শনিবার

২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আরো বিস্তৃত হতে পারে তাপপ্রবাহ

Paris
Update : বৃহস্পতিবার, ১৭ মার্চ, ২০২২

এফএনএস : বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও শক্তিশালী হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। এরইমধ্যে দেশের দুই বিভাগে মৃদু তাপপ্রবাহ শুরু হয়েছে। গরম বেড়ে তাপপ্রবাহ আরও নতুন নতুন অঞ্চলে বিস্তৃত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, নিরক্ষীয় ভারত মহাসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

গতকাল বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। ফেনী ও চট্টগ্রামের সীতাকুণ্ড অঞ্চলসহ সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে বলেও জানান আবহাওয়াবিদ আবুল কালাম। গতকাল বুধবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।

গত মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেটে, ৩৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস। গত মঙ্গলবার ফেনীতে তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৬ এবং সীতাকুণ্ডে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের বেশিরভাগ অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের ঘরেই রয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris