বৃহস্পতিবার

২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রাজশাহীতে ভোক্তা অধিকার দিবস পালিত

Paris
Update : বুধবার, ১৬ মার্চ, ২০২২

তথ্য বিবরণী : রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্ বলেছেন, ভোক্তা অধিকার আইন বিষয়ে আমরা যারা কম জানতাম, ভোক্তা অধিকার দিবসে তারা সচেতন হয়েছি এখন শুধু নিজে সচেতন হলে চলবে না, অন্যদেরও সচেতন করতে হবে। দেশে আইনের অভাব নেই, কিন্তু এটি তৃণমূল পর্যায়ে জানিয়ে দিতে হবে। গতকাল মঙ্গলবার সকালে বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলন কক্ষে বিশ^ ভোক্তা অধিকার দিবস উপলক্ষ্যে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

বিভাগীয় কমিশনার বলেন, মজুতদারি, কালোবাজারির ব্যাপারে ৫০ বছর আগে বঙ্গবন্ধু যে কথা বলেছেন আজকে প্রধানমন্ত্রীও সে কথাই বলছেন। অপরাধ শুধু বিক্রেতারই আছে এমনটা নয়, ক্রেতারও সমস্যা আছে। আমাদের মূল্যবোধ এমন পর্যায়ে পৌঁছে গেছে যে, কাকে দোষারোপ করব। অনেক সময় বিক্রেতারা নীতি-নৈতিকতা বিসর্জন দেয় আর ক্রেতারাও মনে করে নীতি-নৈতিকতা শুধুু বিক্রেতার বিষয়।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আব্দুল জলিল জানান, আসন্ন রমজান উপলক্ষ্যে রাজশাহীতে ২ লাখ পরিবারকে বিশেষ পারিবারিক কার্ড দেওয়া হবে যা দিয়ে তারা তেল, ডাল, চিনি ও ছোলা এই চারটি নিত্যপণ্য স্বল্পমূল্যে ক্রয় করতে পারবে। তাদেরকে ট্রাকের পেছনে লাইন দিতে হবে না, বরং একটি বিক্রয় কেন্দ্র থেকে তারা কেনাটাকা করতে পারবে। সভায় আরএমপি’র কমিশনার মো: আবু আলাম সিদ্দিক, ডিআইজি কার্যালয়ের পুলিশ সুপার আব্দুস সালাম, রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাসুদুর রহমান রিংকু, কেন্দ্রীয় ক্যাবের উপদেষ্টা খাদেমুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন।

বিভাগীয় ও জেলা প্রশাসনের সহযোগিতায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয় ও কনজুমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এ আলোচনাসভার আয়োজন করে। বিশ^ ভোক্তা-অধিকার দিবসে এবারের প্রতিপাদ্য ‘ডিজিটাল আর্থিক ব্যবস্থায় ন্যায্যতা’। এর আগে বিভাগীয় কমিশনার বেলুন উড়িয়ে বিশ^ ভোক্তা অধিকার দিবসের শুভ সূচনা করেন।


আরোও অন্যান্য খবর
Paris