শনিবার

২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
তীব্র তাপদাহে রাজশাহীতে হাসপাতালে বাড়ছে রোগী তীব্র তাপপ্রবাহের কারণে প্রাইমারি স্কুলে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ আন্তর্জাতিক আইন লঙ্ঘনের দায়ে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে : জাতিসংঘ রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত রাজশাহীতে বাংলাদেশ কৃষক লীগের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ধামুইরহাটে ভূয়া সিআইডি গ্রেফতার রাজশাহীতে বিভাগীয় পেনশন মেলা অনুষ্ঠিত স্ত্রীকে কারাদণ্ড দেওয়া নিয়ে পাকিস্তানের সেনাপ্রধানকে ইমরান খানের হুমকি ইরানের ইসফাহান কেন হামলার টার্গেট?

বৃষ্টি আরও তিনদিন আপাতত নামছে না শীত

Paris
Update : রবিবার, ১৪ নভেম্বর, ২০২১

এফএনএস : বর্তমানে মেঘ-বৃষ্টির যে প্রবণতা তা আগামী তিনদিন থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। বর্তমানে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এক থেকে ৬ ডিগ্রি পর্যন্ত বেশি জানিয়ে তারা বলেছেন, আপাতত শীত নামার কোনো লক্ষণ নেই। গত শুক্রবার থেকেই ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় মেঘের আনাগোনা। এরমধ্যে বৃষ্টিও হয়েছে। গতকাল শনিবার সকাল থেকে সারাদিন রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়। গত শুক্রবার সকাল ৬টা থেকে গতকাল শনিবার সকাল ৬টা পর্যন্ত চুয়াডাঙ্গায় ৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ ছাড়া ফরিদপুর ও ফেনীতে ২ মিলিমিটার করে বৃষ্টি হয়েছে।

গতকাল শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত ঢাকায় রোদের দেখা মেলেনি। থেমে থেমে হচ্ছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। গতকাল শনিবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩ দশমিক ১ ডিগ্রি, যদিও এর আগে ঢাকার তাপমাত্রা ২০ ডিগ্রির নিচে নেমেছিল। গত শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস। সন্দ্বীপ, সীতাকুণ্ড ও কক্সবাজারে এই তাপমাত্রা রেকর্ড করা হয়। আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ বলেন, বর্তমান যে হালকা বৃষ্টি ও মেঘলা অবস্থাটা আছে, সেটা আগামী ১৫/১৬ নভেম্বর পর্যন্ত থাকতে পারে।

রোববার হয়তো কোথাও কোথাও একটু একটু রোদও পাওয়া যাবে। সঙ্গে বৃষ্টিও থাকতে পারে। সারাদিন ধরে বৃষ্টি হবে এমন নয়, গুঁড়ি গুঁড়ি হওয়ার সম্ভবনা রয়েছে। রংপুর ও ময়মনসিংহ বিভাগ ছাড়া সারাদেশেই এই অবস্থা থাকতে পারে জানিয়ে তিনি বলেন, এখন সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১ থেকে ৬ ডিগ্রি বেশি। এ সময়ে বৃষ্টির কারণ জানিয়ে এ কে এম রুহুল কুদ্দুছ বলেন, পূবালী ও পশ্চিমা বায়ুর সংযোগে এই বৃষ্টি হচ্ছে। তিনি বলেন, আপাতত রাতের তাপমাত্রা কমার কোনো সম্ভাবনা নেই। দিনে আকাশে মেঘ থাকলে তাপমাত্রা কমে যাবে। আজ (গতকাল শনিবার) মেঘ থাকায় তাপমাত্রা অনেকটাই কমে গেছে। দেখা যাবে কাল (আজ রোববার) তাপমাত্রা হয়তো একটু বাড়বে।

পরশু হয়তো একটু কমবে। সার্বিকভাবে আপাতত রাতের তাপমাত্রা কমবে না। যেহেতু মেঘলা আকাশ, ফলে কোথাও কোথাও রাতে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টির কারণে কিংবা বৃষ্টি চলে যাওয়ার পর শীত জেঁকে বসবে কিনা- জানতে চাইলে রুহুল কুদ্দুছ বলেন, আপাতত মনে হচ্ছে না। ১৬/১৭ তারিখের দিকে বৃষ্টি কমে গেলে রাতের তাপমাত্রা হয়তো কিছুটা কমবে। আগামী দু-একদিন রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তাই আপাতত শীত জেঁকে বসার কোন সম্ভাবনা নেই। দক্ষিণ আন্দামান ও কাছাকাছি এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে জানিয়ে রুহুল কুদ্দুছ বলেন, এটি শক্তিশালী হয়ে সর্বোচ্চ নিম্নচাপে পরিণত হতে পারে। তবে এটিও ভারতের তামিলনাড়ুর দিকে যেতে পারে।

আমাদের এদিকে এর প্রভাব পড়ার কোনো সম্ভাবনা নেই। গতকাল শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris