শনিবার

২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রেকর্ড গড়া ফলাফল রাজশাহী শিক্ষাবোর্ডের

Paris
Update : সোমবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২২

স্টাফ রিপোর্টার : পাসের হারে অতীতের সব রেকর্ড ভেঙেছে রাজশাহী শিক্ষা বোর্ড। উচ্চমাধ্যমিক(এইচএসসি) পরীক্ষার ফলাফলে রেকর্ড গড়ে সারাদেশের মধ্যে এবার রাজশাহী শিক্ষা বোর্ড তৃতীয় হয়েছে। এ বছর পাসের হার ৯৭ দশমিক ২৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩২ হাজার ৮০০ শিক্ষার্থী। এবার সব দিক থেকেই এগিয়ে রয়েছেন মেয়েরা। গতকাল রোববার দুপুরে রাজশাহী শিক্ষা বোর্ড থেকে এ ফল ঘোষণা করা হয়। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, এবার মোট পরীক্ষার্থী ছিল এক লাখ ৫০ হাজার ৯১৮ জন। এরমধ্যে পরীক্ষায় অংশ নেয় এক লাখ ৪৭ হজার ৪৮৪ শিক্ষার্থী।

এরমধ্যে ছাত্র ৭৭ হাজার ৭২৯ এবং ছাত্রীর সংখ্যা ৬৯ হাজার ৭৫৫। এবার রাজশাহী বোর্ডের ২০০ কেন্দ্রের মাধ্যমে আট জেলার ৭৫৯টি কলেজ থেকে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেয়। তিনি আরও বলেন, চলতি বছর অতীতের সব রেকর্ড ভেঙেছে রাজশাহী বোর্ড। এ বছর ছাত্র পাস করেছে ৯৬ দশমিক ৫১ শতাংশ। ছাত্রী পাসের হার ৯৮ দশমিক ৫১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩২ হাজার ৮০০ শিক্ষার্থী। এদের মধ্যে ১৪ হাজার ৪০০ ছাত্র, আর ছাত্রী ১৮ হাজার ৪০০ জন। এক বিষয়ে ফেল করেছে তিন হাজার ৫৯৮ জন। এক বিষয়ে অকৃতকার্যের হার দুই দশমিক ৪৪। শতভাগ পাস করেছে ১৬২টি কলেজ।

এদিকে এফএনএস জানায়, এবছর গড় পাসের হার ৯৫.২৬। সারাদেশে মোট ১ লাখ ৮৯ হাজার ১৬৯ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। গতকাল রোববার সকাল সাড়ে ১১টায় রাজধানীর সেগুনবাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে ফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। বোর্ড সূত্রে জানা গেছে, ঢাকা বোর্ডে পাসের হার ৯৬ দশমিক ৫২ শতাংশ, যশোর বোর্ডে ৯৮ দশমিক ১১ শতাংশ, সিলেট বোর্ডে ৯৪ দশমিক ৮০ শতাংশ, বরিশাল বোর্ডে ৯৫ দশমিক ৭৬ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৯৭ দশমিক ৪৯ শতাংশ,

দিনাজপুর বোর্ডে ৯২ দশমিক ৪৩ শতাংশ, রাজশাহী ৯৭ দশমিক ২৯ শতাংশ, ময়মনসিংহ বোর্ডে ৯৫ দশমিক ৭১ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৮৯ দশমিক ৩৯ শতাংশ, মাদরাসা বোর্ডে ৯৫ দশমিক ৪৯ ৯২.৮৫ ও কারিগরি বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৮৫ শতাংশ। করোনা মহামারির কারণে এবারের এইচএসসি পরীক্ষা অন্যান্য বছরের মতো হয়নি। পরীক্ষা হয় শুধু নৈর্বাচনিক বিষয়ে। আর আবশ্যিক বিষয়ে আগের পাবলিক পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়নের মাধ্যমে নম্বর দেয়ার সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। বাদ দেয়া হয় চতুর্থ বিষয়ের পরীক্ষাও। এবার ২ হাজার ৬২১টি কেন্দ্রে ৯ হাজার ১৮৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন পরীক্ষার্থী ছিলেন। এর মধ্যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিলেন ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন।

এদের মধ্যে ২ লাখ ৫৪ হাজার ৮৩০ জন বিজ্ঞান, ৬ লাখ ৫৬ হাজার ১৩২ জন মানবিক এবং ২ লাখ ২৭ হাজার ৫৫ জন বাণিজ্য বিভাগের। এ ছাড়া ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন মাদ্রাসা ও ১ লাখ ৪৮ হাজার ৫০৩ জন কারিগরি শিক্ষা বোর্ডের শিক্ষার্থী। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত এইচএসসির ও সমমানের ফল প্রকাশ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী (নওফেল)।

