বৃহস্পতিবার

১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় জাতীয় ৪ নেতাকে স্মরণ

Paris
Update : বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১

স্টাফ রিপোর্টার : গতকাল বুধবার ৩রা নভেম্বর জেল হত্যা দিবসে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে গভীর শোক ও বিনম্র শ্রদ্ধায় রাজশাহীতে শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানসহ জাতীয় চার নেতাকে স্মরণ করা হয়েছে। দিবসটি উপলক্ষে নগরীতে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবর্ক অর্পণ, জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানের কবরে পুষ্পস্তবক অর্পণ, কোরআন খতম, শোক র‌্যালি, আলোচনা সভা, দোয়া মাহফিল, রক্তদান কর্মসূচি, খাবার বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে।

বুধবার সকাল সাড়ে ৯টায় রাজশাহী সিটি কর্পোরেশনের আয়োজনে নগর ভবন থেকে বিশাল শোক র‌্যালি বের করা হয়। শোক র‌্যালি শেষে কাদিরগঞ্জে শহীদ কামারুজ্জামানের কবরে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সেখানে শহীদ কামারুজ্জামানের সুযোগ্যপুত্র রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন, রাসিকের কাউন্সিলর, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ পৃথকভাবে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর দোয়া ও মোনাজাত করা হয়।

রাসিকের অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে, কালো ব্যাজ ধারণ, কোরআন খতম, আলোচনা সভা ও দোয়া মাহফিল, রক্তদান কর্মসূচি, খাবার বিতরণ, মসজিদে মসজিদে দোয়া ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা, প্রামান্যচিত্র প্রদর্শন, শোক সম্বলিত ব্যানার প্রদর্শন, কালো পতাকা উত্তোলন, প্রতিটি ওয়ার্ডে মাইকে পবিত্র কোরআন তেলাওয়াতসহ ভাষণ প্রচার করা হয়।

সকাল সাড়ে ১০টায় মহানগর আওয়ামী লীগের আয়োজনে কুমারপাড়া দলীয় কার্যালয়ে স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন নগর আওয়ামী লীগ সভাপতি সিটি মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন ও আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। এরপর দলীয় কার্যালয় থেকে বের করা বিশাল শোক র‌্যালি বিভিন্ন সড়ক ঘুরে কাদিরগঞ্জে গিয়ে শেষ হয়। সেখানে শহীদ কামারুজ্জামানের প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ, দোয়া ও মোনাজাত করা হয়। এরপর অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও দোয়া মাহফিল।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন শহীদ কামারুজ্জামান পরিবারের সদস্য নগর আওয়ামী লীগের সহ-সভাপতি সমাজসেবী শাহীন আকতার রেনী, বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটি ও রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ডা. আনিকা ফারিহা জামান অর্ণা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের প্রভাষক মো. রেজভী আহমেদ ভূঁইয়া। এ সময় নগর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভা ও দোয়া মাহফিলে আরো বক্তব্য দেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য বেগম আখতার জাহান, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অনিল কুমার সরকার।

সভার সঞ্চালনা করেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন রাবির ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাওলানা মুহাঃ বারকুল্লাহ বিন দুরুল হুদা।

সভায় রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তাঁর পরিবারে সদস্যদের এবং ৩রা নভেম্বর জাতীয় চার নেতাকে বিশেষ একটি উদ্দেশ্য নিয়েই স্বাধীনতাবিরোধী চক্ররা নির্মমভাবে হত্যা করেছিল। বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর ঘাতকরা মনে করেছিল, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ চার সহযোগী জাতীয় চার নেতাকে হত্যা করা না হলে খুনিদের হীন উদ্দেশ্য বাস্তবায়ন হবে না,

