বৃহস্পতিবার

১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি : লিটন প্রেমিককে কুপিয়ে জখম করল প্রেমিকা! গোদাগাড়ীতে দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় আরো ২ আসামি গ্রেপ্তার এমপি-মন্ত্রীর স্বজনদের সরে দাঁড়াতে নির্দেশ সেনাবাহিনীতে ভুয়া নিয়োগ দিয়ে টাকা হাতিয়ে নেওয়া তিন প্রতারক রাজশাহীতে গ্রেফতার পুঠিয়ায় শাশুড়িকে হত্যা করে লাশ গুম করেছিলেন পুত্রবধূ! সারাদেশে উপজেলা নির্বাচনে ‘হস্তক্ষেপ’ নিয়ে চিন্তিত প্রার্থীরা মুজিবনগর সরকার আমাদের প্রেরণা : আসাদ রাজশাহী জেলার পবা-মোহনপুরসহ তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট মধ্যপ্রাচ্যের পরিস্থিতির আলোকে প্রস্তুতি নিতে মন্ত্রীদের নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী

জাতির পিতার জন্মবার্ষিকীতে রাজশাহীতে নানা কর্মসূচী

Paris
Update : শুক্রবার, ১৮ মার্চ, ২০২২

প্রেস বিজ্ঞপ্তি : গতকাল বৃহষ্পতিবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন উপলক্ষ্যে বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগর বিভিন্ন কর্মসূচী পালন করে। সূর্যোদয়ের সাথে সাথে কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, সকাল ১০টায় দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সকাল ১০.৩০টায় দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল, সকাল ১১.৩০টায় দলীয় কার্যালয়ে প্রতিবন্ধী ও দুঃস্থদের মাঝে হুইল চেয়ার এবং সেলাই মেশিন বিতরণ ও শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয় এবং বেলা ৩টায় সিএন্ডবি মোড়স্থ শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান মিলনায়তনে “জন্মে-কর্মে,

সংগ্রাম ও বিজয়ে বঙ্গবন্ধু” শীর্ষক আলোচনা সভা বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল এর সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে অংশ নেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ও বঙ্গবন্ধু পরিষদ, রাজশাহী জেলার সাধারণ সম্পাদক ড. আবুল কাশেম। আলোচনা সভার পূর্বে এক মিনিট নিরবতা পালন করা হয়। বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক মোঃ ডাবলু সরকার, সহ-সভাপতি শাহীন আকতার রেনী, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা প্রমুখ।

সভায় বক্তারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর শৈশব, কৈশোর থেকে শুরু করে তাঁর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের বিভিন্ন দিক আলোকপাত করেন। কর্মসূচী সমূহে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল, রেজাউল ইসলাম বাবুল, বদরুজ্জামান খায়ের, যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, আসাদুজ্জামান আজাদ, আহ্সানুল হক পিন্টু, সাংগঠনিক সম্পাদক মীর ইসতিয়াক আহমেদ লিমন, দপ্তর সম্পাদক মাহাবুব-উল-আলম বুলবুল, কৃষি সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক ফিরোজ কবির সেন্টু, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক রবিউল আলম রবি,

মহিলা সম্পাদিকা ইয়াসমিন রেজা ফেন্সি, যুব ও ক্রীড়া সম্পাদক মকিদুজ্জামান জুরাত, শিল্প ও বানিজ্য সম্পাদক ওমর শরীফ রাজিব, শ্রম সম্পাদক আব্দুস সোহেল, সাংস্কৃতিক সম্পাদক কামারউল্লাহ সরকার কামাল, স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক ডাঃ ফ ম আ জাহিদ, উপ-দপ্তর সম্পাদক পংকজ দে, সদস্য নফিকুল ইসলাম সেল্টু, নিঘাত পারভীন, মুশফিকুর রহমান হাসনাত, নজরুল ইসলাম তোতা, শাহাব উদ্দিন, আশরাফ উদ্দিন খান, এ্যাড. শামসুন্নাহার মুক্তি, আতিকুর রহমান কালু, হাফিজুর রহমান বাবু, আব্দুস সালাম, সৈয়দ মন্তাজ আহমেদ, মজিবুর রহমান, ইসমাইল হোসেন, বাদশা শেখ, আলিমুল হাসান সজল প্রমূখ।

