শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চলতি মাসেই হতে যাচ্ছে জেলা প্রশাসক পর্যায়ে ব্যাপক রদবদল

Paris
Update : শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১

এফএনএস : চলতি মাসেই সরকার মাঠ প্রশাসনে বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে। জনপ্রশাসন মন্ত্রণালয় বিভিন্ন জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দেবে। মূলত যারা ডিসি হিসেবে মাঠে ৩ বছরের বেশি সময় দায়িত্ব পালন করেছেন এবং যুগ্ম-সচিব পদে পদোন্নতি পেয়েছেন তাদেরই তুলে নেয়া হবে। পাশাপাশি বর্তমান কর্মরত ডিসিদের মধ্যে অদক্ষতার পরিচয় দিয়েছেন এমন কয়েকজন ডিসিকেও প্রত্যাহার করা হতে পারে। জনপ্রশাসন মন্ত্রণালয় সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রস্তুত করা ডিসি ফিটলিস্ট থেকে বিভিন্ন জেলায় বিসিএস ২২তম ও ২৪তম ব্যাচের কর্মকর্তাদের ডিসি হিসেবে নিয়োগ দেয়া হতে পারে। তবে গুরুত্বপূর্ণ কোনো জেলায় বর্তমানে ডিসি হিসেবে দায়িত্ব পালনকারীদের মধ্য থেকে কাউকে কাউকে ঢাকা, গাজীপুর ও সিলেটে ডিসি করা হতে পারে। ইতিমধ্যে ডিসি হিসেবে নিয়োগ দিতে বিসিএস ২২ ও ২৪তম ব্যাচের মধ্য থেকে কমবেশি ৬০ জন কর্মকর্তার একটি তালিকা চূড়ান্ত করা হয়েছে। তার মধ্যে বিসিএস ২২তম ব্যাচের ৭জন ও ২৪তম ব্যাচের ৫৩ জন কর্মকর্তা রয়েছে।

ওই তালিকা থেকে ইতিমধ্যে ১১ জন কর্মকর্তাকে বিভিন্ন জেলায় ডিসি হিসেবে পদায়ন করা হয়। ওই ১১ জনের মধ্যে ৩ জন ছিলেন বিসিএস ২২তম ব্যাচের কর্মকর্তা। বাকি ৮ জনই ছিলেন বিসিএস ২৪তম ব্যাচের। ফলে বর্তমান ফিটলিস্টে ২২তম ব্যাচের চারজনসহ বাকিরা সবাই বিসিএস ২৪তম ব্যাচের কর্মকর্তা। তাদের মধ্য থেকে চলতি মাসের শেষ দিকে ঢাকা, গাজীপুর, সিলেটসহ ১০ থেকে ১২টি জেলায় নতুন ডিসি পদায়ন করা হতে পারে। বাকিদের পর্যায়ক্রমে ডিসি পদে নিয়োগ দেয়া হবে।

সূত্র আরো জানায়, অক্টোবরে পদোন্নতি পেয়ে যুগ্ম-সচিব হয়েছেন যেসব জেলার ডিসি, তাদের প্রত্যাহার করা হবে। ওই তালিকায় বিসিএস ২০তম ব্যাচের ৩ জন কর্মকর্তা রয়েছেন। তাছাড়া বিসিএস ২১তম ব্যাচের ৫ জন কর্মকর্তা ৩ বছরের বেশি সময় ধরে ডিসি হিসেবে বিভিন্ন জেলায় দায়িত্ব পালন করছেন। তাদেরও প্রত্যাহার করা হতে পারে। পাশাপাশি কমবেশি আড়াই বছর ধরে ডিসির দায়িত্ব পালন করছেন একই ব্যাচের কর্মকর্তারা। ডিসি হিসাবে নতুন যাদের নিয়োগ দেয়া হবে তারা সবাই উপসচিব পদমর্যাদার কর্মকর্তা। আর যাদের তুলে নেয়া হবে তাদের বেশির ভাগই ৩ বছরের বেশি সময় ডিসি হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং পদোন্নতি পেয়ে যুগ্ম-সচিব হয়েছেন। তাদের কেউ কেউ একই জেলায় আড়াই থেকে তিন বছর ধরে কর্মরত রয়েছেন। সরকারের শীর্ষপর্যায়ের সম্মতি মিললেই এ নিয়োগ দেয়া হবে।

এদিকে এ প্রসঙ্গে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গণমাধ্যমকে জানান, নানা প্রক্রিয়া সম্পন্ন শেষে ডিসি পদে নিয়োগ দিতে ইতিমধ্যে ডিসি ফিটলিস্ট তৈরি করা হয়েছে। ওই তালিকা থেকে প্রথম দফায় ১১ জনকে পদায়ন করা হয়েছে। শিগগিরই আরো কিছু কর্মকর্তাকে ডিসি হিসেবে পদায়ন করা হবে। যারা ডিসি হিসেবে মাঠে ৩ বছরের বেশি সময় দায়িত্ব পালন করেছেন এবং যুগ্ম-সচিব পদে পদোন্নতি পেয়েছেন তাদের শিগগিরই মাঠ থেকে প্রত্যাহার করে নেয়া হবে। সেখানে নতুন ফিটলিস্ট থেকে পদায়ন করা হবে। আর পদায়নের ক্ষেত্রে খুব বেশি দেরি হবে না। ডিসেম্বরের শেষের দিকেই পদায়ন করা হতে পারে।


আরোও অন্যান্য খবর
Paris