শনিবার

২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
তীব্র তাপদাহে রাজশাহীতে হাসপাতালে বাড়ছে রোগী তীব্র তাপপ্রবাহের কারণে প্রাইমারি স্কুলে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ আন্তর্জাতিক আইন লঙ্ঘনের দায়ে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে : জাতিসংঘ রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত রাজশাহীতে বাংলাদেশ কৃষক লীগের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ধামুইরহাটে ভূয়া সিআইডি গ্রেফতার রাজশাহীতে বিভাগীয় পেনশন মেলা অনুষ্ঠিত স্ত্রীকে কারাদণ্ড দেওয়া নিয়ে পাকিস্তানের সেনাপ্রধানকে ইমরান খানের হুমকি ইরানের ইসফাহান কেন হামলার টার্গেট?

রাজশাহীর শীতের পোষাকের বাজারে ভীড়, দামও বেশী

Paris
Update : রবিবার, ১৪ নভেম্বর, ২০২১

স্টাফ রিপোর্টার : আজ বাংলা কার্তিক মাসের ২৯ তারিখ। ঋতু অনুযায়ী এখনও শীত না এলেও হালকা বৃষ্টিতে রাজশাহীতে শীত অনুভূত হচ্ছে। হেমন্ত বিদায়ের আগেই কড়া নাড়ছে শীত। ডিসেম্বর নাগাদ বাড়বে তীব্রতা। ঋতু অনুযায়ী এখন হেমন্তকাল হলেও উত্তরের কুয়াশা ঘেরা সকাল আর ঠান্ডা হাওয়া জানান দিচ্ছে, শীত চলে আসছে। নগরীতে তেমনভাবে এখনো ঠান্ডা অনুভূত না হলেও গতকাল মেঘাচ্ছন্ন আকাশ আর হালকা বৃষ্টি শীতের আগমনী বার্তা দিয়েছে। আবহাওয়াবিদদের মতে, পূবালী ও পশ্চিমা বায়ুর সংযোগের কারণে হঠাৎ গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ায় গতকাল থেকে নগরীতে শীত অনুভূত হচ্ছে।

এদিকে, শীতের আগমনী বার্তা পেয়েই নগরীর ফুটপাত থেকে শুরু করে মার্কেট ও শো-রুমগুলোতে বিক্রি শুরু হয়েছে শীতের পোষাক। তবে বড়দের চাইতে ছোটদের শীতের পোষাক বিক্রির কাটতি বেশি লক্ষ্য করা গেছে নগরীর বিভিন্ন বিক্রয়কেন্দ্রগুলোতে। অন্যান্যবারের চাইতে চলতি মৌসুমে শীতের পোষাকের দামও তুলনামূলক বেশি বলে জানান ক্রেতা-বিক্রেতারা। নতুন করে এখনো পর্যন্ত কোন চালান না আসাতে পুরাতন যোগানের উপরই ভর করে বিকিকিনি চলছে নগরীর বিভিন্ন বিক্রয়কেন্দ্রগুলোতে। পুরাতন পোষাকের দাম তুলনামূলক বেশি দেখে ক্রেতাদের মধ্যে আশঙ্কা দেখা দিয়েছে নতুন পোষাকের দাম নিয়ে। শীত আরো বৃদ্ধি পেলে ক্রেতাদের সেই আশঙ্কার কথাটা সত্য হতে পারে বলেও জানান বিক্রেতারা।

গতকাল নগরীর সাহেব বাজার এলাকার ফুটপাত ও এর আশেপাশের শীতের পোষাক বিক্রির দোকানগুলো ঘুড়ে দেখাগেছে, ছোট বাচ্চাদের পোষাকের যোগানই বেশি। ছোট বাচ্চাদের ট্রাউজার, ফুলহাতা গেঞ্জি, জ্যাকেট, সোয়েটার, টুপি, মোজা ছাড়াও মহিলাদের চাদর, শাল, কার্ডিগেনসহ অন্যান্য শীতের পোষাক বিক্রি শুরু হয়েছে নগরীতে। পুরাতন যোগানের পোষাক হওয়া সর্তেও গেলবারের চাইতে এবার দাম বেশি হওয়াতে ক্রেতারা অসন্তোষের বহিঃপ্রকাশ করেন। ক্রেতাদের ভাষ্যানুযায়ী, নতুন চালানের পোষাক আসা প্রেক্ষিতে দাম একটু বেশি নেয়াটা অস্বাভাবিক কিছু নয়।

কিন্তু, পুরাতন পোষাকের ক্ষেত্রে কোন কারণ ছাড়াই দাম বৃদ্ধির বিষয়টি মেনে নেওয়া যায়না। সাহেব বাজার গণকপাড়া মোড়ের পোষাক বিক্রেতা রবিন জানান, এবারের শীতের পোষাকের দাম গেল বছর সহ অন্যান্য বছরের চাইতে একটু বেশি। বেশির কারণ হিসেবে তিনি ইমপোর্টারর্দের কথার কোট করে বলেন, ‘আগে শীতের জ্যাকেটসহ অন্যান্য ইম্পোর্টের পোষাক দেশে আনতে জাহাজের ভাড়া এক্সপোর্টাররা বহন করতো, কিন্তু সেটি এখন দেশের ইমপোর্টারদের বহন করতে হবে বলে শুনছি।’ এছাড়াও পরিবহন ব্যয় পূর্বের চাইতে বৃদ্ধি পাওয়াতে শীতের পোষাকের দামটাও এবার বেশি।

ক্রেতা শহিদুল ইসলাম বলেন, তিনি উনার পাঁচ বছরের সন্তানের জন্য একটি জ্যাকেট কিনতে এসেছেন। গেলবারে এই ধরনের জ্যাকেট বিক্রি হয়েছে দুইশ থেকে তিনশ টাকায়। এছাড়াও তিনি আরো বলেন, গত বৃহস্পতিবারে একই জ্যাকেটের দাম চেয়েছিল তিনশ টাকা। কিন্তু, আজ আকাশ মেঘলা হওয়াতে দাম বৃদ্ধি পেয়েছে প্রায় দ্বিগুণ। এবারের জ্যাকেটটা পুরাতন যোগানের মাল হবার পরেও দামটা অনেক বেশি। এছাড়াও, বাচ্চা ও বড়দের মোজার দামও বেশি। এক জোড়া ভালমানের মোজা কয়েকদিন আগেই বিক্রি হয়েছে পঞ্চাশ টাকায়।

গতকাল দুপুরের পর থেকে হঠাৎ করে শীতের কিছুটা প্রকোপ বৃদ্ধি পাওয়াতে সেটি এখন আশি টাকায় বিক্রি হচ্ছে। বড়দের একটি ট্রাউজার কয়েকদিন আগেই বিক্রি হয়েছে দুই থেকে আড়াইশো টাকায়। সেই ট্রাউজার গতকাল বিক্রি হয়েছে পাঁচশ থেকে উর্দ্ধে। ‘সবকিছুতেই ডিজেল আর কেরোসিন তেলের মূল্য বৃদ্ধির পার্শ্বপ্রতিক্রিয়া নাকি করোনাকালীন সময়ে ব্যবসায়িদের ক্ষতির অংশটুকু দাম বৃদ্ধির মাধ্যমে তুলে নেবার পায়তারা সেটিও ভাবনার বিষয় বলে মন্তব্য অনেক ক্রেতার।


আরোও অন্যান্য খবর
Paris