বৃহস্পতিবার

২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গেইলকে বোঝা মনে করছে না বরিশাল

Paris
Update : সোমবার, ৭ ফেব্রুয়ারি, ২০২২

এফএনএস : ক্রিস গেইলের ব্যাটে রান নেই। অবস্থা এমন যে, বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) দল কিংবা সমর্থক; কারও প্রত্যাশা পূরণ করতে পারছেন না। ব্যর্থতার বৃত্তে বন্দি এই ক্যারিবিয়ানের পারফরম্যান্সে হতাশ ফরচুন বরিশালের ব্যাটিং পরামর্শক নাজমুল আবেদীন ফাহিমও। অথচ টি-টোয়েন্টি ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন গেইল। কুড়ি ওভারের এই ক্রিকেটটা অন্য সবার চেয়ে বেশি আগ্রাসী মনোভাব নিয়েই খেলে থাকেন। তাই অনেকের কাছে তিনি- ‘ব্যাটিং দানব’। নিজের কাছে অবশ্য তিনি ‘ইউনিভার্স বস’।

কিন্তু চলমান আসরের বিপিএলে নামের প্রতি সুবিচার করতে পারছেন কই? বরিশালের জার্সিতে পাঁচটি ম্যাচ খেলে ফেলেছেন। বড় ইনিংস তো দূরে থাক, নামের পাশে একটি হাফসেঞ্চুরিও নেই। সর্বোচ্চ স্কোর- ৪৫। বাকি চার ইনিংস যথাক্রমে- ৩৬, ৭, ৪, ২৫। সবমিলিয়ে ৫ ম্যাচে রান ১১৭। শুরুর ম্যাচে ওপেনিং না করলেও শেষ তিন ম্যাচে ব্যাটিং করেছেন ওপেনিংয়ে। কিন্তু কোথাও দানবীয় রুপটা বের হয়ে আসেনি! স্বাভাবিকভাবেই সংবাদ সম্মেলনে প্রশ্ন এলো- ক্রিস গেইল রান না করলে কি দলের জন্য ‘বোঝা’ হয়ে যান? নাজমুল আবেদীন ফাহিম বলেছেন, ‘সত্যি কথা বলতে হ্যাঁ, হতে পারে।

কারণ ও(গেইল) যদি রান না করে, ওর কাছ থেকে এরপরে অনেক কিছু পাওয়ার থাকে না। হয়তো ফিল্ডিংয়ে ওকে কিছুটা লুকিয়ে রাখতে হয়।’ গেইলের বর্তমান ফর্ম, বয়স, শারীরিক ক্ষমতা লুকানোর কিছু নেই। ২২ গজ শাসন করা এই ক্রিকেটারকে একটা সময় থামতেই হবে। যে গেইল আইপিএলের বোলারদের রাতের ঘুম হারাম করে দিতো, সেখানেও তার থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন সবাই। কারণটাও অজানা নয়, বিশ্বেরসেরা ফ্রাঞ্চাইজি ক্রিকেটে গেইল এখন অচল! এখন তিনি টিকে আছে তার নামের কারণে। সব মিলে হতাশ হলেও বরিশালের ব্যাটিং পরামর্শক আশাবাদী ক্রিস গেইল স্বভাবসুলভ ভাবে হয়তো জ¦লে উঠতে পারবেন, ‘সবাই জানি, আমার মনে হয় এখনও ওর ওই ক্ষমতা আছে পাঁচ ওভারের মধ্যে খেলাটাকে ঘুরিয়ে দেওয়ার।

সেজন্য আমরা এখনও তার ওপর বিশ্বাসটা রাখছি এবং ওই জায়গাটা ওকে ছেড়ে দিয়েছি, যেন পুরোপুরি মনোযোগী হতে পারে। ওর জায়গা নিয়ে যেন চিন্তা করতে না হয়। আমরা আশা করছি, যত সময় যাবে ও(গেইল) আস্তে আস্তে নিজেকে মানিয়ে নিতে পারবে।’ আগের আসরগুলোতে শুরুতে রান করার ইতিহাস আছে গেইলের। তবে একবার থিতু হয়ে গেলে প্রতিপক্ষকে এলোমেলো করে দেওয়ার রেকর্ডও আছে। ২০১৩ সালে রোড টু ফাইনাল ম্যাচ খেলতে এসে ঢাকা গ্ল্যাডিয়েটরসের হয়ে ৩৬ বলে ৫০ রান করেছিলেন। আর পরের ১০ বলেই সেঞ্চুরি। ২০১৭ সালে রংপুর রাইডার্সের হয়েও তার ব্যাটে ছিল ছক্কা-বৃষ্টি। ফাইনাল ম্যাচে ঢাকার বিপক্ষে ১৮ ছক্কা হাঁকিয়েছিলেন।

