শুক্রবার

২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কোনো ফরম্যাটেই আর অধিনায়কত্ব করবেন না কোহলি

Paris
Update : রবিবার, ১৪ নভেম্বর, ২০২১

এফএনএস : পূর্ব ঘোষণা অনুযায়ী টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে দলের বিদায় হওয়ার সাথে সাথেই এই ফরম্যাটের নেতৃত্ব ছেড়ে দিয়েছেন বিরাট কোহলি। এর আগে আইপিএল দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের নেতৃত্ব ছেড়েছেন। বিশ্বকাপের মাঝে শোনা গিয়েছিল, ওয়ানডের ক্যাপ্টেন্সিও নাকি ছেড়ে দেবেন কোহলি। এবার ভারতের সদ্য বিদায়ী কোচ রবি শাস্ত্রী জানালেন, তার প্রিয় শিষ্য কোহলি সম্ভবত কোনো ফরম্যাটেই আর অধিনায়কত্ব করবেন না। শুক্রবার একটি ভারতীয় টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে শাস্ত্রী বলেন, ‘লাল বলের ক্রিকেটে গত পাঁচ বছর ধরে ভারত এক নম্বর দল। যদি কোহলি নিজে ছাড়তে না চায়, যদি না মানসিক অবসাদ চলে আসে, তা হলে আশা করব ও অধিনায়কত্ব চালিয়ে যাবে। টেস্ট ক্রিকেটের জন্য কোহলি অসাধারণ এক দূত।

তবে চাপ কমাতে অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার ভাবনাটা তার মনে আসা অপ্রত্যাশিত নয়। সে বলতেই পারে, নিজের ব্যাটিংয়ের উপরে বেশি মনোনিবেশ করতে চায়। এই সিদ্ধান্ত কিন্তু ভবিষ্যতে ও নিতেই পারে।’ তবে খুব দ্রুতই যে কোহলি এমন সিদ্ধান্ত নেবেন, তা মনে করেন না শাস্ত্রী। তিনি আরও বলেছেন, ‘এটা হয়তো এক্ষুনি হবে না। কিন্তু ভবিষ্যতে কোহলি এরকম সিদ্ধান্ত নিতেই পারে। এই সিদ্ধান্ত একান্তই কোহলির হাতে। সব দিক দেখেই নিশ্চয়ই সিদ্ধান্ত নেবে। তবে সেই তো প্রথম নয়। এর আগে অনেকেই নিজের ব্যাটিংয়ের উপরে মনোনিবেশ করার জন্য অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে।

শচীন টেন্ডুলকারও তাই করেছিলেন। কোহলির মাঝে রানের ক্ষুধা আছে। সেইসঙ্গে আছে দুর্দান্ত ফিটনেস।’ শাস্ত্রী বলেন, ‘কোহালি এই দলের মধ্যে সবচেয়ে ফিট ক্রিকেটার। এই শারীরিক সক্ষমতা তার ক্রিকেটজীবনকে দীর্ঘ করবে। অধিনায়কত্ব রাখবে কি না, সেট তার সিদ্ধান্ত। তবে আমি মনে করি, সাদা বলের ক্রিকেটে পুরোপুরি নেতৃত্ব ছেড়ে দিয়ে লাল বলে থাকতেই পারে।’ অন্য এক প্রশ্নে শাস্ত্রী বলেন, ‘ভারতীয় ক্রিকেটারেরা মোটেও দেশের আগে আইপিএলকে রাখে না। দেশের হয়ে ভালো খেলাটাই সবার প্রধান লক্ষ্য।’


আরোও অন্যান্য খবর
Paris