বৃহস্পতিবার

২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

যথাযোগ্য মর্যাদায় রাজশাহীতে মাতৃভাষা দিবস উদযাপন

Paris
Update : বুধবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২২

স্টাফ রিপোর্টার : সারা দেশের মতো রাজশাহীতে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস দিবসটি যথাযোগ্য মর্যাদায় দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে উদ্যাপন করা হয়েছে। গত সোমবার দিবসের শুরুতে রাত বারো’টা এক মিনিটে জেলা প্রশাসক কার্যালয় চত্বরের শহিদ মিনারে ভাষা শহিদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ (এনডিসি), ডিআইজি মো. আব্দুল বাতেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) কমিশনার মো. আবু কালাম সিদ্দিক, জেলা প্রশাসক আব্দুল জলিল, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানান।

পরে বিভিন্ন সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি দপ্তর ও সংস্থা এবং রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহিদদের শ্রদ্ধাভরে স্মরণ করা হয়। এদিন সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি প্রতিষ্ঠানের ভবন ও শিক্ষা প্রতিষ্ঠানসমূহে অর্ধনমিতভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। দিবসটি উপলক্ষ্যে সকাল এগারো’টায় জেলা শিল্পকলা একাডেমিতে ‘জাতীয় জীবনে একুশের চেতনা’ শীর্ষক বিশেষ আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তারা ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির ঐতিহাসিক প্রেক্ষাপট এবং জাতীয় জীবনে এর গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে আলোচনা করেন।

জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ (এনডিসি) প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ভাষাসৈনিক মোশাররফ হোসেন আখুঞ্জী প্রধান আলোচক হিসেবে সভায় বক্তৃতা করেন। এসময় ভাষা আন্দোলনের সকল শহিদ, বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতাসহ মুক্তিযুদ্ধে শহিদ সকলকে শ্রদ্ধাভরে স্মরণ করা হয়। আলোচনা সভায় বিভাগীয় কমিশনার বলেন, ৫২’র ভাষা আন্দোলন বাঙালির ইতিহাসে এক অনন্য অধ্যায়। এর মাধ্যমে তৈরি হয়েছে বাঙালি জাতির সাহস। সেই সাহসে বলিয়ান হয়েই মুক্তিযোদ্ধারা মুক্তিসংগ্রামে অবতীর্ণ হয়েছিল, সেই সাহসে বলিয়ান হয়েই তাঁরা মাত্র ৯ মাসে বাংলাদেশ স্বাধীন করেছেন।

অনুষ্ঠানে প্রধান আলোচক ভাষাসৈনিক মোশাররফ হোসেন আখুঞ্জী বক্তৃতায় ভাষা আন্দোলনে রাজশাহীর আন্দোলনের ভূমিকা উল্লেখ করে বলেন, রাজশাহীতে যে আন্দোলন হয়েছিল তা ঢাকার সমকক্ষ। রাজশাহী কলেজ থেকেই এখানে আন্দোলনের সূত্রপাত ঘটেছিল। রাষ্ট্রভাষার আন্দোলনে রাজশাহীর আন্দোলনের অবদান অপরিসীম। আলোচনা সভা শেষে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে অনুষ্ঠিত চিত্রাঙ্কন, রচনা, আবৃত্তি ও দেশাত্মবোধক সংগীত প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

ভাষা শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে এদিন বাদ যোহর সকল মসজিদে বিশেষ মোনাজাত এবং সুবিধামত সময়ে সকল মন্দির ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় গণযোগাযোগ অধিদপ্তরের ব্যবস্থাপনায় মহানগরের গুরুত্বপূর্ণ স্থানে ভ্রাম্যমাণ চলচ্চিত্র প্রদর্শন করা হয়। এদিন রাজশাহী মহানগরীর সড়কদ্বীপ ও অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানসমূহ বাংলা বর্ণমালা সম্বলিত ফেস্টুন দ্বারা সজ্জিত করা হয়।

মহানগর আ’লীগ
প্রেস বিজ্ঞপ্তি : মহান শহীদ দিবস ও আন্তার্জাতিক মাতৃভাষা দিবস অমর একুশে বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগর যথাযোগ্য মর্যদাদার সাথে পালন করে। কর্মসূচীসমূহের মধ্যে ২১ ফেব্রুয়ারি দিবাগত রাত ১২.০১ মিনিটে রাজশাহী কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং কালো পতাকা অর্ধনমিতকরণ করা হয়। সকাল ৮.৩০টায় দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু সহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর দলীয় কার্যালয় থেকে প্রভাত ফেরী বের হয়। প্রভাত ফেরী শেষে কেন্দ্রীয় শহীদ মিনারের নির্ধারিত স্থানে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এরপর সেখানে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল ও সাধারণ সম্পাদক মোঃ ডাবলু সরকার। এরপর সেখানে শপথ বাক্য পাঠ করা হয়। এ সময় নেতাকর্মীরা সকলে শপথ বাক্য পাঠ করেন। কর্মসূচীসমূহে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সহ-সভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, রেজাউল ইসলাম বাবুল, যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, আসাদুজ্জামান আজাদ, দপ্তর সম্পাদক মাহাবুব-উল-আলম বুলবুল, প্রচার সম্পাদক দিলীপ কুমার ঘোষ, কৃষি বিষয়ক সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক জিয়া হাসান আজাদ হিমেল, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক রবিউল আলম রবি, মহিলা সম্পাদিকা ইয়াসমিন রেজা ফেন্সি,

যুব ও ক্রীড়া সম্পাদক মকিদুজ্জামান জুরাত, শিল্প ও বানিজ্য সম্পাদক ওমর শরীফ রাজিব, শ্রম সম্পাদক আব্দুস সোহেল, সাংস্কৃতিক সম্পাদক কামারউল্লাহ সরকার কামাল, উপ-দপ্তর সম্পাদক পংকজ দে, উপ-প্রচার সম্পাদক সিদ্দিক আলম, সদস্য নিঘাত পারভীন, নজরুল ইসলাম তোতা, হাবিবুর রহমান বাবু, শাহাব উদ্দিন, আশরাফ উদ্দিন খান, আতিকুর রহমান কালু, হাফিজুর রহমান বাবু, আব্দুস সালাম, মজিবুর রহমান, ইসমাইল হোসেন, বাদশা শেখ, আলিমুল হাসান সজল, জয়নাল আবেদীন চাঁদ, খায়রুল বাশার শাহীন, মোখলেশুর রহমান কচি, কে এম জুয়েল জামান প্রমুখ।

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাবি সংবাদদাতা : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা হস্তলিপি ও চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১০ টায় শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডের পাশে শহীদ স্মৃতি সংগ্রহশালার ব্যবস্থাপনায় চিত্রাংকন ও বাংলা হস্তলিপি প্রতিযোগিতার আয়োজন করা হয়। চিত্রাঙ্কন ও বাংলা হস্তলিপি প্রতিযোগিতার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। পরে বিজয়ীদের পুরস্কার প্রদান করেন উপাচার্য পত্নী অধ্যাপক তানজিমা ইয়াসমিন। বাংলা হস্তলিপি ও চিত্রাংকন এই দুই ক্যাটাগরিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে প্লে থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীরা অংশ নেন। প্রতিযোগিতায় প্লে থেকে দ্বিতীয় শ্রেণী শিক্ষার্থীদের ক-শাখা, তৃতীয় থেকে পঞ্চম শ্রেণী খ-শাখা, ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত গ-শাখাতে বিভক্ত করা হয়। তিনটি শাখাতে বিভিন্ন জায়গা থেকে আসা প্রায় ৫ শতাধিক শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশ নেন। প্রত্যেক শাখা থেকে প্রথম ৫ জনের জন্য রয়েছে আকর্ষণীয় পুরস্কার এবং বাকিদের জন্য রয়েছে সান্ত্বনা পুরুষ্কার।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
প্রেস বিজ্ঞপ্তি : মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) যথাযোগ্য মর্যাদায় পালন করে। রুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারে রাত ১২.০১ মিনিটে একুশের প্রথম প্রহরে ১৯৫২ এর মহান ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর রুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন রুয়েট ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ রফিকুল ইসলাম সেখ ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. মোঃ সেলিম হোসেন। এসময় আরো উপস্থিত ছিলেন পরিচালক ছাত্রকল্যাণ ও ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ২০২২ উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. মোঃ রবিউল আওয়াল, গবেষণা ও সম্প্রসারণ পরিচালক অধ্যাপক ড. মোঃ ফারুক হোসেন, আইপিই বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোঃ মোশাররফ হোসেন, রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোঃ আশরাফুল আলম, পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. আব্দুল আলীম,

যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. নীরেন্দ্র নাথ মুস্তফি, ইউআরপি বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোঃ কামরুজ্জামান রিপন, কেন্দ্রীয় কম্পিউটার সেন্টারের প্রশাসক ড. মোঃ আলী হোসেন, উপ-পরিচালক ছাত্রকল্যাণ মামুনুর রশীদ ও আবু সাঈদ, কর্মকর্তা সমিতি রুয়েট আহবায়ক মোঃ আরিফ আহাম্মদ চৌধুরী, রুয়েট ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ ইসফাক ইয়াসশির ইপু ও সাধারণ সম্পাদক চৌধুরী মাহফুজুর রহমান তপু , কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন সহ ডীন, বিভাগীয় প্রধান, পরিচালক, শাখা প্রধান, বিশিষ্ট শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।

রাজশাহী সিটি কর্পোরেশন
প্রেস বিজ্ঞপ্তি : শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২২ যথাযথ মর্যাদায় পালন করেছে রাজশাহী সিটি কর্পোরেশন। ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে রাত ১২ টা ০১ মিনিটে রাজশাহীর অস্থায়ী কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের পক্ষে রাসিকের কাউন্সিলরবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর পৃথকভাবে কাউন্সিলরবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং রাসিকের কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে পৃথকভাবে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুস্পস্তবক অর্পণ শেষে ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরআগে নগরভবন হতে একটি মৌন র‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সিটি সেন্টার সংলগ্ন কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

দিবসের কর্মসূচির মধ্যে আরো ছিল, সূর্যোদয়ের সাথে সাথে নগরভবনসহ ওয়ার্ড কার্যালয় ও সিটি কর্পোরেশন কর্তৃক নিয়ন্ত্রিত স্থাপনাসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। মহানগরীর সড়ক দ্বীপসমূহ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানসমূহে বাংলা বর্ণমালা সম্বলিত ফেস্টুন দ্বারা সজ্জিতকরণ, বাদ যোহর সোনাদীঘিস্থ রাজশাহী সিটি কর্পোরেশন জামে মসজিদ ও নগর ভবন ওয়াক্তিয়া মসজিদে জাতির শান্তি অগ্রগতি ও ভাষা শহীদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়।

জেলা পরিষদ
প্রেস বিজ্ঞপ্তি : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক ভাষা দিবসে রাজশাহী জেলা পরিষদ বিভিন্ন কর্মসূচি পালন করে। গত সোমবার রাত্রী ১২.১ মিনিটে নগরীর কোর্ট শহীদ মিনারের ভাষাসৈনিকদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে রাজশাহী জেলা পরিষদ। এসময় উপস্থিত ছিলেন রাজশাহী জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা রেজা হাসান। এসয় আরো উপস্থিত ছিরেন রাজশাহী জেলা পরিষদের সহকারী প্রকৌশলী মাশুক-ই-মোহাম্মদ, প্রধান হিসাবরক্ষক আবদুল মান্নান, সার্ভেয়া আলিম সহ কর্মকর্তা- কর্মচারীবৃন্দ। এছাড়াও সোমবার সকালে জেলা পরিষদ কার্যালয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক ভাষা দিবসের শহীদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়
প্রেস বিজ্ঞপ্তি : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে রাজশাহী মেডিকেল কলেজ শহীদ মিনারে ভাষা আন্দোলনে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. এ জেড এম মোস্তাক হোসেন। সকালে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলসহ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয় ও সকাল ১০.০০ ঘটিকায় রামেবির কর্মকর্তা ও কর্মচারীবৃন্দের অংশগ্রহণে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন রামেবি’র উপাচার্য অধ্যাপক ডা. এ জেড এম মোস্তাক হোসেন। এ সময় উপস্থিত ছিলেন রামেবি’র কোষাধ্যক্ষ প্রফেসর ড. রুস্তম আলী আহমেদ, রামেবি’র রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোহা. আনোয়ারুল কাদের, রামেবি’র পরিচালক (প.উ.) ইঞ্জিনিয়ার মো: সিরাজুম মুনির, পরিচালক ( অ.হি.) ডা. মো: জাকির হোসেন খোন্দকার, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ডা. মো. আনোয়ার হাবিব, কলেজ পরিদর্শক অধ্যাপক ডা. জাওয়াদুল হক, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক ডা. মো: সারওয়ার জাহান,

উপ-কলেজ পরিদর্শক ডা. মোহাম্মদ মেহেরওয়ার হোসেন, সহকারী রেজিস্ট্রার মো: রাসেদুল ইসলাম, উপাচার্যের একান্ত সচিব মো: ইসমাঈল হোসেন, পি ও মো: আব্দুস সোবহান, সহকারী কলেজ পরিদর্শক মো: নাজমুল হোসাইন, মোসা: সিমা আক্তার, মেহেদী মাসুদ সানি, মো: আশরাফুল ইসলাম, মো: মেহেদী হাসান, নাজমুল আলম ইমন, মো: গোলাম রহমানসহ রামেবির সকল কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

রাজশাহী শিক্ষা বোর্ড
প্রেস বিজ্ঞপ্তি : রাজশাহী শিক্ষা বোর্ড যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মহান একুশে ফেব্রুয়ারি ‘শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন করে। প্রথম প্রহর ১২.০১ টায় নিউ গভঃ ডিগ্রী কলেজ, রাজশাহী’র শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন এবং ১ মিনিট নিরবতা পালনের মধ্য দিয়ে দিন ব্যাপি কর্মসূচি শুরু হয়। সূর্যোদয়ের সাথে সাথে রাজশাহী শিক্ষা বোর্ড ভবনে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন (অর্ধনমিত) করা হয়। সকাল ০৯.০০ টায় রাজশাহী শিক্ষা বোর্ড চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর প্রতিকৃতিতে সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীদের সাথে নিয়ে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী’র চেয়ারম্যান প্রফেসর মো: হাবিবুর রহমান। সকাল ০৯.৩০ টায় রাজশাহী শিক্ষা বোর্ডে ‘ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধ ও আজকের বাংলাদেশ’ শীর্ষক সম্পর্কে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ইতিহাসবিদ প্রফেসর ড. আবুল কাশেম, ইতিহাস বিভাগ, রাজশাহী বিশ^বিদ্যালয় এবং সভাপতি ছিলেন রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো: হাবিবুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উদযাপন কমিটির আহবায়ক ও পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম। বক্তব্য রাখেন রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব হুমায়ুন কবির। মঞ্চে উপস্থিত ছিলেন অফিসার্স কল্যাণ সমিতির সভাপতি ও উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) মুঞ্জুর রহমান খান, কর্মচারী ইউনিয়নের সভাপতি হুমায়ুন কবীর (লাল) এবং তথ্য ও গণসংযোগ কর্মকর্তা খায়রুল আলম।

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক
প্রেস বিজ্ঞপ্তি : ২১ ফেব্রুয়ারি সকালে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব)-এর উদ্যোগে ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের লক্ষ্যে রাজশাহী কলেজের শহীদ মিনারে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন সম্মানিত ব্যবস্থাপনা পরিচালক মোঃ আব্দুল মান্নান। পুষ্পস্তবক অর্পনের পূর্বে কর্মকর্তা-কর্মচারীগণ সাহেব বাজার জিরো পয়েন্টে সমবেত হয়ে র‌্যালি সহকারে রাজশাহী কলেজ শহীদ মিনারে উপস্থিত হন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাকাব, প্রধান কার্যালয়ের মহাব্যবস্থাপক (প্রশাসন) মোঃ জয়নাল আবেদীন; মহাব্যবস্থাপক (নিরীক্ষা, হিসাব ও আদায়) মাকসুদা নাসরীন;