রাসিক
প্রেস বিজ্ঞপ্তি : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস-২০২২ উপলক্ষে রাজশাহী সিটি কর্পোরেশনের আয়োজনে আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ, রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের পক্ষ থেকে হরিজন শিক্ষার্থীদের মাঝে শিক্ষা প্রণোদনা প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে নগরভবনের সিটি হল সভাকক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাজশাহী বিশ^বিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ও রাজশাহী জেলা বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক ড. আবুল কাশেম। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্যানেল মেয়র-২ ও ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী। মঞ্চে উপবিস্ট ছিলেন প্যানেল মেয়র-৩ ও ১নং সংরক্ষিত আসনের কাউন্সিলর তাহেরা খাতুন মিলি, ১৫নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুস সোবহান লিটন, সচিব মোঃ মশিউর রহমান, বিজ্ঞ ম্যাজিস্ট্রেট মুহাম্মদ ইমরানুল হক। অনুষ্ঠান সঞ্চালনা করেন রাসিকের জনসংযোগ কর্মকর্তা মোস্তাফিজ মিশু।

এর আগে বিকেলে নগরভবন বঙ্গবন্ধু কর্ণারে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।প্রতিযোগিতায় ক গ্রুপ সিটি প্রাক প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ১ম মেহজাবিন, ২য় কথা, ৩য় আয়মান মাহির। খ গ্রুপে প্রথম শ্রেণি হতে তৃতীয় শ্রেণিতে ১ম সায়ন্তনী প্রামানিক ২য় দিপ্ত চৌধুরী ৩য় তাসনিমা মাহফুজ, গ গ্রুপে চতুর্থ শ্রেণি হতে সপ্তম শ্রেণিতে ১ম অর্পিতা প্রামানিক নোশীন, ২য় মোসাঃ সামিরা খানম ৩য় রাকসান অহিয়ান জাওয়াদ। প্রতিযোগিতার বিচারক ছিলেন রাজশাহী আর্ট কলেজের সহকারী অধ্যাপক মোঃ আব্দুস সাত্তার, সরকারি পিএন বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক রুবিনা আনিস।

রাবি
রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ১০দিন ব্যাপী “মুজিববর্ষ গ্রন্থ উৎসব” শুরু হয়েছে। নবজাগরণ ফাউন্ডেশনের উদ্যোগে ও বিশ্ববিদ্যালয় ছাত্র উপদেষ্টা দপ্তরের পৃষ্ঠপোষকতায় গ্রন্থ উৎসবটি ১৭ মার্চ থেকে শুরু হয়ে চলবে ২৬ মার্চ পর্যন্ত। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী চত্বরে গ্রন্থ উৎসবটির উদ্বোধন করেন রাবি উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক ড. চৌধুরী মো: জাকারিয়া ও অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম, ছাত্র উপদেষ্টা তারেক নূর সহ প্রক্টরিয়াল বডির অন্যান্য সদস্যবৃন্দ।

এসময় উপাচার্য বলেন, আজ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী। এটা আমাদের জাতির জন্য অত্যন্ত সুখকর ও আনন্দদায়ক দিন। কারণ বঙ্গবন্ধু জন্মেছিলেন বলেই আমাদের বাঙালী রাষ্ট্র ও বাংলাদেশের সৃষ্টি হয়েছে। কাজেই বঙ্গবন্ধুর জন্মদিনে তাকে ঘিরে বাংলাদেশে একটা উৎসবমুখর পরিবেশে মেতে উঠবে এটাই আমাদের প্রত্যাশা। আমরা চাই বঙ্গবন্ধুর জীবনাদর্শ বাংলার সকল মানুষ জানুক। গ্রন্থ উৎসব সম্পর্কে তিনি বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একটি অত্যন্ত গর্বিত প্রতিষ্ঠান “নবজাগরণ ফাউন্ডেশন”। তারা “মুজিববর্ষ গ্রন্থ উৎসবের” আয়োজন করেছে।