দেশ থেকে বঙ্গবন্ধুর আদর্শ মুছে ফেলা যাবে না। দেশ থেকে বঙ্গবন্ধুর আদর্শ, মুক্তিযুদ্ধের চেতনা ও দেশের স্বাধীনতাকে মুছে ফেলতে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতাকে নির্মমভাবে হত্যা করে দেশের স্বাধীনতা বিরোধী ঘাতকরা। তবে ঘাতকদের সেই অপচেষ্টা বাস্তবায়ন হয়নি। দিন যত যাচ্ছে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতি মানুষের ভালোভাসা ততোই বাড়ছে।

মেয়র আরো বলেন, নানা চড়াই উৎরায় সংগ্রামের পর বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা দেশের ক্ষমতায় আসেন। ক্ষমতা গ্রহণের পর থেকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে অবিরাম কাজ করে যাচ্ছেন তিনি।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ আজ অনন্য উচ্চতায় পৌছে গেছে। তবে এখনো দেশে স্বাধীনতা বিরোধীদের চক্রান্ত ষড়যন্ত্র চলমান আছে। আমাদের সবাইকে বিশেষ করে তরুণ প্রজন্মকে স্বাধীনতা বিরোধী চক্রের বিরুদ্ধে সজাগ ও সচেতন থাকতে হবে।

এদিকে জেল হত্যা দিবস উপলক্ষে সকাল থেকে শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানের কবরে শ্রদ্ধা জানাতে জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, প্রশাসনের কর্মকর্তা, সরকারি কর্মকর্তা, শিক্ষক-শির্ক্ষাথীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষের ঢল নামে।

শহীদ কামারুজ্জামানের কবরে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও বিএমডিএ চেয়ারম্যান আখতার জাহান, রাজশাহী-৩ আসনের সাংসদ আয়েন উদ্দিন, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সকল থানা ও ওয়ার্ড আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, শ্রমিক লীগ, যুব মহিলা লীগ,

তাঁতী লীগ, জেলা আওয়ামী লীগ, জেলা আওয়ামী লীগের সাবেক নেতৃবৃন্দ, রাজশাহী মহানগর, রাবি ও রুয়েট ও রামেক শাখা ছাত্রলীগ, সাবেক ছাত্রলীগ ফোরাম, বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদ, জেলা ক্রীড়া সংস্থা, মহানগর ওয়াকার্স পার্টি, রেলওয়ে শ্রমিক লীগ, মহানগর ও জেলা জাসদ, পুঠিয়া ও চারঘাট উপজেলা চেয়ারম্যান, চারঘাট পৌরসভা মেয়র,

রাজশাহী বিশ^বিদ্যালয়, রাজশাহী কলেজ, শিক্ষাবোর্ড মডেল স্কুল এন্ড কলেজ, শহীদ কামারুজ্জামান ডিগ্রি কলেজ, রাবি ও রুয়েটের উপাচার্য ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, রাজশাহী মেডিকেল বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ, বিএমএ ও স্বাচিপ নেতৃবৃন্দ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ, বাংলাদেশ শিক্ষক কর্মচারী সমিতি ফেডারেশন, অগ্রণী ব্যাংক ও সোনালী ব্যাংক, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ,

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, সেক্টর কমান্ডার ফোরাম, মুক্তিযুদ্ধ-৭১, বিএনসিসি, রাজশাহী দলিল লেখক সমিতি, শেখ রাসেল জাতীয় শিশু ও কিশোর পরিষদ, বঙ্গবন্ধু মেডিকেল টেকনোলজিস্ট পরিষদ, ইলা মিত্র শিল্পী সংঘ, রাজশাহী সড়ক পরিবহন গ্রুপ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগ, আওয়ামী মটর চালক লীগ, রাজশাহী জেলা সহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান।

এরআগে সকালে শহীদ কামারুজ্জামানের কবরে শ্রদ্ধা নিবেদন করেন রাজশাহী বিভাগীয় কমিশনার মোঃ হুমায়ুন কবীর, রাজশাহী রেঞ্জের ডিআইজি মোঃ আব্দুল বাতেন মহানগর পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক, জেলা প্রশাসক আব্দুল জলিল, জেলা পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য), সিভিল সার্জন, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী ওয়াসা, রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, এডভোকেট আব্দুস সালাম টেনিস কমপ্লেক্স, বরেন্দ্র রির্সাচ মিউজিয়াম, সহ বিভিন্ন সরকারি ও বেসরকারি অফিসের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

