মঙ্গলবার

২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে এভারগ্রীণ’র দখল করে নির্মাণাধীণ কাউন্টার উচ্ছেদ করলো আরডিএ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার করা হলে বিশ্ব রক্ষা পেতো : প্রধানমন্ত্রী শিবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে পানির তীব্র সংকট, ভোগান্তিতে রোগী-স্বজনরা নিয়ামতপুরে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড রাজশাহীতে নারীর মোবাইল ফোন-ব্যাগ ছিনতাই, তিন ছিনতাইকারী গ্রেফতার রাসিককে সুদৃঢ় আর্থিক ভিত্তির উপর দাঁড় করতে চাই : মেয়র কাতারের আমির আসছেন আজ, সম্ভাবনা কাজে লাগিয়ে মধ্যপ্রাচ্যের বাজার দখলের সুযোগ বালিশকাণ্ডের সেই প্রতিষ্ঠান নির্মাণ করছে রাবির হল, অনিয়মের অভিযোগে দুদকের হানা/৩ সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী

ইটভাটায় গাছ পোড়ানোর ঘৌড়দৌড়!

Paris
Update : শুক্রবার, ১৯ নভেম্বর, ২০২১

স্টাফ রিপোর্টার, চাঁপাইনবাবগঞ্জ : ইট ভাটায় খড়ি পোড়ানোর দায়ে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা ও কারাদন্ড দেয়ার এক সপ্তাহ পার না হলেও একই ভাটায় আবারও শুরু হয়েছে খড়ি পোড়ানো। ৯ নভেম্বর চাঁপাইনবাবগঞ্জে একটি ইট ভাটায় খড়ি পোড়ানোর অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা ও দুই জনকে কারাদন্ড দেয়া হয়। সদর উপজেলার মহারাজপুর ইউনিয়নের দেওয়ানতলা এলাকার মেসার্স স্কয়ার ফিক্সট ব্রিকস ভাটায় এই অভিযান পরিচালনা করা হয়। ওই ভাটায় পাওয়া মজুদকৃত খড়ি জব্দ করা হয় এবং নিলামে বিক্রির আদেশ দেন, ভ্রাম্যমাণ আদালতের বিচারক জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট চন্দন কর।

গতকাল বিকেলে ভাটায় গিয়ে দেখা যায়, ভাটার চারদিক জুড়ে খড়ির স্তুপ। কয়েকজন শ্রমিক চারপাশে খড়ি কাটার কাজ করছে। এছাড়াও ফায়ারম্যানদেরকে আগুনের ভেতরে আম, মেহগনিসহ বিভিন্ন গাছের খড়ি দিতে দেখা গেছে। নাম প্রকাশ না করার শর্তে এক ইটকাটা শ্রমিক জানান, অভিযানের দুই দিন পর থেকেই ভাটা আবার চালু হয়েছে। শুরুর সময়ে এমন অভিযান মালিক পক্ষকে খুবই ক্ষতির মধ্যে ফেলেছে। এখন ভাটা বন্ধ করলে পথে বসা ছাড়া উপায় থাকবে না। জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত, ভাটার শ্রমিক ও প্রতক্ষ্যদর্শী সূত্রে জানা যায়, ১০-১২ হাজার মণ খড়ি করে মজুদ করে মহারাজপুর ইউনিয়নের দেওয়ানতলা এলাকায় মোহাম্মদ মেসার্স স্কয়ার ফিক্সট ব্রিকস ভাটায় আগুন দেয়ার প্রস্তুতি চলছিল। এমন সময় মঙ্গলবার (০৯ নভেম্বর) বিকেল সাড়ে ৪টার দিকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

এসময় ভাটা মালিক বারঘরিয়া ইউনিয়নের চামাগ্রাম গ্রামের মো. মোক্তার হোসেন, শ্রমিকসহ অনেকেই পালিয়ে যায়। ভ্রাম্যমাণ আদালতে ৭দিনের কারাদন্ড দেয়া হয় ফায়ারম্যান ও নাইটগার্ডকে। ভ্রাম্যমাণ আদালতে ভাটা মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও অভিযানে প্রায় ২ হাজার মণ খড়ি জব্দ করা হয়। জব্দকৃত খড়ি মহারাজপুর ইউপি সদস্য মো. লিটন ও স্থানীয় চৌকিদারের জিম্মায় দেয়া হয় খড়িগুলো নিলামে বিক্রির জন্য। জানা যায়, গতকাল পর্যন্ত খড়িগুলো বিক্রি হয়নি।

এবিষয়ে ইউপি সদস্য লিটন মুঠোফোনে জানান, ক্রেতা পাওয়া যায়নি, ফলে ভ্রাম্যমাণ আদালতে জব্দকৃত খড়িগুলো এখনও অবিক্রীত রয়ে গেছে। ভ্রাম্যমাণ আদালতের বিচারক জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট চন্দন কর মুঠোফোনে বলেন, মেসার্স স্কয়ার ফিক্সট ব্রিকস ভাটা নয়, সকল ভাটায় খড়ি পোড়ানো অপরাধ। সরেজমিনে গিয়ে এর সতত্যা পাওয়ায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানা ও কারাদন্ড দেয়া হয়। এরপরে আবারও খড়ি পোড়ানো হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। পরিবেশ রক্ষায় এমন অভিযান চলমান থাকবে বলেও জানান তিনি।


আরোও অন্যান্য খবর
Paris