বৃহস্পতিবার

২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

Paris
Update : বুধবার, ১৫ ডিসেম্বর, ২০২১

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে শহীদ বুদ্ধিজীবীদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ করা হয়েছে। দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে গতকাল মঙ্গলবার দিনভর দিবসটি পালিত হয়েছে। যথাযোগ্য মর্যাদায় বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সূর্যদয়ের সঙ্গে সঙ্গে রাজশাহীর সব সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে মহানগরীর বিভিন্ন মসজিদে কোরআনখানি ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এদিন সকালে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনে পক্ষে প্যানেল মেয়র ১ শরিফুল ইসলাম বাবুর নেতৃত্বে কাউন্সিলারা রাজশাহী মহানগরীর টি-গ্রোয়েন এলাকায় বাবলাবন বধ্যভূমিতে থাকা স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। এর আগে মঙ্গলবার সকাল ৯টায় রাজশাহী কোর্ট চত্বর শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. হুমায়ুন কবীর, রাজশাহী জেলা প্রশাসক (ডিসি) আব্দুল জলিল, রাজশাহী মহানগর পুলিশ (আরএমপি) কমিশনার আবু কালাম সিদ্দিক ও রাজশাহী পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন।

এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়েও যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়। এদিন সূর্যদয়ের সঙ্গে সঙ্গে প্রশাসন, আবাসিক হল ও অন্যান্য ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। এরপর সকাল সাড়ে ৭টায় মৌন মিছিল নিয়ে উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার তাপু, উপউপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া ও প্রফেসর মো. সুলতানুল ইসলাম, রেজিস্ট্রার আবদুস সালাম, প্রক্টর লিয়াকত আলীসহ রাবি প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন।

রাসিক
প্রেস বিজ্ঞপ্তি : রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের পক্ষে কাউন্সিলরবৃন্দ শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় রাসিকের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে পৃথক পৃথক ভাবে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদনের পূর্বে শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। বক্তব্য দেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মমিন। সংক্ষিপ্ত বক্তব্য শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা সহ সকল শহীদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাতাজ করা হয়। মোনাজাত পরিচালনা করেন সোনাদিঘী মসজিদের পেশ ইমাম ক্বারী মোঃ মামুনুর রশীদ। এদিকে বাদ যোহর শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে নগরভবন মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিলে রাসিকের সচিব মোঃ মশিউর রহমান, নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ ইমরানুল হক, প্রধান প্রকৌশলী শরিফুল ইসলাম সহ বিভিন্ন শাখার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন নগরভবন মসজিদের পেশ ইমাম হাফেজ মোঃ আবুল খায়ের।

জেলা প্রশাসন
তথ্য বিবরণী : সকাল সাড়ে দশ’টায় রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় জতীয় জীবনে শহিদ বুদ্ধিজীবী দিবসের গুরুত্ব, তাৎপর্য ও মহান মুক্তিযুদ্ধে শহিদ বুদ্ধিজীবীদের অবদান তুলে ধরে বিশদ আলোচনা করা হয়। বিভাগীয় কমিশনার ড. মোঃ হুমায়ুন কবীর উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ড. মোঃ হুমায়ুন কবীর বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙালি জাতি যখন মুক্তির দ্বারপ্রান্তে ঠিক তখনই দখলদার পাক বাহিনি অত্যন্ত সুপরিকল্পিতভাবে জাতিকে মেধাশূন্য করার কূট-কৌশলে লিপ্ত হয়। তারা এদেশীয় দোসর রাজাকার, আলবদর, আল-শামসদের সহায়তায় জাতির মেধাবী সন্তানদের হত্যা করে। তারা এদেশের বুদ্ধি বৃত্তিক চর্চাকে হত্যা করে। অনুষ্ঠানে রাজশাহী এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ড. তসিকুল ইসলাম রাজা মূল প্রবন্ধ উপস্থাপন করেন। জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোঃ আবু কালাম সিদ্দিক উপস্থিত ছিলেন। আলোচনাসভার শুরুতে শহিদ বুদ্ধিজীবীদের স্মরণ করে ১ মিনিট নীরবতা পালন করা হয়। সভা শেষে প্রধান অতিথি শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের হাতে সনদ ও পুরস্কার তুলে দেন। এর আগে সকাল দশ’টায় বিভাগীয় কমিশনার জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে শহিদ স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ করেন।

