শুক্রবার

২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাগমারায় নৌকা ৫, বিদ্রোহী ৬, স্বতন্ত্র ৫ চেয়ারম্যান জয়ী

Paris
Update : শুক্রবার, ৭ জানুয়ারি, ২০২২

মচমইল থেকে সংবাদাতা : রাজশাহীর বাগমারায় শান্তিপূর্ণ আর উৎসব মূখর পরিবেশে সম্পন্ন হয়েছে ইউনিয়ন পরিষদ নির্বাচন। এদিকে ১৬টি ইউনিয়নের মাত্র ৫টি নৌকা, ৬টিতে বিদ্রোহী এবং ৫টিতে স্বতন্ত্র প্রার্থীরা জয়লাভ করেছেন। দলীয় প্রার্থীর এমন পরাজয়ের মূল কারণ নৌকার মনোনয়নে একাধিক প্রার্থী থাকা। দলীয় মনোনয়ন না পেয়ে দলীয় নৌকা প্রার্থীর বিরুদ্ধে বিদ্রোহী প্রার্থীর হয়ে ভোট করা। দলীয় লোকজনের এমন কর্মকান্ডে নৌকার প্রার্থীরা পরাজিত হয়েছেন।

এদিকে উপজেলার ১৬টি ইউনিয়নের মধ্যে গোবিন্দপাড়ায় মটর সাইকেল প্রতিকে ৫৩৭৯ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী (বিএনপি) হাবিবুর রহমান। তার নিকটতম নৌকা প্রতিকের প্রার্থী আল-মামুন পেয়েছেন ৪০৯০ ভোট, নরদাশে নৌকা প্রতিকে ৬১১৭ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন গোলাম সারওয়ার আবুল। তার নিকটতম মটর সাইকেল প্রতিকে আব্দুর রশিদ পেয়েছেন ৪১২৫ ভোট, দ্বীপপুরে ঘোড়া প্রতিকে ৩০৭৩ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী (আ’লীগ) বিকাশ চন্দ্র ভৌমিক।

তার নিকটতম নৌকা প্রতিকের প্রার্থী আব্দুল হামিদ পেয়েছেন ২৫০৩ ভোট, বড়বিহানালীতে ঘোড়া প্রতিকে ৪৫২৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী (বিএনপি) মাহমুদুর রহমান মিলন। তার নিকটতম নৌকা প্রতিকের প্রার্থী রেজাউল করিম রেজা পেয়েছেন ৩৭১২ ভোট, আউচপাড়ায় চশমা প্রতিকে ৭০৪৮ ভোট পেয়ে চেয়ারম্যান হিসেবে নির্বাচিত স্বতন্ত্র প্রার্থী (বিএনপি) ডি.এম. সাফিকুল ইসলাম সাফি। তার নিকটতম নৌকা প্রতিকের প্রার্থী সরদার জান মোহাম্মদ পেয়েছেন ৫৭৩৪ ভোট, শ্রীপুরে নৌকা প্রতিকে ৫৬৯১ ভোট চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন মকবুল হোসেন মৃধা।

তার নিকটতম প্রার্থী পারভেজ চৌধুরী মটর সাইকেল প্রতিকে পেয়েছেন ২২৯৭ ভোট, বাসুপাড়ায় নৌকা প্রতিকে ৯৬৮৮ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন লুৎফর রহমান। তার নিকটতম প্রার্থী আনারস প্রতিকে পেয়েছেন ৮০০৬ ভোট, কাচারী কোয়ালীপাড়ায় আনারস প্রতিকে ৩৫০০ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী (আ’লীগ) মোজাম্মেল হক। তার নিকটতম প্রার্থী আয়েন উদ্দীন নৌকা প্রতিকে পেয়েছেন ২০৩৯ ভোট, শুভডাঙ্গায় মটর সাইকেল প্রতিকে ৮২১০ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী (বিএনপি) মোশারফ হোসেন।

তার নিকটতম প্রার্থী আব্দুল হাকিম প্রাং নৌকা প্রতিকে পেয়েছেন ৬২০৮ ভোট, মাড়িয়ায় মটরসাইকেল প্রতিকে ৫২৯৮ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী (আ’লীগ) রেজাউল হক। তার নিকটতম প্রার্থী আসলাম আলী আসকান নৌকা প্রতিকে পেয়েছেন ৩৪৭৯ ভোট, গনিপুরে চশমা প্রতিকে ১২৪৬৩ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী (বিএনপি) মনিরুজ্জামান। তার নিকটতম প্রার্থী এস.এম এনামুল হক নৌকা প্রতিকে পেয়েছেন ১১৮১৪ ভোট, ঝিকরায় আনারস প্রতিকে ৬৯১১ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী (আ’লীগ) রফিকুল ইসলাম।

তার নিকটতম প্রার্থী চশমা প্রতিকে ইব্রাহীম হোসেন পেয়েছেন ৩৩৪০ এবং নৌকা প্রতিকে আব্দুল হামিদ ফৌজদার পেয়েছেন ২৭২৫ ভোট, গোয়ালকান্দিতে নৌকা প্রতিকে ৯৫০৮ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আলমগীর সরকার। তার নিকটতম প্রার্থী আনারস প্রতিকে আব্দুল মজিদ খান পেয়েছেন ৬৩০৪ ভোট, হামিরকুৎসায় আনারস প্রতিকে ৪১১৭ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী (আ’লীগ) আনোয়ার হোসেন।

তার নিকটতম প্রার্থী ঘোড়া প্রতিকে শাফিনুর নাহার পেয়েছেন ৪০২৮ ভোট ও সানোয়ারা খাতুন নৌকা পেয়েছেন ৫৮২ ভোট, যোগীপাড়ায় চশমা প্রতিকে ৮২৬৫ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী (আ’লীগ) এম.এফ মাজেদুল হক সোহাগ। তার নিকটতম প্রার্থী জাহাঙ্গীর আলম বাদশা নৌকা প্রতিকে পেয়েছেন ৩৭০১ ভোট এবং সোনাডাঙ্গায় নৌকা প্রতিকে ৩৪৫৮ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আজাহারুল হক। তার নিকটতম প্রার্থী চশমা প্রতিকে মোজাফ্ফর হোসেন পেয়েছেন ২২২২ ভোট। প্রায় ৮২ ভাগ ভোট পড়েছে উপজেলার ১৬টি ইউনিয়নে।

তবে দলীয় প্রার্থীর বিরুদ্ধে নির্বাচন করায় এরই মধ্যে দল থেকে আ’লীগের স্বতন্ত্র প্রার্থীদের বহিস্কার করা হয়েছে। এদিকে ২০১৬ সালের ইউনিয়ন পরিষদ নির্বাচনে ১৬টি ইউনিয়নের ১১ টিতে নৌকার প্রার্থী জয়লাভ করেছিলেন। সে সময় বিদ্রোহী এবং স্বতন্ত্র মিলে বিজয়ী হয়েছিলেন ৫ জন। ১৬টি ইউনিয়নে ভোটার সংখ্যা ২ লাখ ৬৪ হাজার ১৩৭ জন। এতে নারী ভোটারের সংখ্যা ছিল ১ লাখ ৩১ হাজার ৪১৩ জন এবং পুরুষ ভোটার সংখ্যা ১ লাখ ৩২ হাজার ৭২৪ জন।

উল্লেখ্য, উপজেলার ১৬ ইউনিয়নে চেয়ারম্যান সহ সাধারণ ও সংরক্ষিত সদস্য হিসেবে প্রতিদ্বন্দ্বীতা করছেন ৭৪৫ জন। উপজেলা নির্বাচন কর্মকর্তা গোলাম মোস্তফা বলেন, কোন অপ্রীতিকর ঘটনায় ছাড়াই ১৬টি ইউনিয়নে শেষ হয়েছে পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন। উপজেলার কোথাও কোন বিশৃংখলার ঘটনা ঘটেনি। নির্বাচন নিয়ে কেউ যেন বিশৃংখলা সৃষ্টি করতে না পারে সে জন্য কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল।


আরোও অন্যান্য খবর
Paris