শুক্রবার

১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
বাগমারায় এক স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া! বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি : লিটন প্রেমিককে কুপিয়ে জখম করল প্রেমিকা! গোদাগাড়ীতে দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় আরো ২ আসামি গ্রেপ্তার এমপি-মন্ত্রীর স্বজনদের সরে দাঁড়াতে নির্দেশ সেনাবাহিনীতে ভুয়া নিয়োগ দিয়ে টাকা হাতিয়ে নেওয়া তিন প্রতারক রাজশাহীতে গ্রেফতার পুঠিয়ায় শাশুড়িকে হত্যা করে লাশ গুম করেছিলেন পুত্রবধূ! রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! সারাদেশে উপজেলা নির্বাচনে ‘হস্তক্ষেপ’ নিয়ে চিন্তিত প্রার্থীরা মুজিবনগর সরকার আমাদের প্রেরণা : আসাদ

চাঁপাইনবাবগঞ্জে রাতের আঁধারে ১১ বিঘা পেঁপে গাছ কাটল দূর্বৃত্তরা

Paris
Update : শনিবার, ২৩ এপ্রিল, ২০২২

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জে পূর্ব শত্রুতার জেরে রাতের অন্ধকারে এক কৃষকের ১১ বিঘা জমির পেঁপেগাছ কেটে ফেলেছে দূর্বৃত্তরা। বুধবার (২০ এপ্রিল) রাতে সদর উপজেলার চরবাগডাঙ্গা ইউনিয়নের বাখেরআলী টিকলীচর গ্রামে এ ঘটনা ঘটে। ১১ বিঘা জমিতে প্রায় সাড়ে তিন হাজার পেঁপে গাছ ছিল বলে জানিয়েছেন কৃষক মাহফুজুর রহমান তুষার। তার বাড়ি সদর উপজেলার সুন্দরপুর ইউনিয়নের চন্দ্রনারায়নপুর গ্রামে।
গত বৃহস্পতিবার (২১ এপ্রিল) এঘটনায় দায়ী করে চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানায় অভিযোগ করেছেন কৃষক মাহফুজুর রহমান তুষার।

তিনি জানান, বাড়ি থেকে কিছুটা দূরে পেঁপের জমি। রাতেই খবর পেয়ে ছুটে এসে দেখি সব গাছ কেটে ফেলেছে। আমার সাথে কারো শত্রুতা থাকতেই পারে। তাই বলে গত ৫ বছর ধরে আমার তিলেতিলে গড়ে তোলা বাগানের এমন সর্বনাশ করতে হবে?
ক্ষতিগ্রস্ত কৃষক আরও জানান, অন্যের জমি ইজারা নিয়ে প্রায় ৫ বছর আগে ১১ বিঘা জমিতে পেঁপে চাষ শুরু করি। বড় পেঁপে গাছের সঙ্গে এবছর আরও বেশ কিছু ছোট চারা রোপণ করেছিলাম। এ পর্যন্ত সার, বীজ ও শ্রমিক খরচসহ ১১ বিঘা পেঁপেতে প্রায় ৬ লাখ টাকা খরচ হয়েছে।

চলতি বছরে গাছে ব্যাপক পেঁপে ধরেছিল এবং এসব গাছে অনেক ফুল ধরেছিল। কৃষক মাহফুজুর রহমান তুষার বলেন, আশা করেছিলাম, চলতি বছরে সবকিছু ঠিকঠাক থাকলে প্রায় সাড়ে তিন হাজার পেঁপে গাছ থেকে প্রায় ৫-৭ লাখ টাকার পেঁপে বিক্রি করতাম। কিন্তু দূর্বৃত্তদের কারনে সব স্বপ্ন শেষ হয়ে গেল। স্থানীয় এনজিও থেকে ঋণ করে পেঁপে চাষাবাদ করেছিলাম। কিভাবে ঋণের টাকা শোধ করব, বুঝতে পারছি না। আমার সব শেষ হয়ে গেছে। থানায় করা অভিযোগে পূর্ব শত্রুতার জের ছিল এমন কয়েকজনের নাম উল্লেখ করা হয়েছে বলে জানান তিনি।

স্থানীয় বাসিন্দা আব্দুল খালেক জানান, আমাদের বাড়ির খুব কাছেই পেঁপে বাগান। তারপরেও রাতে কখন কিভাবে গাছগুলো কেটেছে, তার টের পায়নি। খুব অন্যায় হয়েছে। আল্লাহ এসব সহ্য করেন না। বেচারা পেঁপেচাষী নিঃস্ব হয়ে গেল। চরবাগডাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহীদ রানা টিপু জানান, রাতের অন্ধকারে পেঁপে বাগানের ফলসহ সব গাছ কেটে ফেলে দেয়ার বিষয়টি শুনেছি। ইউনিয়ন পরিষদের মাধ্যমে উপজেলা প্রশাসনকে জানিয়ে ক্ষতিগ্রস্থ কৃষককে সহায়তা করা হবে। এমনকি কে বা কারা এমন গর্হিত কাজ করেছে, খোঁজ পাওয়া গেলে স্থানীয়ভাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানার ওসি মোজাফফর হোসেন জানান, স্থানীয় কয়েকজনের নাম উল্লেখ করে কৃষক তুষার থানায় একটি লিখিত অভিযোগ করেছেন। বিষয়টি তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইফফাত জাহান বলেন, রাতের অন্ধকারে পেঁপে গাছ কাটার কোন অভিযোগ পাওয়া যায়নি এবং এমন কেন ঘটনার খবর জানা নাই। তবে ক্ষতিগ্রস্ত কৃষক আবেদন করলে উপজেলা পরিষদের মাধ্যমে সহায়তা করা হবে।


আরোও অন্যান্য খবর
Paris