বৃহস্পতিবার

২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
যুদ্ধকে ‘না’ বলতে বিশে^র প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আগমী রোববার থেকে খুলছে শিক্ষা প্রতিষ্ঠান, শনিবারও চলবে ক্লাস রাজশাহীতে গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের ‘গ্রীন ছায়েরা মঞ্জিল’ এর শুভ উদ্বোধন মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহের জন্য কর্মশালা অনুষ্ঠিত থাইল্যান্ডে শেখ হাসিনা লাল গালিচা সংবর্ধনা সাবধান! রাজশাহীতে নকল ফ্লেভার্ড ড্রিংকস-আইস ললি রাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগ এক পুলিশ সুপারের বিরুদ্ধে বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে

মান্দায় এসএসসির ফলাফলে কশব হাইস্কুল শীর্ষে

Paris
Update : শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১

মান্দা প্রতিনিধি : মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার (এসএসসি) সদ্য প্রকাশিত ফলাফলে নওগাঁর মান্দা উপজেলার কশব উচ্চবিদ্যালয় শীর্ষস্থান লাভ করেছে। এ ছাড়া ভাল ফলাফল করেছে কালীগ্রাম দোডাঙ্গী উচ্চবিদ্যালয়। তবে, করোনাকালিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ও সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় অনেক প্রতিষ্ঠান এবারে ভালো ফলাফল করতে পারেনি।

উপজেলার কশব উচ্চবিদ্যালয় থেকে এবারের পরীক্ষায় ১১১ শিক্ষার্থী অংশগ্রহণ করে। পরীক্ষার ফলাফলে প্রতিষ্ঠানটি শতভাগ পাসের গৌরব অর্জন করেছে। এদের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৪৪ জন শিক্ষার্থী। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোবারক আলী সরদার জানান, করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন প্রতিষ্ঠান বন্ধ ছিল। শিক্ষার্থীরা বিদ্যালয়ে আসতে পারেনি। স্মার্টফোন না থাকায় অনলাইনে ক্লাস করতে পারেনি অনেক শিক্ষার্থী। এরপরও শিক্ষকদের ঐকান্তিক প্রচেষ্টা, অভিভাবক ও পরিচালনা কমিটির সহায়তায় এ সাফল্য অর্জন করা সম্ভব হয়েছে। অন্যদিকে কালীগ্রাম দোডাঙ্গী উচ্চবিদ্যালয় থেকে পরীক্ষায় অংশগ্রহণ করে ১৩১ জন শিক্ষার্থী।

শতভাগ পাসসহ প্রতিষ্ঠানটি থেকে ৪৪ জন শিক্ষার্থী জিপিএ৫ লাভ করেছে। বরাবরের মত এ প্রতিষ্ঠানটিও সাফল্যের ধারাবাহিকতা ধরে রেখেছে। উপজেলার বুড়িদহ উচ্চবিদ্যালয় প্রতিবারের ন্যায় এবারেও আশানুরুপ ফলাফল করেছে। এ প্রতিষ্ঠানের ৫৮ শিক্ষার্থীর সকলেই পাস করেছে। জিপিএ৫ পেয়েছে ১৮ জন। এছাড়া নুরুল্লাবাদ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে ৬৮ শিক্ষার্থীর সকলের পাস সহ জিপিএ ৫ পেয়েছে ২৩ জন। এবারে মান্দা থানা আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ থেকে পরীক্ষায় অংশ নিয়ে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ৫ পেয়ে কৃতীর্তের সঙ্গে উত্তীর্ণ হয়েছে মেহের নিগার বিন জান্নাতুন মিরা। এ শিক্ষার্থী জানায়, ‘লকডাউন শেষ হওয়ার পর দুই মাস কঠোর পরিশ্রম করেছি।

ক্লাস শিক্ষকরাও অনেক কেয়ার করেছে। আমার সাফল্যের পেছনে মা রুমানা সুলতানার অবদান ছিল সবচেয়ে বেশি।’ এছাড়া মান্দা থানা আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ, গোটগাড়ী শহীদ মামুন সরকারি হাইস্কুল ও কলেজ, গোয়ালমান্দা উচ্চবিদ্যালয়, মৈনম বহুমুখী উচ্চবিদ্যালয় ও কলেজ, সাহাপুর ডিএ উচ্চবিদ্যালয়, চকগোপাল উচ্চবিদ্যালয়, কয়াপাড়া কামারকুড়ি উচ্চবিদ্যালয়, কাঞ্চন উচ্চবিদ্যালয় এন্ড কলেজ ভালো ফলাফল করেছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সুত্রে জানা গেছে, এবারের এসএসসি পরীক্ষায় উপজেলার ৬৬ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৪ হাজার ৯৪৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে।


আরোও অন্যান্য খবর
Paris