিষ্ট সময়ের কিছুটা আগেই বাজারে বিক্রি হচ্ছে লিচু। যার কারণে, যোগান কম হলেও দামটা একটু বেশি। গতকাল নগরীর রেলগেট ও সাহেব বাজারে মৌসুমী ফল লিচু বিক্রি করতে দেখা গেছে দু-একজন বিক্রেতাকে। কোথাও বিক্রি হচ্ছে দুইশ টাকা দরে, আবার কোথাওবা আড়াইশ টাকা দরে।

কিছুটা টক-মিষ্টির স্বাদের লিচুগুলোকে ঘিরে ক্রেতাদের আগ্রহও কম ছিলনা। নগরীর কোর্ট পশ্চিমপাড়া এলাকার রবিউল ইসলাম লিচুগুলো কিনেছেন পার্শ্ববর্তী রায়পাড়া এলাকার একটি বাগান থেকে। আঠি জাতের লিচুগুলো আরো কিছুদিন গাছে রাখলে আরো একটু বড় হতো বলেও তিনি অকোপটে স্বীকার করেন। কিন্তু বেশি দামে বিক্রির জন্য গাছের মালিক লিচুগুলো তরিঘরি করে বিক্রি করেছেন বলেও তিনি জানান।
ফেব্রুয়ারি-মার্চ মাসে লিচু গাছে ফুল আসে। আর মে-জুন মাসের দিকে লিচুগুলোর গায়ের রং লালচে হয়। বিক্রেতা রবিউল জানান, অন্যান্য জাতের লিচুগুলো ঐসময়ে পাঁকলেও প্রায় মাসখানেক আগেই এই আঠি জাতের লিচু অনেকটাই খাবার উপযুক্ত হয়ে যায়। নগরীর ডিঙ্গাডোবা এলাকার তাসকিন একশ টাকা দিয়ে কিনেছিলেন পঞ্চাশটি লিচু। কেনার পর সেখান থেকে দুটো লিচু খেয়ে দেখেন পুরোপুরি মিষ্টি নয়। কিছুটা টক-মিষ্টির মিশ্রন আছে লিচুর স্বাদে। মোহনপুর নিবাসি সাহেব বাজারের এক মুদি ব্যবসায়ি শফিকুল কেনেন পঞ্চাশটি লিচু। তিনিও সেগুলোর স্বাদ কট-মিষ্টি বলেই জানান। বিক্রেতা রবিউল বলেন, গতকাল শনিবার সকাল দশটায় তিনি দুই হাজার চারশ পিচ লিচু নিয়ে সাহেব বাজারে বিক্রি শুরু করেন। দুপুর একটার আগেই বিক্রি হয়ে যায় প্রায় দুই হাজারের বেশি লিচু। মৌসুমের প্রথম ফল বলে ক্রেতারা কোন প্রকার যাচাই বাছাই না করেই হুমরি খেয়ে পড়ে লিচু কিনতে। যদিওবা ঈদের কয়েকদিন আগে থেকেই নগরীর সাহেব বাজারে মৌসুমী ফল লিচু বিক্রি করতে দেখে গেছে বেশ কয়েকজন বিক্রেতাকে। তখন তিনশ টাকা দরে বিক্রি হয়েছে আঠি লিচুগুলো। সময়ের সাথে সাথে দাম কমতে শুরু করেছে। বিক্রেতা রবিউল আরো জানান, চলতি মাসের শেষার্ধের একটু আগে (২০ থেকে ২২ মে) বাজারে আসবে ভাল ও সুস্বাদু জাতের বিভিন্ন জাতের লিচু। বাজারে বিক্রি হওয়া আঠি জাতের লিচুগুলোর বিচি বেশ মোটা এবং শাঁস অনেক পাতলা। উল্লেখ্য, রাজশাহী অঞ্চলে মূলত উন্নতমানের জাত হিসেবে পরিচিত বোম্বাই, মাদ্রাজি, কাদমি, মোজাফফরপুরী, বেদানা, কালীবাড়ি, মঙ্গলবাড়ি, চায়না-৩, বারি-১, বারি-২ ও বারি-৩ জাতের লিচু। রসালো এসব লিচুর উৎপাদনও বেশি, আকারও বড়।


আরোও অন্যান্য খবর
Paris