বৃহস্পতিবার

২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীতে গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের ‘গ্রীন ছায়েরা মঞ্জিল’ এর শুভ উদ্বোধন মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহের জন্য কর্মশালা অনুষ্ঠিত থাইল্যান্ডে শেখ হাসিনা লাল গালিচা সংবর্ধনা সাবধান! রাজশাহীতে নকল ফ্লেভার্ড ড্রিংকস-আইস ললি রাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগ এক পুলিশ সুপারের বিরুদ্ধে বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার

তানোরে পাকা রাস্তা নষ্ট করে মাটি বাণিজ্যে!

Paris
Update : শনিবার, ১৬ এপ্রিল, ২০২২

তানোর প্রতিনিধি : রাজশাহীর তনোরে পাকা রাস্তা নষ্ট করে মাটি বাণিজ্যের অভিযোগ উঠেছে। জানা গেছে, তানোরের পাঁচন্দর ইউপির সাহাপুর, তালন্দ ইউপির নারায়নপুর, মোহর মুন্নাপাড়া, চাঁন্দুড়িয়া ইউপির গাগরন্দ ও আলমদিনা কোল্ডস্টোরসহ বিভিন্ন এলাকায় পুকুরের কাঁদা মাটি বিক্রি করা হচ্ছে। এসব মাটি পরিবহনের সময় কাঁদা মাটি রাস্তায় পড়ে পাকা রাস্তা নষ্ট হচ্ছে। নারায়নপুর আদিবাসী পল্লীর বসতঘর ও পাকা রাস্তা নস্ট করে মাটি বাণিজ্য করা হচ্ছে। কিন্তু বিষয়টি সংশ্লিস্ট প্রশাসনকে অবহিত করেও রাস্তা রক্ষা ও মাটি বাণিজ্য বন্ধ করা যাচ্ছে না।

সরেজমিন দেখা গেছে, তালন্দ ইউপির নারায়নপুর উচ্চ বিদ্যালয় সংলগ্ন ও মোহরগ্রামের মুন্নাপাড়ায় পরিবেশ দুষণ এবং পাকা রাস্তা নস্ট করে পুকুরের মাটি বিক্রি করা হচ্ছে।প্রত্যক্ষদর্শীরা জানান, এলাকার বিভিন্ন রাস্তা দিয়ে মাটি পরিবহন করা ট্রাকটার চলাচলে বাধা প্রদান করলেও উল্টো প্রভাবশালী পুকুর খননকারীরা গ্রামবাসীদের উপরে চড়াও হয়ে ভয়ভীতি দেখিয়ে মাটি পরিবহন করে যাচ্ছে। তালন্দ ইউপির নারায়নপুর উচ্চ বিদ্যালয়ের একাধিক শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকগণ ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, একটু বৃষ্টি হলে রাস্তা চলাচলের অনুপোযোগী হয়ে পড়বে। অথচ প্রশাসনকে জানানো হলেও তারা কোনো ব্যবস্থা নিচ্ছেন না।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, নতুন-পুরাতন পুকুর খনন বা পুনঃখনন করতে হলে উপজেলা প্রশাসনের অনুমতি নিতে হবে এবং কোনো অবস্থাতেই মাটি বাইরে বিক্রি করা যাবে না এমন বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু প্রায় প্রতিটি পুকুর খননকারী ও সংস্কার করা ব্যক্তিরা প্রশাসনের এসকল নিষেধাজ্ঞাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে পাকা রাস্তা দিয়ে মাটি পরিবহন করে নিজেদের আখের গোছাচ্ছে। এতে এলাকাবাসির মাঝে চরম ক্ষোভ ও অসন্তোষ ছড়িয়ে পড়েছে।স্থানীয়রা বিষয়টি সংশ্লিস্ট প্রশাসনকে অবহিত করেও রাস্তা রক্ষা ও মাটি বাণিজ্য বন্ধ করতে পারছে না।

এবিষয়ে জানতে চাইলে তানোর উপজেলা প্রকৌশলী সাইদুর রহমান বলেন, এটা অত্যন্ত দুঃখজনক ঘটনা, আমরা এতো পরিশ্রম করে রাস্তা মেরামত করছি, আর তারা কাঁদামাটি দিয়ে রাস্তা নষ্ট করছে। তিনি বলেন, এটা দেখার দায়িত্ব উপজেলা প্রশাসনের তাদের কাছে আমরা অনুরোধ করেছি। এবিষয়ে জানতে চাইলে নারায়নপুর পুকুর মালিক ফজির উদ্দিন বলেন, আমার পুকুর আমি খনন করবো, আমার মাটি আমি বিক্রি করবো এতে গ্রামবাসীর কি তাছাড়া ইউএনও সাহেবের অনুমতি আছে। তিনি বলেন, মাটি ঢোয়াতে গেলে রাস্তায় একাটটুক পড়বে সেটা লেবার দিয়ে সরিয়ে নেয়া হবে। এব্যাপারে ইউপি চেয়ারম্যান নাজিমুদ্দিন বাবু বলেন, এবিষয়ে প্রশাসনের দ্রুত ব্যবস্থা নেয়া প্রয়োজন।


আরোও অন্যান্য খবর
Paris