এখানে বঙ্গবন্ধু কর্ণার করে বঙ্গবন্ধু সম্পর্কিত প্রচুর বই রাখা হয়েছে। যারা বঙ্গবন্ধুকে জানতে আগ্রহী তাদেরকে নিশ্চয়ই আজকের এই বই মেলা উৎসাহ যোগাবে। উদ্বোধন শেষে গ্রন্থ উৎসবটি ঘুরে ঘুরে দেখেন উপাচার্য ও অন্যান্য অতিথিবৃন্দ। এসময় উপাচার্য প্রায় দশজন শিশুকে দুইটি করে বই বিতরণ করেন এবং তিনি নিজেও বেশ কিছু গ্রন্থ সংগ্রহ করেন। উল্লেখ্য, ২০১৫ সাল থেকে নবজাগরণের উদ্যোগে প্রতি বছর গ্রন্থ উৎসবের আয়োজন করা হয়।

রাজশাহী জেলা পরিষদ
প্রেস বিজ্ঞপ্তি : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেষ মুজিবুর রহমানের ১০২তম জন্ম বার্ষিকী উপলক্ষে রাজশাহী জেলা পরিষদ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। বৃহসপতিবার সকাল ৯টায় নগরীর লক্ষ্মীপুর মোড়ে রাজশাহী জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার ও প্রধান নির্বাহী কর্মকর্তা রেজা হাসানের নেতৃত্বে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অপর্ণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন সংরক্ষিত সদস্য জয় জয়ন্তী সরকার মালতি, প্রকৌশলী মাসুক-ই-মাহমুদ, প্রধান হিসাবরক্ষক আব্দুল মান্নান, সার্ভেয়ার আলিফ আলী ও চেয়ারম্যানের ব্যাক্তিগত সচিব মোঃ সামাউন ইসলাম সহ অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

এসময় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি রাজশাহী জেলা ইউনিটের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তপক অপর্ণ করেন রাজশাহী জেলা ইউনিট চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার, সেক্রেটারী শফিকুজ্জামান শফিক সহ ইউনিট সদস্যবৃন্দ। এছাড়াও প্রধান নির্বাহী কর্মকর্তা রেজা হাসানের নেতৃত্বে সিএমবি মোড় সংলগ্ন দেশের সর্ববৃহৎ জাতির জনক বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অপর্ণ করেন রাজশাহী জেলা পরিষদের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

রুয়েট
বিভিন্ন কর্মসূচি আয়োজনের মধ্যে দিয়ে যথাযথ মর্যাদায় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিবস এবং জাতীয় শিশু দিবস। সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসনিক ভবনসহ বিভিন্ন ভবনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে রুয়েটে এই দিবস পালনের কর্মসূচি শুরু হয়। এরপর সকাল ১০ টায় প্রশাসনিক ভবন থেকে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম সেখের নেতৃত্বে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা যা ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়।

জাতির জনকের প্রতিকৃতিতে প্রথমে পুস্পস্তব অর্পণ করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম সেখ। এছাড়া শিক্ষক সমিতি, কর্মকতা সমিতি রুয়েট, কর্মচারী সমিতি এবং বিভিন্ন হল, বঙ্গবন্ধু কর্মকর্মকর্তা পরিষদ,রুয়েট শাখা ছাত্রলীগের পক্ষ থেকে জাতির জনকের প্রতিকৃতিতে পৃথক পৃথকভাবে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। সকাল ১১ টায় প্রশাসনিক ভবনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্ম দিবস উপলক্ষে কেক কাটেন ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সেখ। এরপর এই মহতি দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভা আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সেখ।

