বৃহস্পতিবার

১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
বাগমারায় এক স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া! বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি : লিটন প্রেমিককে কুপিয়ে জখম করল প্রেমিকা! গোদাগাড়ীতে দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় আরো ২ আসামি গ্রেপ্তার এমপি-মন্ত্রীর স্বজনদের সরে দাঁড়াতে নির্দেশ সেনাবাহিনীতে ভুয়া নিয়োগ দিয়ে টাকা হাতিয়ে নেওয়া তিন প্রতারক রাজশাহীতে গ্রেফতার পুঠিয়ায় শাশুড়িকে হত্যা করে লাশ গুম করেছিলেন পুত্রবধূ! রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! সারাদেশে উপজেলা নির্বাচনে ‘হস্তক্ষেপ’ নিয়ে চিন্তিত প্রার্থীরা মুজিবনগর সরকার আমাদের প্রেরণা : আসাদ

রাজশাহীতে ফায়ার সার্ভিস সপ্তাহ উদ্বোধন

Paris
Update : শুক্রবার, ৫ নভেম্বর, ২০২১

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২১ শুরু। বিভাগীয় কমিশনার ড. মো: হুমায়ুন কবীর গতকাল বৃহস্পতিবার সকালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২১ উদ্বোধন করেন। বৃহস্পতিবার থেকে আগামী বুধবার (১০ নভেম্বর) পর্যন্ত নানা কর্মসূচির মধ্যদিয়ে এবারের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালন করা হবে। এ বছরের প্রতিপাদ্য ‘মুজিব বর্ষে শপথ করি, দুর্যোগে জীবন-সম্পদ রক্ষা করি’।

উদ্বোধনী অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার বলেন, আগের চেয়ে এখন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সক্ষমতা অনেক বৃদ্ধি পেয়েছে। আগামীতে যুগোপযোগী ও আধুনিক উন্নত প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে আপনাদের সক্ষমতা আরও বৃদ্ধি পাবে, জনবলও বাড়বে। তিনি বলেন, প্রকৃতপক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সর্বক্ষেত্রেই এগিয়ে গেছে। এর সুফল এখন আমরা পাচ্ছি। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সক্ষমতার উৎকর্ষ তার একটি বাস্তব উদাহরণ। এটাকে ধারাবাহিকভাবে অব্যাহত রাখতে হবে।

রাজশাহী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপপরিচালক এবিএম মমতাজ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন। এ সময় ফায়ার সার্ভিসের কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন। পরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীদের অংশগ্রহণে মহড়া প্রদর্শিত হয়। মহড়ায় কর্মীরা অগ্নিনির্বাপণ যন্ত্র দিয়ে আগুন নেভানোর কৌশল, বিভিন্ন প্রাকৃতিক ও অনাকাঙ্খিত দুর্যোগ কিভাবে মোকাবিলায় করা হয় তা অত্যন্ত দৃষ্টিনন্দন করে প্রদর্শন করেন।

বাগমারা
মচমইল থেকে সংবাদদাতা : “মুজিববর্ষে শপথ করি, দুর্যোগে জীবন-সম্পদ রক্ষা করি” প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহীর বাগমারায় পালিত হলো ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ। গতকাল বৃহস্পতিবার সকাল ১০ টায় বাগমারা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের আয়োজনে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন করা হয়। বাগমারা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের শুভ উদ্বোধন করেন রাজশাহী জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি, উপজেলা পরিষদের চেয়ারম্যান অনিল কুমার সরকার।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উপলক্ষে জাতীয় সংগীতের বাজানোর পাশাপাশি জাতীয় ও ফায়ার সার্ভিসের নিজস্ব পতাকা উত্তোলন করা হয়। পরে বাগমারা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার ফারুক সুফিয়ানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন, বাগমারা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের স্টেশন অফিসার মেহেদী হাসান তুহিন। সিনিয়র ফায়ার ফাইটার হায়দার আলীর পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বাগমারা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের সাব-অফিসার নজরুল ইসলাম, ফায়ার সার্ভিস কর্মী মিজানুর রহমান।

আলোচনা শেষে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উপলক্ষে স্টেশনের ভেতরে অগ্নি নির্বাপক বিভিন্ন মহড়া প্রদর্শন করা হয়। অগ্নিকান্ডের ফলে অল্প সময়ের মধ্যে অনেক বড় ক্ষতি হয়ে যেতে পারে। অগ্নি নির্বাপক কৌশল জানা থাকলে সংগঠিত ক্ষতির হাত থেকে অনেকটাই রক্ষা পাওয়া সম্ভব। অনুষ্ঠানে জনসম্মুখে আগুণ নিভানোর কৌশলগুলো প্রদর্শন করেন ফায়ার সার্ভিস কর্মীরা।

মোহনপুর
মোহনপুর সংবাদদাতা : মোহনপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিভেন্স সপ্তাহ গতকাল বৃহস্পতিবার বেলা ১১ টার সময়ে উদ্বোধন করা হয়। ফায়ার সার্ভিস ও সিভিল ডিভেন্স স্টেশন, মোহনপুর এর আয়োজনে “মুজিব বর্ষে শপথ করি দুর্ষগে জীবন সম্পদ রক্ষা করি” এই প্রতিপাদ্য বিষয় সামনে রেখে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্টেশন অফিসার,মোহনপুর নিতাই চন্দ্র। প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সানওয়ার হোসেন, বিশেষ অতিথি ছিলেন কেশরহাট পৌরসভার মেয়র শহিদুজ্জামান শহিদ, এ সময়ে স্টেশনে কর্মরত সকলেই উপস্থিত ছিলেন।


আরোও অন্যান্য খবর
Paris