সকল উপ-মহাব্যবস্থাপক ও বিভাগীয় প্রধান; প্রশিক্ষণ ইনস্টিটিউট; স্থানীয় মুখ্য কার্যালয়, রাজশাহী; বিভাগীয় কার্যালয়; বিভাগীয় নিরীক্ষা কার্যালয়; জোনাল কার্যালয় ও জোনাল নিরীক্ষা কার্যালয়, রাজশাহী এবং এসইসিপি, রাজশাহীসহ রাজশাহী জোনের বিভিন্ন শাখার কর্মকর্তা-কর্মচারী। একই সময়ে রাকাব কর্মচারী সংসদ (সিবিএ); অফিসার্স এ্যাসোসিয়েশন; অফিসার্স ফোরাম ও বঙ্গবন্ধু পরিষদের নেতৃবৃন্দ পৃথকভাবে পুষ্প স্তবক অর্পণের মাধ্যমে শহীদর প্রতি শ্রদ্ধা জানান। পুষ্পার্ঘ্য অর্পণ শেষে ভাষা শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

রেশম উন্নয়ন বোর্ড
প্রেস বিজ্ঞপ্তি : ভাষা শহীদদের স্মরণে বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ ২০২২ উদযাপন করে। এই দিবস পালন উপলক্ষ্যে সকালে বোর্ডের মহাপরিচালক জনাব শ্যাম কিশোর রায় এর নেতৃত্বে রাজশাহী কলেজ শহীদ মিনারে ভাষা শহীদদের আত্মত্যাগের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন স্বরূপ পুস্পস্তবক অর্পণ করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য বিধি অনুসরণ করে বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের কর্মকর্তা ও কর্মচারীরা এতে অংশগ্রহণ করে। প্রভাত ফেরিতে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের পরিচালক(অর্থ ও পরিকল্পনা) জনাব এম.এ মান্নান, পরিচালক (প্রশাসন) সৈয়দ মোস্তাক হাসান, পরিচালক (উৎপাদন ও বিপণন) মোছা: নাছিমা খাতুন, পরিচালক(সম্প্রসারণ) মোহাম্মদ এমদাদুল বারী এবং ভারপ্রাপ্ত পরিচালক (গবেষণা ও প্রশিক্ষণ) কাজী রফিকুল ইসলামসহ বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

৯০ এর বন্ধনে রাজশাহী
স্টাফ রিপোর্টার : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে “৯০ এর বন্ধনে রাজশাহী” কোর্ট চত্তর শহীদ মিনার রাজশাহীতে ফুল দিয়ে জাতীর শ্রেষ্ট সন্তান ভাষা সৈনীকদের প্রতি গভির শ্রদ্ধা নিবেদন করেন। অরাজনৈতীক এই সংগঠনটি অনলাইন অফলাইনে বিভিন্ন সমাজসেবা মুলক কার্যক্রম পরিচালনা করেন। অনলাইন ভিত্তিক এই সংগঠনটি ১৯৯০ সালে এস.এস.সি. পাশকরা বন্ধুদের সংগঠন।

জাতীয় তরুণ সংঘ
স্টাফ রিপোর্টার: জাতীয় তরুণ সংঘ রাজশাহী জেলা শাখার আয়োজনে মহান ২১ শে ফেব্রুয়ারি ভাষা শহীদের আত্মার মাগফিরাত কামনা করে দোওয়া ও র‌্যালীসহ রাজশাহী নিউ গভঃ ডিগ্রি কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জাতীয় তরুণ সংঘ কেন্দ্রীয় চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ ফজলুল হক, জাতীয় তরুণ সংঘ রাজশাহী জেলা শাখার সভাপতি ওয়াদুদ-উল-মো. তাকাদ্দাছ কাজল অনুষ্ঠান পরিচালনা করেন জাতীয় তরুণ সংঘ রাজশাহী জেলা শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জনাব আবু রাইহান হালিম আন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় তরুণ সংঘ রাজশাহী জেলা দপ্তর সম্পাদক রুবীনা পারভীনসহ জাতীয় তরুণ সংঘ রাজশাহী জেলা শাখার সকল সেচ্ছাসেবী গন।


আরোও অন্যান্য খবর
Paris