রুয়েট
প্রেস বিজ্ঞপ্তি : সকাল ১০ টায় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) পক্ষ থেকে জাতীয় চার নেতার অন্যতম রাজশাহীর কৃতি সন্তান শহীদ এ.এইচ.এম. কামারুজ্জামান হেনার সমাধিস্থলে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোঃ সেলিম হোসেন, ডীন যন্ত্রকৌশল অনুষদ প্রফেসর ড. মোঃ ইমদাদুল হক, পরিচালক ছাত্র কল্যাণ প্রফেসর ড. মোঃ রবিউল আওয়াল, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ ফারুক হোসেন, কেন্দ্রীয় কম্পিউটার সেন্টারের প্রশাসক ড. মোঃ আলী হোসেন, উপ-পরিচালক ছাত্রকল্যাণ মোঃ মামুনুর রশীদ ও আবু সাঈদ, রুয়েট কর্মকর্তা দিলীপ কুমার ঘোষ, মোঃ রোকনুজ্জামান, প্রকৌশলী হারুন অর রশীদ, রুয়েট শাখা ছাত্রলীগের সভাপতি (ভারপ্রাপ্ত) মোহাম্মদ ইসফাক ইয়াসির ইপু ও সাধারণ সম্পাদক চৌধুরী মাহাফুজুর রহমান তপু, কর্মচারী সমিতির সভাপতি মহিদুল ইসলাম ও সাধারণ সম্পাদক মোঃ আব্দুল্লাহ আল মামুন শুভ, বিশিষ্ট শিক্ষক,কর্মকর্তা ,কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ প্রমুখ। রুয়েট প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর রুয়েট শিক্ষক সমিতি, কর্মকর্তাবৃন্দ, বঙ্গবন্ধু কর্মকর্তা পরিষদ রুয়েট, রুয়েট শাখা ছাত্রলীগ, রুয়েট কর্মচারী সমিতি পৃথক পৃথক ভাবে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শহীদের রুহের মাগফেরাত কামনা করে ১ মিনিট নিরবতা পালন করা হয়। এরপর শহীদ এ.এইচ.এম. কামারুজ্জামান হেনার কবর জিয়ারত করা হয়। এদিন বাদ জোহর রুয়েট কেন্দ্রীয় জামে মসজিদে শহীদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

রাজশাহী শিক্ষা বোর্ড
প্রেস বিজ্ঞপ্তি : সূর্য্যদেয়ের সাথে সাথে রাজশাহী শিক্ষা বোর্ড ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৭.৩০ টায় রাজশাহী শহরের কাদিরগঞ্জস্থ এএইচএম কামারুজ্জামান এর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ এবং দোয়া করা হয়। সকাল ৮.৩০ টায় শিক্ষা বোর্ড চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে সকল শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। জেল হত্যা দিবসের আলোচনা সভায় সভাপতিত্ব করেন কলেজ পরিদর্শক প্রফেসর মো: হাবিবুর রহমান। উপস্থিত ছিলেন রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব ড. মো: মোয়াজ্জেম হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক ও দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান মো: আরিফুল ইসলাম, বিদ্যালয় পরিদর্শক প্রফেসর দেবাশীষ রঞ্জন রায়, উপ-পরিচালক (হিসাব ও নিরীক্ষা) মো: বাদশা হোসেন, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) ও অফিসার্স কল্যাণ সমিতির সভাপতি মো: মুঞ্জুর রহমান খান, তথ্য ও গণসংযোগ কর্মকর্তা সুলতানা শামীমা আক্তার এবং কর্মচারী ইউনিয়নের সভাপতি জনাব মোহা: হুমায়ুন কবীর (লালু) ও সাধারণ সম্পাদক মো: মাহাবুব আলী। আরোও উপস্থিত ছিলেন কর্মকর্তা কল্যাণ সমিতি ও কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ এবং সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