ঢাকায় পাসের হার ৯৬ দশমিক ২০: ঢাকা শিক্ষাবোর্ডে এবার উচ্চমাধ্যমিক পরীক্ষায় মোট পাসের হার ৯৬ দশমিক ২০ ভাগ। মোট পরীক্ষার্থী ছিলেন ৩ লাখ ১৫ হাজার ৯৫৭ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ২ লাখ ৯৮ হাজার ৯৭৯ জন।

দিনাজপুরে পাস ৯২.৪৩ শতাংশ : দিনাজপুর বোর্ডে মোট পাসের হার ৯২ দশমিক ৪৩ ভাগ। মোট পরীক্ষার্থী ছিলেন ১ লাখ ১৫ হাজার ৯৮৬ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ১ লাখ ৪ হাজার ৪৮৪ জন।

ময়মনসিংহে পাস ৯৫.৭১ শতাংশ : ময়মনসিংহ বোর্ডে মোট পাসের হার ৯৫ দশমিক ৭১ ভাগ। মোট পরীক্ষার্থী ছিলেন ৭০ হাজার ৯৮২ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৬৬ হাজার ২৫০ জন।

বরিশালে পাস ৯৫ দশমিক ৭৬ শতাংশ : উচ্চমাধ্যমিকসার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় বরিশাল বোর্ডে পাসের হার ৯৫ দশমিক ৭৬ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে নয় হাজার ৯৭১ জন শিক্ষার্থী। গতকাল রোববার বেলা সোয়া ১১টার দিকে ফলাফলের পরিসংখ্যান ঘোষণা করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন।

তিনি জানান, এ বছর পরীক্ষায় অংশ নিয়েছিল ৬৬ হাজার ৭৯৬ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৩২ হাজার ৫৭ জন এবং ছাত্রী ৩৪ হাজার ৭৩৯ জন। পাস করেছে ৬৩ হাজার ৯৬৪ জন। এর মধ্যে ছাত্র ৩০ হাজার ২৮৯ জন আর ছাত্রী ৩৩ হাজার ৬৭৫ জন। বিভাগে পাসের হারে এগিয়ে রয়েছে বরিশাল জেলা। প্রতিবারের মতো এবারও এই শিক্ষা বোর্ডে ফলাফলে ছেলেদের তুলনায় মেয়েরা পাস ও জিপিএর হারে এগিয়ে। গত বছর বোর্ডে পাসের হার ছিল শতভাগ। তবে এবারে জিপিএ-৫ বেড়েছে চার হাজার ৪০৩ জনের। এ বছর কোনো কলেজ শতভাগ ফেল না থাকলেও ৫৬টি প্রতিষ্ঠানে পাশের হার শতভাগ রয়েছে।

কুমিল্লায় পাস ৯৭.৪৯ শতাংশ : কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে ৯৭ দশমিক ৪৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এবার এক লাখ ১৪ হাজার ৫৫৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। উত্তীর্ণ হয় এক লাখ ১১ হাজার ৬৮০। জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ১৫৩ জন শিক্ষার্থী। কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকশিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. মো. আসাদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেন।

চট্টগ্রামে পাসের হার ৮৯.৩৯ শতাংশ: চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে চলতি বছর অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় ৮৯ দশমিক ৩৯ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। জিপিএ ফাইভ পেয়েছেন ১৩ হাজার ৭২০ জন। গতকাল রোববার সকালে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ সারাবাংলাকে জানিয়েছেন, পাসের দিকে ছাত্রীরা এগিয়ে আছেন। ছাত্রী পাসের হার ৯১ দশমিক ৮৫ শতাংশ। ছাত্র পাস করেছে ৮৬ দশমিক ৮৯ শতাংশ। এবার পরীক্ষায় অংশ নিয়েছিল ৯৯ হাজার ৬২৮ জন। পাস করেছেন ৮৯ হাজার ৬২ জন।

যশোরে পাস ৯৮ দশমিক ১১ : যশোর শিক্ষাবোর্ডের এবারের এইচ এসসি পরীক্ষায় পাসের হার ৯৮.১১ শতাংশ। এই বোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছেন ২০ হাজার ৮৭৮ জন। পরীক্ষার্থী ছিল ১ লাখ ৩১ হাজার ৫০০ জন। পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ২৮ হাজার ১৬৩ জন। পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৬৫ হাজার ৭০৬ জন, ছাত্রী ৬২ হাজার ৪৫৭ জন। ছাত্রদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৮ হাজার ৭০৭ জন, ছাত্রীদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ১২ হাজার ১৭১ জন।

