শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিয়ম না মেনে ই-মেইলে প্রশ্ন পাঠিয়েছেন রাবি অধ্যাপক!

Paris
Update : শনিবার, ৫ মার্চ, ২০২২

রাবি প্রতিনিধি : পরীক্ষার প্রশ্নপত্র ট্রেজারি চালানে না পাঠিয়ে সেই প্রশ্ন পাঠানো হয়েছে ই-মেইলে। এমন অভিযোগ উঠেছে ফিশারিজ বিভাগের ডীন অধ্যাপক ড. ইশতিয়াক হোসেন এর বিরুদ্ধে। গত ১৫ সেপ্টেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রংপুরে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব এপ্লাইড সাইন্স এন্ড টেকনোলজি’ স্কুল এন্ড কলেজে তৃতীয় বর্ষের ৬ষ্ঠ সেমিস্টারের ফিশ প্যাথলজি ও ইমেনুলোজি কোর্সের পরীক্ষা অনুষ্ঠিত হয়। কোর্স নম্বর ছিলো এফএইচটি-৩৬০১ যার প্রশ্নপত্র ই-মেইল যোগে পাঠানো হয় প্রতিষ্ঠানটিতে। সেই মেইলের কপি এই প্রতিবেদকের হাতে এসেছে।

বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী প্রশ্ন নিরাপত্তার স্বার্থে প্রশ্ন পৌঁছাতে হবে ট্রেজারি চালানের মাধ্যমে। খামের ভিতরে প্রশ্ন থাকবে ও খামগুলো সিলগালা করে তা ট্রেজারি চালানে পাঠাতে হবে । কিন্ত তা না করে ইমেইল যোগে প্রশ্ন পাঠিয়েছেন রাবির এই অধ্যাপক। যা এক ধরনের অপরাধ বলে জানিয়েছেন শিক্ষক ও পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর সংশ্লিষ্টরা। পরীক্ষার কমিটির সদস্য অধ্যাপক ড. মো. দেলোয়ার হোসাইন বলেন, ‘আমি ওই পরীক্ষা কমিটির একজন সদস্য ছিলাম। পরীক্ষার প্রশ্ন প্রস্তুত করা, প্রিন্ট করা, প্রশ্ন প্যাকাজ করে আমরা পরীক্ষা কমিটির সভাপতি ইশতিয়াক হোসেনের কাছে জমা দিয়েছি। এখন উনি পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে ফরওয়ার্ড করে পাঠিয়েছে কিনা সেটা জানি না।

আমিও অনেকের শুনতেছি ড. ইশতিয়াক স্যার প্রশ্নটি মেইলে পাঠিয়েছেন যা বিশ্ববিদ্যালয়ের নিয়ম বহির্ভূত’ মেইল যোগে প্রশ্ন পাঠানোর ব্যাপারে জানতে চাইলে অধ্যাপক ড. ইশতিয়াক হোসেন বলেন, এটা অনেকদিন আগের বিষয়। তবে প্রশ্ন কিভাবে পাঠিয়েছি এখন আমার সঠিক মনে পড়ছে না। তাছাড়া এবিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে খোঁজ নিতে পারেন।

এদিকে এ ব্যাপারে পরীক্ষা নিয়ন্ত্রক মো. আলমগীর হোসেন সরকার বলেন, যদি ইমেইল যোগে প্রশ্নপত্র পাঠানো হয় সেটা অবশ্যই অন্যায়। তবে অনেকদিন আগের পরীক্ষার প্রশ্নপত্র হওয়ায় আমার মনে পড়ছে না’। এর আগে গত ১৬ ফেব্রুয়ারি ফিশারীজ বিভাগের মাস্টার্স (২০২০) এর চলমান পরীক্ষার একটি কোর্সের (এফএমএমসি-৬৪১) প্রশ্নপত্র ফাঁস করে ফেসবুক স্টোরিতে শেয়ার করেছিলেন বিভাগের শিক্ষক এবং পরীক্ষা কমিটির সদস্য ইসতিয়াক হোসাইন। এঘটনায় আসন্ন পরীক্ষাটি স্থগিত করা হয়েছে সাথে তাকে একাডেমিক কার্যক্রম থেকে ২ বছরের জন্য বহিষ্কার করার সুপারিশ করছেন তার বিভাগের একাডেমিক কমিটি।


আরোও অন্যান্য খবর
Paris