রাকাব
প্রেস বিজ্ঞপ্তি : রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, প্রধান কার্যালয়, রাজশাহী-এর উদ্যোগে ব্যাংকের পক্ষ থেকে বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগর কার্যালয় সংলগ্ন স্বাধীনতা চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন ব্যাংকের উর্ধতন নির্বাহীগণসহ বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। পরবর্তীতে কাদিরগঞ্জে অবস্থিত জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামান-এর সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ এবং দোয়া পাঠ করা হয়। এসময় উর্ধতন নির্বাহীগণের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগের বিভাগীয় মহাব্যবস্থাপক মোঃ কামিল বুরহান ফিরদৌস, মহাব্যবস্থাপক (প্রশাসন) মোঃ জয়নাল আবেদীন এবং মহাব্যবস্থাপক (নিরীক্ষা, হিসাব ও আদায়) মাকসুদা নাসরীন।

জেলা ক্রীড়া ও বিভাগীয় ক্রীড়া
প্রেস বিজ্ঞপ্তি : জেল হত্যা দিবস উপলক্ষে গতকাল বুধবার (৩ নভে¥বর) রাত ১২,১ মিনিটে বিভাগীয় ক্রীড়া সংস্থা ও সকাল ১১ টায় রাজশাহী জেলা ক্রীড়া সংস্থার পক্ষ থেকে জাতীয় চার নেতার অন্যতম রাজশাহীর কৃতি সন্তান শহীদ এ.এইচ.এম. কামারুজ্জামান হেনার সমাধিস্থলে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিভাগীয় ক্রীড়া সংস্থার নবাগত সাধারন সম্পাদক ও মহানগর আওয়ামী লীগের সাধারন সম্পাদক মোঃ ডাবলু সরকার ও জেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক মোঃ ওয়াহেদুন নবী। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শহীদের রুহের মাগফেরাত কামনা করে ১ মিনিট নিরবতা পালন করা হয়। পরে শহীদ এ.এইচ.এম. কামারুজ্জামান হেনার কবর জিয়ারত ও বাদ জোহর রুয়েট কেন্দ্রীয় জামে মসজিদে শহীদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধুর বাংলাদেশ চাই
প্রেস বিজ্ঞপ্তি : বুধবার বিকেল ৪টায় সাহেববাজার জিরোপয়েন্ট (প্রেসক্লাব চত্বর) এলাকায় “বঙ্গবন্ধুর বাংলাদেশ চাই” আয়োজিত এই কর্মসূচিতে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধুর বাংলাদেশ চাই’র আহ্বায়ক এ্যাডভোকেট মো. আসলাম-উদ-দৌলা। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট কলামিস্ট বীর মুক্তিযোদ্ধা প্রশান্ত কুমার সাহা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন শহীদ লেফটেনেন্ট সেলিম মঞ্চের সভাপতি প্রকৌশলী শামসুল আলম। স্বাগত বক্তব্য রাখেন-বঙ্গবন্ধুর বাংলাদেশ চাই’র সদস্য ও জেলা যুবলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ইয়াসির আরাফাত সৈকত।