সিলেটে পাস ৯৪ দশমিক ৮০ শতাংশ: সিলেট বোর্ডে পাস করেছে ৯৪ দশমিক ৮০ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৭৩১ জন। এই বিভাগে মোট পরীক্ষার্থী ছিল ৬৬ হাজার ৬৬১ জন। এর মধ্যে মোট উত্তীর্ণ হয়েছেন ৬৩ হাজার ১৯৩ জন। সিলেট বোর্ডে শতভাগ পাস করেছে ৫৩টি কলেজের শিক্ষার্থীরা।

কারিগরিতে পাস ৯২ দশমিক ৮৫ শতাংশ : কারিগরি শিক্ষাবোর্ডে এবার মোট পাসের হার ৯২ দশমিক ৮৫ ভাগ। মোট পরীক্ষার্থী ছিলেন ১ লাখ ৪৯ হাজার ৩৯৭ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ১ লাখ ৩৮ হাজার ৭০৮ জন।

মাদরাসা শিক্ষাবোর্ডে পাস ৯৫ দশমিক ৪৯ শতাংশ : মাদরাসা শিক্ষাবোর্ডে মোট পাসের হার ৯৫ দশমিক ৪৯ ভাগ। মোট পরীক্ষার্থী ছিলেন ১ লাখ ১৩ হাজার ১৬৭ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ১ লাখ ১ হাজার ৭৬৮ জন।

রাসিক মেয়রের অভিনন্দন : ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ কৃতী শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়েছেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। অভিনন্দন বার্তায় রাসিক মেয়র বলেন, যেসব শিক্ষার্থী বন্ধুরা ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে, আমি তাদের আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি। এ পরীক্ষায় কৃতিত্বের পরিচয় দিয়ে শিক্ষার্থীরা একাডেমিক শিক্ষা জীবনের আরেকটি গুরুত্বপূর্ণ ধাপ অতিক্রম করেছে। তারা একাডেমিক জীবনের চূড়ান্ত সাফল্য অর্জনের জন্য অভিভাবক, শিক্ষক ও শ্রদ্ধেয়জনদের উপদেশ মতো নিয়মানুবর্তিতার মধ্যে থেকে কঠোর অধ্যবসায়ের মাধ্যমে আগামীতে আরও সাফল্য বয়ে আনবে-এটাই প্রত্যাশিত। আমি সব শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করছি।

এমপি এনামুলের অভিনন্দন : রোববার প্রকাশিত হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল। উক্ত ফলাফলে যারা সফলতার সাথে উত্তীর্ণ হয়েছে তাদেরকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য, সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইঞ্জিনিয়ার এনামুল হক। তিনি এক বার্তায় বলেন, শুধু এইচএসসি বা সমমানের পরীক্ষায় ভালো ফলাফল করলেই কাজ শেষ হলো না। শিক্ষা জীবনের প্রতিটি ক্ষেত্রে ভালো ফলাফল করতে হবে। ভালো ফলাফলের পাশাপাশি ভালো মানুষ হতে হবে। ভালো মানুষ হওয়ার বিকল্প নেই। শিক্ষার পাশাপাশি পিতা-মাতা সহ গুরুজনদের সম্মান করতে হবে। আজকের মেধাবী শিক্ষার্থীরাই আগামী দিনের দেশের কান্ডারী। আগামীতে আরো ভালো ফলাফল অর্জণ করে দেশে ও জাতির কল্যাণে মুক্তিযুদ্ধের চেতনায় একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ হিসেবে গড়তে হবে। লেখাপড়ার সাথে সাথে প্রতিটি শিক্ষার্থীকে নৈতিক শিক্ষা গ্রহণ করতে হবে।

তিনি আরো বলেন, বাংলাদেশ এখন তথ্য প্রযুক্তিতে এগিয়ে চলেছে। আধুনিক এই বাংলাদেশে তথ্য প্রযুক্তিগত শিক্ষায় শিক্ষিত হওয়ার বিকল্প নেই। নিজের পাশাপাশি সমাজকে মাদক, সন্ত্রাস সহ বিভিন্ন প্রকার অপকর্ম এবং জঙ্গিবাদের হাত থেকে রক্ষা করতে হবে। সর্বপুরি নিজেকে সুনাগরিক হিসেবে গড়ে তুলে দেশের কল্যাণে আত্মনিয়োগ রতে হবে। এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ সকল শিক্ষার্থী আগামীতে আরো ভালো ফলাফল করুক এই কামনা করছি। সেই সাথে তিনি কৃতি শিক্ষার্থীদের অভিভাবকদেরও অভিনন্দন জানিয়েছেন। আর যারা এবার অকৃতকার্য হয়েছে আগামীতে তাদেরকে আরো ভালো ভাবে প্রস্তুতি নেওয়ার আহবান জানিয়েছেন এমপি এনামুল হক।


আরোও অন্যান্য খবর
Paris