৩৩ বলে পেয়েছিলেন হাফসেঞ্চুরি। পরের ২৪ বলে তুলে নেন সেঞ্চুরি! এই কারণে গেইলের প্রতি আস্থা হারাচ্ছে না টিম ম্যানেজমেন্ট। তবে ব্যাটিংয়ে ব্যর্থ হলেও অনুশীলনে একদিনও মাঠে দেখা যায়নি ক্রিস গেইলকে। এমনকি সতীর্থ ডোয়াইন ব্রাভোকেও টুর্নামেন্ট শুরুর পর থেকে অনুশীলনে দেখা যায়নি। বিষয়টি নিয়ে ফাহিম বলেছেন, ‘ওরা যেখান থেকে আসছে, ওই জায়গার কালচারটা বোধহয় অনেকটা এমনই। ওরা খেলাটাকে এভাবে দেখে বা নেয়, সো আমরা মানিয়ে নিয়েছি। ওটা যেন সার্বিকভাবে টিমের পারফরম্যান্স বা টিমের ডিসিপ্লিনে কোনও প্রভাব না ফেলতে পারে, সেদিকে আমাদের চোখ আছে। অনুশীলন না করলেও যারা এসেছে, তারা খুবই মনোযোগী।

সবাই যার যে কাজ, সেটা করছে।’ সোমবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুই দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও ফরচুন বরিশালের মধ্যে লড়াই হবে। এই লড়াইয়ে যারা জিতবে, তারাই উঠে যাবে শীর্ষে। এই মুহূর্তে ৬ ম্যাচ খেলে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে কুমিল্লা। এক ম্যাচ বেশি খেলে বরিশালের পয়েন্টও সমান ৯ পয়েন্ট, তাদের অবস্থান দুই নম্বরে। বরিশালের সবচেয়ে বেশি দুশ্চিন্তার জায়গা তাদের ব্যাটিং। ফাহিমের কথাতেও উঠে এলো সেই প্রসঙ্গ, ‘আমাদের ব্যাটিংয়ে কিছুটা ক্রাইসিস আছে। থ্যাংকফুলি বোলিংটা বেশ ভারসাম্য পূর্ণ। টিম পারফরম্যান্স খুব ভালো হচ্ছে। বাট আমার মনে হয় যে, ব্যাটিংয়ে আমাদের যথেষ্ট জায়গা আছে উন্নতির।

আশা করি, এখানে হয়তো ব্যাটিংয়ের উন্নতিটা দেখতে পারবো। আমাদের ব্যাটিংটা দাঁড়িয়ে গেলে দুশ্চিন্তার কিছু থাকবে না।’ গত কয়েক ম্যাচ ধরেই ওপেনিংয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে বরিশালের টিম ম্যানেজমেন্ট। কিন্তু কোনও পরীক্ষাতেই সফল হয়নি। ওপেনিংয়ে নিজেদের সমস্যার কথা উল্লেখ করে ব্যাটিং পরামর্শক বলেছেন, ‘আমাদের ওপেনার শ্রীলঙ্কা (ভানুকা রাজাপাকশে) থেকে নিয়েছিলাম। কিন্তু দুর্ভাগ্যবশত সে আসছে না। ওপেনিংয়ে চেষ্টা করেছি, তারা সবাই ব্যর্থ হয়েছে। আমরা ইতোমধ্যে সিদ্ধান্ত নিয়েছি, ওপেনিং নিয়ে নির্দিষ্ট কিছু পরিকল্পনাতেই আগাবো।’


আরোও অন্যান্য খবর
Paris