এফএনএস : আগামী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ ও সিলেট- এই তিন বিভাগে হালকা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গতকাল বৃহস্পতিবার উত্তরাঞ্চলের চার জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলেও জানিয়েছে সংস্থাটি। গতকাল বৃহস্পতিবার মাঘ মাসের ৬ তারিখ। মাঘের এই পর্যায়ে দেশের বিভিন্ন স্থানে শীতের তীব্রতা বেড়েছে। গতকাল বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া সকালে সর্বনিম্ন তাপমাত্রা পাবনার ঈশ্বরদীতে ৯ দশমিক ৬ ডিগ্রি, নওগাঁর বদলগাছীতে ৯ দশমিক ৬, কুড়িগ্রামের রাজারহাটে ১০ ডিগ্রি সেলসিয়াস ছিল। পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রা কিছুটা বেড়ে হয়েছে ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, গত বুধবার ছিল ৯ দশমিক ৮ ডিগ্রি। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস। গত বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ২৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ছিল টেকনাফে।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, গতকাল বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে এবং এ ছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এ সময়ে সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান তিনি।

আবুল কালাম মল্লিক আরও জানান, রাজশাহী, পাবনা, নওগাঁ ও কুড়িগ্রাম জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।