রাকাব
প্রেস বিজ্ঞপ্তি : ১৭ মার্চ ২০২২ তারিখ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এ ব্যাংকের পক্ষ থেকে রাকাব প্রধান কার্যালয় চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যূরালে পুস্পস্তবক অর্পণ করেন ব্যাংকের সম্মানিত ব্যবস্থাপনা পরিচালক মোঃ আব্দুল মান্নান। এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যাংকের মহাব্যবস্থাপক (প্রশাসন) মোঃ জয়নাল আবেদীন; মহাব্যবস্থাপক (নিরীক্ষা, হিসাব ও আদায়) মাকসুদা নাসরীন; রাজশাহী বিভাগের মহাব্যবস্থাপক মোঃ কামিল বুরহান ফিরদৌস; সকল বিভাগের বিভাগীয় প্রধান;

বিভাগীয় নিরীক্ষা কর্মকর্তা, রাজশাহী; প্রকল্প পরিচালক, এসইসিপি, রাজশাহী; উপ-মহাব্যবস্থাপক, স্থানীয় মুখ্য কার্যালয়, রাজশাহী এবং রাকাব কর্মচারী সংসদ (সিবিএ); বঙ্গবন্ধু পরিষদ, অফিসার্স এসোসিয়েশন ও অফিসার্স ফোরামের নেতৃবৃন্দসহ সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীবৃন্দ। এর আগে সূর্যোদয়ের সাথে সাথে প্রধান কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। এছাড়াও বঙ্গবন্ধু অঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পমাল্য প্রদান শেষে কেক কেটে বঙ্গবন্ধুর জন্মদিন উদ্যাপন করা হয় এবং সকালে প্রধান কার্যালয়ের মসজিদে পবিত্র কোরআন খতম শেষে বঙ্গবন্ধু ও তাঁর পরিবার, জাতীয় চার নেতা এবং মুক্তিযুদ্ধে শাহাদৎ বরণকারী সকলের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া পরিচালনা করা হয়।

রেশম উন্নয়ন বোর্ড
প্রেস বিজ্ঞপ্তি : বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপন করে। সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষ্যে বোর্ড প্রধান কার্যালয় ও আঞ্চলিক রেশম সম্প্রসারণ কার্যালয়, রাজশাহী বর্ণিল আলোক সজ্জায় সজ্জিত করা হয়। বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের কর্মকর্তা-কর্মচারীগণসহ বোর্ডের মহাপরিচালক শ্যাম কিশোর রায় জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। শ্যাম কিশোর রায়, মহাপরিচালক, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় জাতির পিতার দর্শন, দেশের প্রতি, দেশের মানুষের প্রতি, শিশুদের প্রতি তাঁর অকৃত্রিম ভালোবাসা এবং তাঁর দীর্ঘ সংগ্রামী জীবনের উপর আলোকপাত করা হয়।

বিএমডিএ
প্রেস বিজ্ঞপ্তি : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি মধ্যে দিয়ে দিবসটি পালন করল বিএমডিএ। রাজশাহী বরেন্দ্র ভবনে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন করা হয়। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ, প্রধান কার্যালয়সহ আওতাধীন স্ব-স্ব দপ্তরে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর প্রতিকৃতিতে শ্রদ্ধাজ্ঞাপন ও পুষ্পস্তবক অর্পণ, বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটা ছাড়াও ‘বঙ্গবন্ধুর জন্মদিনের অঙ্গীকার সকল শিশুর সমান অধিকার’ শীর্ষক শিশুর আলোচনা সভা ও সকল ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা করা হয়।

সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সিএনবি মোড় সংলগ্ল বঙ্গবন্ধু ম্যুরালে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ। এসময় উপস্থিত ছিলেন বিএমডিএর নির্বাহী পরিচালক আব্দুর রশীদ, উপস্থিতি ছিলেন- বিএমডিএ অতি: প্রধান প্রকৌশলী মো. শামসুল হোদা, অতিরিক্ত প্রধান প্রকৌশলী ড. মো. আবুল কাশেম, তত্বাবধায়ক প্রকৌশলী নাজিরুল ইসলাম, তত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল লতিফ, তত্বাবধায়ক প্রকৌশলী এ.টি.এম মাহফুজুর রহমান, নির্বাহী প্রকৌশলী শিবির আহমেদ, প্রকল্প পরিচালক প্রকৌশলী জনাব মো শরিফুল হক, নির্বাহী প্রকৌশলী মো: জিন্নুরাইন খান, বিএমডিএ কর্মচারী ইউনিয়ন রাজ-১৫০০ এর সভাপতি আব্দুস সাত্তার, সাধারণ সম্পাদক মোঃ জীবন, বিএমডিএ কর্মচারী লীগ, রাজ-৩০৪২ সিবিএ সভাপতি মোঃ মেসবাউল হক ও সাধারন সম্পাদক।

বিআরটিএ
প্রেস বিজ্ঞপ্তি : জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মবাষিকী ও শিশু দিবস উপলক্ষ্যে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) রাজশাহী অফিসের উদ্দ্যোগে গতকাল বাদ যোহর বিআরটিএ রাজশাহী জামে মসজিদে দোয়ার আয়োজন করা হয়। দোয়া মাহফিলে বক্তব্য রাখেন বিআরটিএ রাজশাহী সার্কেলের সহকারী পরিচালক ইঞ্জিনিয়ার মোঃ আব্দুল খালেক, জাতীয় সাংবাদিক সংস্থা রাজশাহী জেলা শাখার সভাপতি রফিক আলম, বিআরটিএ রাজশাহীর সহকারী রাজস্ব কর্মকর্তা মোঃ নাজীর উদ্দিন, মোটরযান পরিদর্শক শরফুদ্দিন আকন্দ। দোয়া পরিচালনা করেন রাজশাহী বিআরটিএ জামে মসজিদের ইমাম মাওলানা মোঃ হাফিজুর রহমান। পরে শিশু ও দুস্থ নারী পুরুষদের মাঝে খাবার বিতরণ করেন বিআরটিএ রাজশাহী সার্কেলের সহকারী পরিচালক ইঞ্জিনিয়ার মোঃ আব্দুল খালেক।

পবা
পবা প্রতিনিধি : রাজশাহীর পবায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বর্নাঢ্য র‌্যালি, জন্মদিনের কেক কাটা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ, দোয়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং মেলার আয়োজন করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী-৩ (পবা- মোহনপুর) সংসদ সদস্য আয়েন উদ্দিন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী, সহকারী কমিশনার ভুমি শেখ এহসান উদ্দিন, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান মোসাঃ আরজিয়া বেগম ও পুরুষ ভাইস চেয়ারম্যান মোঃ ওয়াজেদ আলী খাঁন। বিআরডিবি কর্মকর্তা মোসাঃ শামসুন্নাহার এর সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার মো. শফিকুল ইসলাম, শাহমুখদুম থানা অফিসার ইনচার্জ মো. মেহেদী হাসান, এ সময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য অফিসার রাবেয়া বসরী, উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মো. আসাদুজ্জামান, উপজেলা প্রানীসম্পদ অফিসার ডা: মো. মনিরুল ইসলাম, উপজেলা শিক্ষা অফিসার মো. রফিকুল ইসলাম,

উপজেলা সমাজসেবা কর্মকর্তা শামীম হোসেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শিমুল বিল্লাহ সুলতানা, পল্লী সঞ্চয় ব্যাংক কর্মকর্তা শাহানাজ পারভীন, উপজেলা ইসলামিক ফাউন্ডেশন সুপার ভাইজার মোঃ মুসলেহুদ্দীন, উপজেলা হিসাব রক্ষক কর্মকর্তা আবুল কালাম আজাদ, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শিরিনা আকতার, উপজেলা সমবায় কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সাজেদা বেগম, পল্লী দারিদ্র্য বিমোচন কর্মকর্তা আবু বক্কার সিদ্দিক, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার প্রতিনিধি আব্দুল হক। প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ উপজেলা চত্বরে মেলার উদ্বোধন করাসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিনটি পালন করে। এছাড়াও উপস্থিত ছিলেন আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি, সাংবাদিক, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্রছাত্রী, উপজেলার বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক,

রাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন, এনজিও প্রতিনিধি, এবং উপজেলা প্রশাসনিক বিভিন্ন দপ্তরের কর্মকর্তা বৃন্দ। এদিকে রাজশাহীর পবার নওহাটা পৌরসভার উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচী পালিত হয়েছে। পৌরসভা চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, কেককাটা, বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। পৌর মেয়র হাফিজুর রহমানের সভাপতিত্বে এসব কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন।

দুর্গাপুর
স্টাফ রিপোর্টার, দুর্গাপুর : ১৭ই মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২২ উপলক্ষে দুর্গাপুর উপজেলায় আলোচনা সভা পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ১৭ই মার্চ বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসন আয়োজনে ও মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.সোহেল রানার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নারী ভাইস চেয়ারম্যান বানেছা বেগম, ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মোতালেব আলী মোল্লা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শুভ দেবনাথ, দুর্গাপুর থানা অফিসার ইনচার্জ (ওসি) হাশমত আলী, জেলা মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের সাবেক সভাপতি আ.ন.ম. নুরুল ইসলাম হিরু মাস্টার। অন্যান্যদের মধ্যে আলোচনা সভায় বঙ্গবন্ধুর জীবনীর উপর বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাহিদুল হক, বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ,দুর্গাপুর মহিলা ডিগ্রী কলেজ অধ্যক্ষ আব্দুর রব, দুর্গাপুর প্রেসক্লাবের সভাপতি রবিউল ইসলাম রবি।

উপস্থিত ছিলেন দুর্গাপুর সাংবাদিক সমাজের সভাপতি মোবারক হোসেন শিশির, দুর্গাপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোলাম রসূল, দুর্গাপুর সাংবাদিক সমাজের সহ-সভাপতি এসএম শাহাজামাল, কোষাধক্ষ্য আব্দুল খালেক সহ অতিথিবৃন্দ। আলোচনা সভা শেষে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় উত্তীর্ণদের মাঝে পুরস্কার বিতরণ এবং শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

মাদার বখ্শ্ কলেজ
প্রেস বিজ্ঞপ্তি : জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে মাদার বখ্শ্ গার্হস্থ্য অর্থনীতি কলেজে শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের উপস্থিতিতে সকাল ১১.৩০ মি. এক আলোচনা সভা, বঙ্গবন্ধুর ১০২ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে প্রমাণ্য চিত্র প্রদর্শন, দোয়াখায়ের অনুষ্ঠিত হয়। উক্ত সভায় কলেজের অধ্যক্ষ জনাব সালমা শাহাদাত, শিক্ষক ও শিক্ষার্থীরা তাঁর গৌরবময় বর্ণাঢ্য জীবন সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

অধ্যক্ষ সালমা শাহাদাত বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস আজ। খোকা নামের সেই শিশুটি পরবর্তীতে হয়ে ওঠেন নির্যাতিত-নিপীড়িত বাঙালির ত্রাতা ও মুক্তির দিশারী। গভীর রাজনৈতিক প্রজ্ঞা, আত্মত্যাগ এবং জনগণের প্রতি মমত্ববোধের কারণে পরিণত বয়সে হয়ে ওঠেন বাঙালির অবিসংবাদিত নেতা। এক রাজনৈতিক সংগ্রামবহুল জীবনের অধিকারী এই নেতা বিশ্ব ইতিহাসে ঠাঁই করে নেন স্বাধীন বাংলাদেশের রূপকার হিসাবে। বাঙালি জাতির ইতিহাসে বঙ্গবন্ধুর অবদান চিরদিন স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ থাকবে।

