বৃহস্পতিবার

২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীতে গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের ‘গ্রীন ছায়েরা মঞ্জিল’ এর শুভ উদ্বোধন মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহের জন্য কর্মশালা অনুষ্ঠিত থাইল্যান্ডে শেখ হাসিনা লাল গালিচা সংবর্ধনা সাবধান! রাজশাহীতে নকল ফ্লেভার্ড ড্রিংকস-আইস ললি রাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগ এক পুলিশ সুপারের বিরুদ্ধে বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার

সবাই মিলে দুর্নীতির বিরুদ্ধে কাজ করতে হবে : বিভাগীয় কমিশনার

Paris
Update : শুক্রবার, ১০ ডিসেম্বর, ২০২১

স্টাফ রিপোর্টার : রাজশাহী বিভাগীয় কমিশনার ড. মোঃ হুমায়ুন কবীর বলেছেন, আপনার অধিকার, আপনার দায়িত ¡; দুর্নীতিকে না বলুন। নীতির বাইরে যে কাজ হয় সেটাই দুর্নীতি। দূুর্নীতি একা নির্মূল করা সম্ভব নয়। সবাই মিলে দুর্নীতির বিরুদ্ধে কাজ করতে হবে। দুর্নীতি একেবারে নির্মূল করা সম্ভব নয়, তবে কমিয়ে আনা যায়। বিভাগীয় কমিশনার গতকাল মহানগরের শহীদ এএইচএম কামারুজ্জামান মিলনায়তনে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উপলক্ষ্যে অনুষ্ঠিত ‘আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবসের প্রেক্ষাপট এবং দুর্নীতিমুক্ত সমাজ গঠনের প্রয়োজনীয়তা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

বিভাগীয় কমিশনার বলেন, কেউ দুর্নীতি করে তার সন্তানের জন্য যে প্রাসাদ তৈরি করে পরবর্তীকালে সেই সন্তান বড় হয়ে তার বাবাকে ঘৃণা করে। দুর্নীতির মাধ্যমে যে সম্পদ হয়, সে সম্পদের কথা কাউকে বলা যায় না। তিনি বলেন, এর কারণ হল প্রত্যেক মানুষই আসলে জানে এক ব্যক্তির কর্ম অনুযায়ী আয় কত। দুর্নীতি কৃষকেরা করে না, দুর্নীতি শিক্ষিত লোকেরাই করে। এ সময় বিভাগীয় কমিশনার শিক্ষার্থীদেরকে তাদের পিতা-মাতার আয় কোথা থেকে এবং কিভাবে হয় তা তদারকি করার কথা বলেন। ‘নিজেরা দুর্নীতি করব না, দুর্নীতিকে প্রশ্রয় দেব না’-এই শপথ নেওয়ার আহবান জানান। অনুষ্ঠানে জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, দুর্নীতি দমন করা শুধু দুর্নীতি দমন কমিশনের (দুদক) কাজ নয়, এটা আমাদের সবার কাজ, এটা সবার দায়িত্ব।

মানুষের সাথে সরকারি কর্মকর্তাদের যত বেশি যোগাযোগ হবে দুর্নীতি তত কমে যাবে। তিনি বলেন, তাদের অফিস দুর্নীতিমুক্ত। আলোচনা সভায় রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি জয়দেব কুমার ভদ্র (প্রশাসন ও অর্থ) বলেন, দুর্নীতির সমস্যা আজকের নয়, প্রাচীনকাল থেকেই দুর্নীতির সমস্যা রয়েছে। অনেক চেষ্টা করেও এটি নির্মূল করা যায়নি। এর বীজ এখনো সমাজে রয়ে গেছে। তিনি বলেন্, ঘুষ নিতে কাউকে ধরতে পারবেন না, কিন্তু ঘুষের টাকা কোথায় ব্যবহার হচ্ছে সেটা ধরতে ধরা যায়। আমাদের শুধু নৈতিকতা দিয়ে দুর্নীতি দূর করা সম্ভব না, তবে আমাদের প্রযুক্তি দিয়ে দুর্নীতি দূর করা সম্ভব। এ জন্য যত তাড়াতাড়ি সম্ভব আমাদের দেশকে সম্পূর্ণ ডিজিটাল বাংলাদেশ হিসেবে গড়তে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দুদক রাজশাহী বিভাগীয় কার্যালয়ের পরিচালক মোহাম্মদ মোরশেদুল আলম। আলোচনা সভা শেষে দুর্নীতি বিরোধী সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়। দুর্নীতি দমন কমিশন, জেলা প্রশাসন, মহানগর দুর্নীতি প্রতিরোধ কমিটি ও সনাক-টিআইবি, রাজশাহী’র যৌথ উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর আগে মহানগরের সিএন্ডবি মোড়ে আন্তর্জাতিক দুর্নীতি দিবস উপলক্ষ্যে জনসচেনতা সৃষ্টির জন্য মানববন্ধন করা হয়। আন্তর্জাতিক দুর্নীতি দিবসে এবারের প্রতিপাদ্য, ‘আপনার অধিকার, আপনার দায়িত্ব : দুর্নীতিকে না বলুন’। এ প্রতিপাদ্য নিয়ে প্রতি বছরের মত দিবসটি বিশ^ব্যাপী উদযাপিত হচ্ছে।


আরোও অন্যান্য খবর
Paris