শুক্রবার

২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বৃষ্টি কেটে গেলে শীতের তীব্রতা বাড়তে পারে

Paris
Update : মঙ্গলবার, ২৫ জানুয়ারি, ২০২২

এফএনএস : সারাদেশে মেঘ-বৃষ্টির অবস্থা আজ মঙ্গলবার থেকে উন্নতি হতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা। বৃষ্টি কেটে গেলে বুধ বা বৃহস্পতিবার থেকে ফের রাতের তাপমাত্রা কমে শীত জেঁকে বসতে পারে দেশের বিভিন্ন অঞ্চলে। গতকাল সোমবার মাঘের ১০ তারিখ। গতরাতে ঢাকায় বৃষ্টি হয়েছে, সারারাত ধরেই হালকা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ছিল। বৃষ্টিতে ধুলো থেকে প্রশান্তি মিললেও, কোথাও কোথাও ধুলো রূপ নিয়েছে কাদায়। সকালে সড়কের কোথাও কোথাও পানিও জমে থাকতে দেখা গেছে। গতকাল সোমবার সকাল থেকেই ঢাকার আকাশে রোদ-মেঘের খেলা।

এই সূর্য দেখা দিচ্ছে, আবার পরক্ষণেই মেঘের আড়ালে লুকিয়ে যাচ্ছে। গত রোববার রাতে ঢাকায় ৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। এটাই গত ২৪ ঘণ্টায় (গত রোববার সকাল ৬টা থেকে গতকাল সোমবার সকাল ৬টা) দেশের মধ্যে সর্বোচ্চ বৃষ্টি। কুষ্টিয়ার কুমারখালীতেও ৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত রোববার সকাল ৬টা থেকে গতকাল সোমবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সব বিভাগেই বৃষ্টি হয়েছে। গতকাল সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ১১ ডিগ্রি সেলসিয়াস।

যদিও একদিন আগে সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় শ্রীমঙ্গল ও সীতাকুণ্ডে। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৬ থেকে হয়েছে ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান বলেন, গতকাল সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; ঢাকা ও সিলেট বিভাগের কিছুকিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে।

সারাদেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও সংলগ্ন এলাকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এসময়ে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। দেশের উত্তরাঞ্চলের দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দেশের অন্যত্র তা সামান্য কমতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়। আজ মঙ্গলবার থেকে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে জানিয়ে আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, আগামী দু-দিন পর রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।


আরোও অন্যান্য খবর
Paris