শুক্রবার

২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

করোনার বিধিনিষেধ সম্পর্কে আমাকে কেউ সতর্ক করেননি: বরিস

Paris
Update : বৃহস্পতিবার, ২০ জানুয়ারি, ২০২২

এফএনএস : এবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন তার দপ্তর এবং ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে লকডাউনের মধ্যে মদের পার্টির আয়োজন করা নিয়ে ভিন্ন কথা বলছেন। সতর্ক করার বিষয়টি অস্বীকার করে তিনি বলেন, মদপানের পার্টি আয়োজনে লকডাউনের বিধিভঙ্গের ঝুঁকি আছে সে ব্যাপারে কেউ তাকে সতর্ক করেননি। স্থানীয় সময় গত মঙ্গলবার নর্থ লন্ডনের একটি হাসপাতালে গেলে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন বরিস জনসন। এ সময় তিনি বলেন, করোনার বিধিনিষেধ সম্পর্কে আমাকে কেউ সতর্ক করেননি। কেউ সতর্ক করলে আমার এটা মনে থাকতো।

এমপিদের ভুল তথ্য দিয়েছেন বরিস জনসন, যদি সেটা প্রমাণ হয় তবে কী তিনি পদত্যাগ করবেন? এমন প্রশ্নের জবাবে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, দেখা যাক তদন্ত রিপোর্ট কী বলে। ২০২০ সালের ২০ মে ডাউনিং স্ট্রিটের বাগানে ওই মদের পার্টির আয়োজন করা হয়েছিল। তখন কামিংস ডাউনিং স্ট্রিটের কর্মী ছিলেন। নিজের ব্লগে কামিংস ঈশ্বরের শপথ নিয়ে বলেছেন, তিনি প্রধানমন্ত্রীকে সতর্ক করে বলেছিলেন ওই পার্টিতে যোগ দিলে সেটা নিয়ম ভঙ্গ হবে। কিন্তু প্রধানমন্ত্রী তার সতর্ক বার্তার পাত্তায় দেননি। ডাউনিং স্ট্রিটে কাজ করতেন এরকম আরও দুই কর্মকর্তাও কামিংসয়ের পক্ষে কথা বলেছেন।

তারা বলেন, কামিংস ওই দিন প্রধানমন্ত্রীকে পার্টির আয়োজন করার অনুমতি না দিতে পরামর্শ দিয়েছিলেন। তাদের সে কথা মনে আছে। শুধু লকডাউনের মধ্যে মদের পার্টির আয়োজনে যোগ দেওয়া নয়, বরিস জনসনের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, গত বছরের ১৭ এপ্রিল ফিলিপের শেষকৃত্য সম্পন্ন হওয়ার সময়ও ডাউনিং স্ট্রিটে পার্টির আয়োজন করা হয়। আর সেটি ছিল বরিস জনসনের যোগাযোগবিষয়ক পরিচালক জেমস স্ল্যাকের বিদায় উপলক্ষে। সারা দেশে তখন ফিলিপের মৃত্যুতে জাতীয় শোক চলছিল। তবে এ ঘটনায় রানির কাছে ক্ষমা চেয়েছেন তিনি।

দ্য টেলিগ্রাফ এক প্রতিবেদনে জানিয়েছে, ২০২১ সালের ১৬ এপ্রিল রানি দ্বিতীয় এলিজাবেথ তার স্বামী প্রিন্স ফিলিপের মৃত্যুতে শোক পালনের সময়ও প্রধানমন্ত্রী বরিস জনসনের ডাউনিং স্ট্রিটের কার্যালয়ে কর্মীরা আরও দুটো মদের পার্টি করেন। ওই সময়ও জনসমাগমের নিষেধাজ্ঞা ছিল। গণমাধ্যমটি আরও জানায়, ডাউনিং স্ট্রিটের কর্মীরা কাছের একটি সুপারমার্কেট থেকে মদ কিনে নিয়ে যান। তারা নেচে-গেয়ে পার্টি উদযাপনও করেন। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন যদিও সেই পার্টিতে উপস্থিত ছিলেন না। তিনি জানান, ঐ পার্টিতে ২৫ মিনিটের জন্য যোগ দিয়েছিলেন তিনি।

তবে তার ধারণা ছিল ‘কাজের অংশ হিসেবে’ তার স্টাফদের ধন্যবাদ দেয়ার জন্য ঐ পার্টির আয়োজন করা হয়। সেদিনের ঐ পার্টির আয়োজন করে কোভিড সংক্রান্ত কোন আইন ভঙ্গ করা হয়েছিল কিনা, তা যাচাই করতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে এ তদন্ত কমিটির প্রতিবেদন পেশ করা হবে ধারণা করা হচ্ছে।


আরোও অন্যান্য খবর
Paris