মঙ্গলবার

২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কৃষি মন্ত্রী আ.রাজ্জাককে বিএমডিএ-এর চেয়ারম্যান আখতার জাহানের শুভেচ্ছা

Paris
Update : রবিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২২

প্রেস বিজ্ঞপ্তি : তানোরে আলু ক্ষেত পরিদর্শন ও স্থানীয় আলু চাষীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বিকেলে উপজেলার কামারগাঁও এলাকার হরিপুরে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, আমরা আলুর নতুন নতুন জাত নিয়ে কাজ করছি। আমাদের দেশে যে আলু উৎপাদন হয়, তা আন্তর্জাতিক বাজারে চাহিদা কম। তাই আন্তর্জাতিক বাজারের যে ধরনের আলুর চাহিদা বেশি; সেই আলু চাষাবাদ করা হচ্ছে।

আপনারা জানেন আমাদের মূল খাদ্য ধান বা চাল যা আমরা ইতোমধ্যে অনেক ফলন বৃদ্ধি করেছে যা এখন ভালো অবস্থানে আছে। এই বরেন্দ্র অঞ্চলে আগে একটি ফসল হত আমন জাতের ধান তাও উন্নত যাত ছিলনা। এই একটা ফলনের জায়গায় এখন বরেন্দ্র অঞ্চলে বোরো ধান হয় যা এখন একটা ভালো দিক এর পাশাপাশি অন্যান্য ফসল উৎপাদন করার ক্ষমতা আছে। ধানের সমস্যা হলো প্রচুর পরিমাণে পানি প্রয়োজন প্রচুর পরিমাণে সের্চ লাগে বরেন্দ্র অঞ্চলে পানিস্বল্পতা আছে। তাই আমরা এমন ফসল আনতে যাচ্ছি যা উৎপাদনের সেচব্যবস্থা কম লাগবে এবং উৎপাদন বৃদ্ধি পাবে।

ধান করতে লাগে ১৪০ দিন সময় কিন্তু আলু করতে সময় লাগে মাত্র ৮০থেকে ৯০দিন যার ফলে আলু উৎপাদনের পানীয় কম লাগে এবং ধানের ক্ষেতের ভেতর পানি জমিয়ে রাখতে হয় আলুর ক্ষেত্রে তা রাখতে হয় না। বরেন্দ্র অঞ্চলে এমন ফসল করতে হবে যেন পানির সেচ কম লাগে এবং উৎপাদন বেশি হয়। বরেন্দ্র অঞ্চলের কৃষকের উন্নয়নে আমরা আগামীতে বিভিন্ন ধরনের পরিকল্পনা গ্রহণ করতে যাচ্ছি যেন কৃষকের উন্নয়নে সেগুলো কাজে লাগে এবং এই বরেন্দ্র ফসল যেন আমরা দেশে বিদেশে রপ্তানী করতে পারি সে লক্ষ্যে আমাদের কাজ করতে হবে সকলকে এক সাথে তাহলে সম্ভব সোনার বাংলাগড়ার।

তিনি বলেন, তানোরে প্রায় ২০টি নতুন জাতের আলু চাষাবাদ করা হয়েছে। যে আলুগুলোর বীজগুলো বিদেশ থেকে আমদানী করা হয়েছি। তার ফলাফল অনেক ভালো। এই জাতের আলুগুলো অল্প দিয়ে জমি থেকে কৃষক ঘরে তুলতে পারবে। এছাড়া সেচ ও কিটনাশ কম ব্যবহার করে চাষ করতে পারবে। পরে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) চেয়ারম্যান বেগম আখতার জাহান কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাককে ফুলের শুভেচ্ছা জানান। এসময় উপস্থিত ছিলেন বিএমডিএ নির্বাহী পরিচালক জনাব মো আব্দুর রশীদ।

এসময় উপস্থিত বিএমডিএ কর্মকর্তারা জানান, আলুসহ যে কোন ফসলে তাদের গভীর নলকুপ থেকে পানি পায় কৃষকরা। আমরা সব সময় চেষ্টা করি সময় মতো কৃষকদের পানি সরবরহের বিষয়টি। এই তানোরে প্রচুর আলু উৎপাদন হয়েছে। যার সবাই বিএমডিএ এর নলকুপ থেকে পানি নিয়ে। রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের আয়োজনে এই অনুষ্ঠানে কৃষকদের উদ্দেশ্যে বর্তমান সরকারের উন্নয়নের বিভিন্ন পদক্ষেপ, কৃষিতে বিনিয়োগ, কৃষিতে যান্ত্রিকীকরণ, বাণিজ্যিক কৃষি, আধুনিক রপ্তানিমুখী কৃষি, নিরাপদ কৃষি, বঙ্গবন্ধুর স্বপ্নের সমবায় কৃষি ইত্যাদি বিষয়ের উপরে বক্তব্য দেন কৃষিমন্ত্রী।


আরোও অন্যান্য খবর
Paris