শনিবার

২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
তীব্র তাপদাহে রাজশাহীতে হাসপাতালে বাড়ছে রোগী তীব্র তাপপ্রবাহের কারণে প্রাইমারি স্কুলে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ আন্তর্জাতিক আইন লঙ্ঘনের দায়ে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে : জাতিসংঘ রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত রাজশাহীতে বাংলাদেশ কৃষক লীগের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ধামুইরহাটে ভূয়া সিআইডি গ্রেফতার রাজশাহীতে বিভাগীয় পেনশন মেলা অনুষ্ঠিত স্ত্রীকে কারাদণ্ড দেওয়া নিয়ে পাকিস্তানের সেনাপ্রধানকে ইমরান খানের হুমকি ইরানের ইসফাহান কেন হামলার টার্গেট?

কষ্টের আখ এখন কৃষকের বোঝা

Paris
Update : শনিবার, ২০ নভেম্বর, ২০২১

চারঘাট প্রতিনিধি : রাজশাহী চিনিকলের আখ সংগ্রহ শুরু না হওয়ায় আখচাষিরা এখন চরম বিপাকে পড়েছেন। অনেকে গুড় তৈরি করে ক্ষতি পুষিয়ে নেয়ার চেষ্টা করলেও থেসার মেশিনে মাড়াই নিষেধাজ্ঞার কারনে সেটাও পারছেন না। এ কারণে এই এলাকার জনপ্রিয় ফসল আখ এবার কৃষকের মরণ ফাঁদ হয়ে দাঁড়িয়েছে। বছরজুড়ে আবাদ করার পর একসাথে বিশাল অঙ্কের টাকার যোগান দেয়া ফসল আখ এবার জমিতেই শুকিয়ে যাচ্ছে।

রাজশাহী চিনিকল সূত্রে জানা যায়, রাজশাহী জেলার একমাত্র কৃষিভিত্তিক ভারিশিল্প কারখানা রাজশাহী চিনিকলের চারঘাট সাবজোনের আওতায় ৮ টি আখ ক্রয় কেন্দ্র রয়েছে। এই সাবজোন এলাকায় ১ হাজার ৩৮৯ একর জমিতে আখ চাঁষ করা হয়েছে। কিন্তু আবাদের রবি মৌসুম শুরু হলেও এখনো আখ সংগ্রহ শুরু হয়নি।
কৃষকরা জানান, আখ কাটার নির্দিষ্ট সময় পেরিয়ে যাওয়ায় এখন তারা না পারছে জমির আখ অন্যত্র বিক্রি করতে, আবার না পারছে জমিতে রাখতে। এ কারণে প্রতিদিনই বিপুল পরিমাণ আখ জমিতেই শুকিয়ে যাচ্ছে। জমি থেকে আখ কেটে জমি মুক্ত করতে না পেরে গম, মশুর, সরিসা বা অন্য ফসল চাষাবাদের প্রস্তুতিও নিতে পারছেন না তারা। এর ফলে অনেকেই বাধ্য হয়ে থেসার কলে আখ মাড়াই করে গুড় বিক্রি করে লাভবান হতে চেষ্টা করছেন। কিন্তু আখ মাড়াই করতে গেলেই প্রশাসনের এসে থেসার করে আটক করে নিয়ে যাচ্ছেন। তাতে কৃষকরা আরো বেশি ক্ষতির মুখে পড়ছেন।
উপজেলার রাওথা এলাকার কৃষক জয়নাল হোসেন বলেন, ৪ বিঘা জমি বর্গা নিয়ে আখের চাষ করেছি। সার, কিটনাশক সব বাঁকিতে নেওয়া। জমির আখ গুলো সময়মত চিনিকলে দিতে পারলে কিংবা মাড়াই করতে পারলে আখের সাথে মশুরসহ অন্য আবাদ করতে পারতাম। কিন্তু আখের কোনো ব্যবস্থা করতে পারছিনা। জমিতেই শুকিয়ে নষ্ট হচ্ছে। লাভের জিনিস এখন মাথার বোঝা।
চারঘাট উপজেলা জাতীয় কৃষি সমিতির সভাপতি হায়দার আলী জানান, আখ চাষ চাষ করে কৃষকরা মহাবিপদে পড়েছেন। তাঁরা না পারছেন চিনিকলে দিতে, না পারছেন নিজেরা মাড়াই করতে। রবি মৌসুম শুরু হলেও কৃষকরা জমি ফাঁকা পাচ্ছেনা। আবার মৌসুমের শেষের দিকে চিনিকল আখ নিলেও টাকা পেতে কৃষকরা ব্যাপক হয়রানির শিকার হয়। এ অবস্থায় উপজেলার কৃষকরা বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করে রাজশাহী চিনিকলসহ প্রশাসনের বিভিন্ন জায়গায় তাদের সমস্যা সমাধানে লিখিত আবেদন জানিয়েছেন। তবুও কোনো কৃষকরা প্রতিকার পাচ্ছেন না।
চারঘাট সাবজোন প্রধান ও রাজশাহী চিনি কলের উপ-সহকারী আখ কর্মকর্তা আনোয়ার হোসেন বলেন, গতবারের চেয়ে এবার আখের উৎপাদন অনেক কম। আখ বিজের সংকট হতে পারে এজন্য চিনিকলে আখ সংগ্রহ এখনো শুরু হয়নি। তবে আগামী ৩ ডিসেম্বর থেকে আখ সংগ্রহ শুরু হবার কথা রয়েছে। আর আখের মূল্য কৃষকরা দ্রুত সময়েও পাবেন। তবুও সরকারী না জটিলতার কারনে অনেক সময় দেরি হয়। রাজশাহী চিনিকলের সহ-সমন্বয় কর্মকর্তা সাদেক আলী বলেন, রাজশাহী চিনিকলের প্রতিদিন আখ মাড়াই ক্ষমতা ১৫-১৬শ মেট্রিক টন। সে অনুযায়ী প্রতিটি সাবজোনের আখ সংগ্রহ করা হয়। তবে আখ সংগ্রহ শুরু সময় এগিয়ে নিয়ে আসার চেষ্টা রয়েছে। আগামী ৩ ডিসেম্বর চিনিকল চালু হবে। এবার আখের মূল্য কৃষকরা সময়মত পাবেন।


আরোও অন্যান্য খবর
Paris