শনিবার

২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চারঘাটে প্রশাসনের অভিযানেও কমেনি ভোজ্য তেলের দাম

Paris
Update : মঙ্গলবার, ১৫ মার্চ, ২০২২

চারঘাট প্রতিনিধি: বাজার মনিটরিং ও লাগাতার অভিযানের পরেও চারঘাট উপজেলার বাজার গুলোতে খোলা সয়াবিন তেলের দাম কমেনি। বরং ভোজ্য তেলের দাম আরও বাড়তে পারে এ শঙ্কায় অনেকেই প্রয়োজনের বেশি করে তেল কিনে রাখছেন। এ কারণে অনেক দোকানে দেখা দিয়েছে তেলের সংকট। গত এক সপ্তাহে চারঘাটে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ভোজ্য তেলের দাম নিয়ন্ত্রণে একাধিক অভিযান পরিচালনা করেছে। জরিমানার আওতায় নিয়ে আসা হয়েছে তিনজন অসাধু ব্যবসায়ীকে। তারপরও বাজারে খোলা তেলের দাম সরকার নির্ধারিত দামে আসেনি।

বিক্রেতারা জানান, তাঁরা আগে যে দামে তেল কিনতেন, এখন তার চেয়ে বেশি দাম দিয়ে কিনতে হচ্ছে, তাই বিক্রিও করছেন বেশি দামে। তবে কিছুদিন ধরে তেলের দাম ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় ক্রেতারা প্রয়োজনের তুলনায় বেশি কিনছেন। ক্রেতারা জানান, প্রশাসনের লোকজন বাজারে অভিযানে আসলে কিছু দোকান বন্ধ রাখছে কিংবা সরকার নির্ধারিত দামে তেল বিক্রি করছে। কিন্তু অভিযান শেষ হলেই ১৮০-২০০ টাকা লিটার দাম তেল বিক্রি হচ্ছে। সামনে রমজান মাসে তেলের দাম আরও বাড়তে পারে, এ শঙ্কায় আগেই কিনে রাখছেন। আর এ কারণেই দোকানে ভোজ্য তেলের সংকট দেখিয়ে দোকানিরা ইচ্ছেমত দাম নিচ্ছেন।

সরেজমিন দেখা যায়, উপজেলায় বেশ কয়েকটি দোকান সয়াবিন তেলের সংকটের কথা জানিয়েছেন। দোকানিরা বলছেন, সময়মতো আমরা তেল আনতে পারছি না। আবার বেশি দাম দিয়ে কিনে আনতে হচ্ছে। সরকার খোলা ভোজ্য তেল ১৪৩ টাকা লিটার দাম বেধে দিলেও দোকানিরা নিজেই সেই দামে তেল কিনতে পারছেন না। চারঘাট পৌর বাজারে তেল কিনতে আসা সেলিম রেজা সঙ্গে কথা হলে তিনি বলেন, শুনলাম প্রশাসন তেল বিক্রেতাকে জরিমানা করায় তেলের দাম কিছুটা কমেছে। অথচ ১৯০ টাকা লিটার সয়াবিন কিনলাম। তেলের দাম যেভাবে বাড়াচ্ছে সামনে কী হয় জানি না। আবার আগামী মাসেই রোজা, সে জন্য একটু বেশি তেল নিয়ে রাখছি।

চারঘাট বাজারের পাইকারি তেল ব্যবসায়ী বিশ্বনাথ কুমার বলেন, আমরা ১৪৩ টাকা কিনতে না পেলে বিক্রি করবো কিভাবে? খোলা সয়াবিন আমাদের ১৭৩ টাকা লিটার দামে কেনা। সরকার পদক্ষেপ নিলে হয়তো এমন পরিস্থিতি আর থাকবে না। কিন্তু শুধু আমাদের দোষ দিয়ে জরিমানা করে সমাধান হবেনা। ভোক্তা অধিদপ্তর রাজশাহীর সহকারী পরিচালক মো. মাসুম আলী জানান, সরকারি নির্ধারিত দাম প্রতি লিটার খোলা সয়াবিন তেল ১৪৩ টাকা। এর বেশি দামে বিক্রি করলেই আইনের আওতায় নিয়ে আসা হবে। আমাদের অভিযান চলমান আছে। ব্যবসায়ীরা নিজেরাও বেশি দামে কিনবেনা, বিক্রিও করবেনা বেশি দামে এটাই আমাদের চাওয়া।


আরোও অন্যান্য খবর
Paris