বৃহস্পতিবার

২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীতে গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের ‘গ্রীন ছায়েরা মঞ্জিল’ এর শুভ উদ্বোধন মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহের জন্য কর্মশালা অনুষ্ঠিত থাইল্যান্ডে শেখ হাসিনা লাল গালিচা সংবর্ধনা সাবধান! রাজশাহীতে নকল ফ্লেভার্ড ড্রিংকস-আইস ললি রাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগ এক পুলিশ সুপারের বিরুদ্ধে বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার

দেশে ২৪ ঘণ্টায় সংক্রমণ ও শনাে হার বাড়লেও কমেছে মৃত্যু

Paris
Update : সোমবার, ৭ মার্চ, ২০২২

এফএনএস : দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে আগের দিনের তুলনায় মৃত্যু কমেছে গত ২৪ ঘণ্টায়। তবে একই সময়ে বেড়েছে নতুন সংক্রমণ এবং নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার। আগের দিনের ১৩ জনের মৃত্যুর বিপরীতে গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু নেমে এসেছে আট জনে। তবে একই সময়ে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৫২৯ জনের শরীরে, যা আগের দিন ছিল ৩৬৮ জন। অন্যদিকে, আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ২ দশমিক ১১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা বেড়ে হয়েছে ২ দশমিক ৬৩ শতাংশ। গতকাল রোববার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা : স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছেÑ গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭৬টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৮টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৬১টি। এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ২০ হাজার ৬২টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আগের নমুনাসহ এদিন মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২০ হাজার ১৩২টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ৩৫ লাখ ২৬ হাজার ৯৪১টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৯০ লাখ ১৭ হাজার ২০৮টি। আর বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪৫ লাখ ৯ হাজার ৭৩৩টি।

সংক্রমণ ও শনাক্তের হার বেড়েছে : আগের দিন দেশে করোনাভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছিল ৩৬৮ জনের শরীরে। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ৫২৯ জন। এ নিয়ে দেশে ১৯ লাখ ৪৭ হাজার ২৬৬ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো। এদিকে, আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তর হার ছিল ২ দশমিক ১১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা বেড়ে হয়েছে ২ দশমিক ৬৩ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৪ দশমিক ৪০ শতাংশ।

কমেছে সুস্থতার সংখ্যা : আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৪ হাজার ১৮ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ৩ হাজার ৩৪০ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন ১৮ লাখ ৪৩ হাজার ৩৩৮ জন। মোট সংক্রমণের বিপরীতে সুস্থতার হার ৯৪ দশমিক ৬৬ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে : আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা যান ১৩ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আট জন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু হলো ২৯ হাজার ৮৫ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় যে আট জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের মধ্যে ছয় জন পুরুষ, বাকি একজন নারী। এদের মধ্যে সাত জন সরকারি ও একজন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

মৃত্যু শুধু ৩ বিভাগে : রাজশাহী, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহÑ গত ২৪ ঘণ্টায় দেশের এই পাঁচ বিভাগে কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি। বাকি তিন বিভাগের মধ্যে ঢাকা বিভাগে মারা গেছেন সর্বোচ্চ চার জন। এ ছাড়া চট্টগ্রাম ও খুলনা বিভাগে করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন দুই জন করে।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান : গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে আট জন করে মারা গেছেন তাদের মধ্যে সর্বোচ্চ তিন জনের বয়স ৬১ থেকে ৭০ বছর। এ ছাড়া ৭১ থেকে ৮০ বছর বয়সী দুই জন মারা গেছেন। আর ৩১ থেকে ৪০ বছর, ৪১ থেকে ৫০ বছর এবং ৫১ থেকে ৬০ বছর বয়সী মারা গেছেন একজন করে।


আরোও অন্যান্য খবর
Paris