রুয়েট
প্রেস বিজ্ঞপ্তি : শহীদ বুদ্ধিজীবি দিবসের প্রথম প্রহরে (রাত ১২.০১ মিনিট) রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(রুয়েট)-এর ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ রফিকুল ইসলাম সেখের নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধে রুয়েটের শহীদদের সমাধিস্থলে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এরপর শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন, দোয়া করা এবং মোমবাতি প্রজ্জ্বলনের মধ্য দিয়ে প্রথম প্রহরের কর্মসূচি শেষ হয়। এছাড়াও বাদ যোহর রুয়েট কেন্দ্রীয় জামে মসজিদে শহীদ বুদ্ধিজীবিদের স্মরণে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

রামেবি
প্রেস বিজ্ঞপ্তি: রামেবির অস্থায়ী কার্যালয়ে সকাল ৮টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়। রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় উপাচার্যের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন রামেবির কোষাধ্যক্ষ প্রফেসর ড. রুস্তম আলী আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন রামেবির পরিচালক (প.উ.) ইঞ্জিনিয়ার মো: সিরাজুম মুনির, পরিচালক ( অ.হি.) ডা. মো: জাকির হোসেন খোন্দকার, উপ-রেজিস্ট্রার ডা. আমিন আহমেদ খান, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ডা. মো. আনোয়ার হাবিব, কলেজ পরিদর্শক অধ্যাপক ডা. জাওয়াদুল হক, উপ- পরীক্ষা নিয়ন্ত্রক ডা. মো: সারওয়ার জাহান, উপ- কলেজ পরিদর্শক ডা. মোহাম্মদ মেহেরওয়ার হোসেন, শুভেন্দু দত্ত,সেকশন অফিসার,মো: রাসেদুল ইসলাম, লিয়াজোঁ ও প্রটোকল অফিসার মো: ইসমাঈল হোসেন সহ কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

রাজশাহী কলেজ
প্রেস বিজ্ঞপ্তি : মঙ্গলবার সকাল ১১টার দিকে কলেজ অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক ও উপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ ওলিউর রহমানের নেতৃত্বে কলেজের কেন্দ্রীয় শহীদ মিনার ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদ প্রমুখ। শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে অধ্যক্ষের সভাপতিত্বে কলেজ মিলনায়তনে শহিদ বুদ্ধিজীবীগণের জীবন ও কর্মের উপর গুরুত্বপূর্ণ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাগমারা
মচমইল থেকে সংবাদদাতা : রাজশাহীর বাগমারায় উপজেলা প্রশাসনের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিনম্র শ্রদ্ধায় তাঁদের স্মরণ করা হয়েছে। মঙ্গলবার সকালে শহীদ বুদ্ধিজীবী দিবসে সূর্যদয়ের সাথে সাথে কেন্দ্রীয় শহীদ মিনারে যথাযোগ্য মর্যাদায় পুষ্পস্তবক অর্পণ করা হয়। শহীদ বুদ্ধিজীবীদের বিদেহী আত্মার শান্তি কামনায় এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে উপজেলা পরিষদ সভাকক্ষে নির্বাহী অফিসার ফারুক সুফিয়ান এর সভাপতিত্বে শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বীর মুক্তিযোদ্ধা সহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ বক্তব্য রাখেন। আলোচনা শেষে দোয়া অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় কেন্দ্রীয় শহীদ মিনারে প্রদীপ প্রজ্জ্বলন করা হয়।

