এফএনএস : বাংলাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে সমুদ্রসীমা সংযুক্ত করা মানচিত্র প্রতিস্থাপন করা হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের জারিকৃত নির্দেশনা অনুযায়ী এরইমধ্যে সকল মাদ্রাসা প্রধানের কাছে চিঠি পাঠিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। মূল মানচিত্রটি বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর থেকে সংগ্রহপূর্বক পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। গত রোববার মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক (প্রশাসন) মো. সাইফুল ইসলাম স্বাক্ষরিত নোটিশে বলা হয়, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে প্রাপ্ত এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা নির্দেশনা অনুসারে সমুদ্রসীমা সংযুক্ত করে বাংলাদেশের নতুন নমুনা মানচিত্র সংযুক্ত করা হলো।

মূল মানচিত্রটি বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর থেকে সংগ্রহপূর্বক পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশক্রমে অনুরোধ করা হলো। গত বছরের ২৩ ডিসেম্বর এ-সংক্রান্ত নোটিশ দেয় পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে বলা হয়, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৩তম বৈঠকে আওয়ামী লীগ সরকার কর্তৃক আন্তর্জাতিক আদালতের মাধ্যমে মিয়ানমার ও ভারতের সঙ্গে অমীমাংসিত সমুদ্রসীমা বিরোধ নিষ্পত্তি করে সমুদ্রের বিশাল অংশে বাংলাদেশের কর্তৃত্ব প্রতিষ্ঠিত হয়।

বিষয়টি ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরার লক্ষ্যে সমুদ্রের এই বিশাল অংশকে যুক্ত করে নতুন মানচিত্র তৈরিপূর্বক তা সব শিক্ষাপ্রতিষ্ঠানে সরবরাহে পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক শিক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ করতে সুপারিশ করা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির নির্দেশনা অনুযায়ী, সমুদ্রসীমাকে বাংলাদেশের মানচিত্রে সংযুক্ত করা পূর্বক সব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠাতে নির্দেশ দেওয়া হলো।