মোহনপুর
মোহনপুর প্রতিনিধি : রাজশাহীর মোহনপুর উপজেলা প্রশাসনের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০২তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে উপজেলা চত্ত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পবা-মোহনপুর আসনের এমপি আয়েন উদ্দিনের পক্ষ থেকে, উপজেলার পরিষদ, উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, বাংলাদেশ পুলিশ, পল্লী বিদ্যুৎ, মোহনপুর দলিল লেখক সমিতি, মোহনপুর সরকারি কলেজ, মোহনপুর গার্লস ডিগ্রী কলেজ , মোহনপুর সরকারি উচ্চ বিদ্যালয়, বিভিন্ন প্রতিষ্ঠান ও এনজিও প্রতিনিধিরা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

পরে উপজেলা হল রুমে কেক কাটা, আলোচনা সভা ও পুরষ্কার বিতরন করা হয়। যুব উন্নয়ন অধিদপ্তরের ঋণের চেক বিতরন পাশাপাশি শিশু খাদ্য বিতরন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সানওয়ার হোসেন। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এড আব্দুস সালাম, বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মেহেবুব হাসান রাসেল, সানজিদা রহমান রিক্তা, অফিসার ইনচার্জ তৌহিদুল ইসলাম সহ উপজেলা পরিষদের কর্মকর্তা কর্মচারী। অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা কৃষি কর্মকর্তা রহিমা খাতুন।

আর্ট কলেজ
প্রেস বিজ্ঞপ্তি : গতকাল রাজশাহী চারুকলা মহাবিদ্যালয়ে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পার্ঘ অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিল। কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রেজাউল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় সহকারি অধ্যাপক হারুন অর রশিদ, মুসলিমা হাফিজ চৌধুরানী, আকতারা পারভিন, প্রভাষক হাসান ইমাম রাসেল প্রমুখ বক্তৃতা করেন। আলোচনা সভা শেষে জাতির পিতার আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।

চারঘাট
চারঘাট প্রতিনিধি : জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে চারঘাট উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেন, উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, বীর মুক্তিযোদ্ধা গণ, উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, পুলিশ প্রশাসনসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক সংগঠন ও সকল শ্রেণী পেশার মানুষ। পরে উপজেলা প্রশাসনের আয়োজনে একটি র্যালি পৌর শহরের বিভিন্ন সড়ক ঘুরে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সভা শেষে কেক কেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন পালন করা হয়। আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা সামিরার সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফকরুল ইসলাম। আরো উপস্থিত ছিলেন পৌর মেয়র একরামুল হক, সহকারী কমিশনার (ভূমি) নিয়তি রানী কৈরী, ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া বিপ্লব প্রমুখ।

মান্দা
মান্দা প্রতিনিধি : নওগাঁর মান্দায় প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী, কেককাটা ও আলোচনা সভার মধ্যদিয়ে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে ইউএনও আবু বাক্কার সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে টেলিকনফারেন্সে প্রধান অতিথির বক্তব্য দেন সাংসদ মুহা. ইমাজ উদ্দিন প্রামানিক। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিমের সঞ্চালনায় সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান এমদাদুল হক মোল্লা,

ভাইস চেয়ারম্যান গৌতম কুমার মহন্ত ও মাহবুবা সিদ্দিকা রুমা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি নাজিম উদ্দিন মন্ডল, সাধারণ সম্পাদক অ্যাড. নাহিদ মোর্শেদ বাবু, মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহিনুর রহমান, বীরমুক্তিযোদ্ধা অ্যাড. আব্দুল মান্নান, আফছার আলী মন্ডল ও খোদাবক্স মিয়া, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সেখ শাহ আলম, শিক্ষার্থী সিয়াম আলী রোজ প্রমূখ।


আরোও অন্যান্য খবর
Paris