লালপুর
নাটোরের লালপুরে আলোচনা সভা ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করেছে উপজেলা প্রশাসন। মঙ্গলবার বেলা সাড়ে ১২টার দিকে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।উপজেলা নির্বাহী অফিসার উম্মুল বানীন দ্যুতির সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন লালপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইসাহাক আলী।এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন লালপুর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক,বীর মুক্তিযোদ্ধা নঈম উদ্দিন,উপজেলা আওয়ামীলীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু,উপজেলা সহকারী কমিশনার ভূমি শাম্মী আক্তার,সুগার মিলস্ হাইস্কুল এর প্রধান শিক্ষক গাউছুল আযম প্রমুখ। আলোচনা সভা শেষে শহীদ বুদ্ধিজীবী সহ সকল শহীদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

আরসিআরইউ
প্রেস বিজ্ঞপ্তি : শহীদ বুদ্ধিজীবী দিবসে ঘাতকদের হাতে শাহাদতবরণকারী দেশের সূর্য সন্তানদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেছে রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি (আরসিআরইউ)। মঙ্গলবার বেলা ১১টার দিকে কলেজের কেন্দ্রিয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানায় সংগঠনটির সংবাদকর্মীরা। শ্রদ্ধা নিবেদনে ইউনিটির প্রধান পৃষ্ঠপোষক ও রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহা. আব্দুল খালেক, উপাধ্যক্ষ প্রফেসর মোহা. ওলিউর রহমান, প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান উপস্থিত ছিলেন। এসময় সংগঠনটির সভাপতি এম ওবাইদুল্লাহ ও সাধারণ সম্পাদক মোফাজ্জ্বল বিদ্যুতের পক্ষে সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান, দপ্তর সম্পাদক আব্দুল হাকিম, তথ্য ও প্রযুক্তি সম্পাদক সেহের আলী দুর্জয়, নির্বাহী সদস্য আবু সাঈদ রনি, সহযোগী সদস্য কামরুল ইসলাম, আফসানা মিমি প্রমূখ উপস্থিত ছিলেন।

মান্দা
মান্দা প্রতিনিধি : নওগাঁর মান্দায় আলোচনা সভার মধ্যদিয়ে শহিদ বুদ্ধিজীবি দিবস পালন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে ইউএনওর সভাকক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু বাক্কার সিদ্দিক। সভায় বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এমদাদুল হক মোল্লা, ভাইস চেয়ারম্যান মাহবুবা সিদ্দিকা রুমা, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা বিজয় কুমার রায়, উপজেলা কৃষি কর্মকর্তা শায়লা শারমিন, মান্দা থানার পরিদর্শক (তদন্ত) মেহেদী মাসুদ, উপজেলা রিসোর্স ইন্সট্রাক্টর কায়সার হাবীব, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম, উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আফছার আলী মন্ডল, খোদাবক্স মিয়া ও ইব্রাহীম হোসেন, শিক্ষক অনুপ কুমার মহন্ত, সাইফুর রহমান ও কান্তি কুমার সরকার।

শিবগঞ্জ
শিবগঞ্জ থেকে প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবি দিবস ও বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের ৫০তম শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলা প্রশাসন ও উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিটের আয়োজনে ঐতিহাসিক ছোট সোনামসজিদ প্রাঙ্গণে বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীরের সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ, ফাতেয়া পাঠ, কবর জিয়ারত ও দোয়া মোনাজাত করা হয়। প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য ডা: সামিল উদ্দিন আহমেদ শিমুল, সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি, জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট দেবেন্দ্রনাথ উরাঁও, অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম খান, উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিব আল-রাব্বী, চাঁপাইনবাবগঞ্জ পৌর মেয়র আলহাজ¦ মোখলেসুর রহমান, শিবগঞ্জ পৌর মেয়র সৈয়দ মনিরুল ইসলাম, সহকারি কমিশনার (ভূমি) আরিফা সুলতানা, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমাণ্ডের সাবেক কমাণ্ডার বজলার রহমান সনু, শিবগঞ্জ থানার ওসি ফরিদ হোসেন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আরিফুল ইসলামসহ অন্যরা।


আরোও অন্যান্য খবর
Paris