বাগমারা
মচমইল থেকে সংবাদদাতা : রাজশাহীর বাগামরায় উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে জেল হত্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বুধবার সকালে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর কমপ্লেক্সের দলীয় কার্যালয়ে জাতীয়, দলীয় পতাকা অর্ধনমীত এবং কালো পতাকা উত্তোলন করা হয়। পরে উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সভাপতি, ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেক মন্ডলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুলের পরিচালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে স্মৃতি চারণমূলক বক্তব্য রাখেন, উপজেলা আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজ উদ্দীন সুরুজ।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আফতাব উদ্দীন আবুল, যুগ্ম সাধারণ সম্পাদক ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, দপ্তর সম্পাদক নুরুল ইসলাম, কোষাধ্যক্ষ মাহমুদুর রহমান রেজা, সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আনোয়ার হোসেন, উপজেলা আওয়ামী লীগের সদস্য হাবিবুর রহমান মটর, বকুল খরাদী, জয়নাল আবেদীন, চেয়ারম্যান আজাহারুল হক, আনোয়ার হোসেন, বাসুপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি লুৎফর রহমান, সাধারণ সম্পাদক আব্দুল বারী, কাচারী কোয়ালীপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল মজিদ, সাধারণ সম্পাদক আব্দুল মান্নান, ঝিকরা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক মানিক প্রামানিক, শ্রীপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জিল্লুর রহমান, ভবানীগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল জলিল, উপজেলা মহিলা লীগের সভাপতি কহিনুর বানু, সাধারণ সম্পাদক জাহানার বেগম, পৌর মহিলা লীগের সভাপতি, মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ আক্তার বেবী, যুব মহিলা লীগের সভাপতি শাহিনুর খাতুন, সাধারণ সম্পাদক পারভীন আক্তার, উপজেলা যুবলীগের সভাপতি আল-মামুন প্রমুখ।

আলোচনা শেষে জাতীয় চার নেতা সহ সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান শেষে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইঞ্জিনিয়ার এনামুল হক এমপির নির্দেশনায় জাতীয় চার নেতার অন্যতম মহান মুক্তিযুদ্ধের সংগঠক শহীদ এএইচএম কামারুজ্জামান এর সমাধিতে শ্রদ্ধাঞ্জলি জানান উপজেলা আওয়ামী লীগ ও অংগ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। এ সময় জেলা, উপজেলা, ইউনিয়ন , পৌরসভা ও তৃণমূল আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শিবগঞ্জ
শিবগঞ্জ প্রতিনিধি: বুধবার সকালে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে শিবগঞ্জ ডাকবাংলো চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এর পর উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ নজমুল কবির মুক্তা, যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান এডু, তোহিদুল আলম টিয়া, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া, উপজেলা ছাত্রলীগের সভাপতি রিজভী আলম রানা ও পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক আলীরাজসহ অন্যরা। এর আগে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করা হয়। শেষে জাতীয় চার নেতার স্মরণে দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।

নওগাঁ
নওগাঁ প্রতিনিধি: বুধবার সকালে জেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয়ে কোরআন খতম, জাতীয়, দলীয়, কালো পতাকা উত্তোলন বঙ্গবন্ধুসহ জাতীয় ৪ নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন, এক মিনিট নিরাবতা পালন, সংক্ষিপ্ত আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। এ সময় অন্যান্যের মধ্যে জেলা আওয়ামীলগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আব্দুল মালেক, সদর আসনের সংসদ সদস্য ব্যারিষ্টার নিজাম উদ্দীন জলিল জন, সিনিয়র সহ সভাপতি নির্মল কৃষনো সাহা, সংগঠনিক সম্পাদক বিভাস মজুমদার গোপালসহ আওয়ামীলীগ, যুবলীগ, মহিলালীগ, ছাত্রলীগ ও অঙ্গ সংগঠনের নেতৃকর্মীরা উপস্থিত ছিলেন।

মহাদেবপুর
স্টাফ রিপোর্টার, নওগাঁ : বুধবার সকাল ১০টায় উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে এসব কর্মসূচী পালন করা হয়। উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও নওগাঁ-৩ আসনের এমপি ছলিম উদ্দিন তরফদার সেলিম, সহ-সভাপতি গোলাম নুরানী আলাল, সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান আহসান হাবীব ভোদন, যুগ্ম সাধারণ সম্পাদক বাবুল চন্দ্র ঘোষ বাবু, সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন, নওগাঁ জেলা আওয়ামীলীগ সদস্য অজিত কুমার মন্ডল, সদস্য ও সদর ইউপি চেয়ারম্যান মাহবুবুর রহমান ধলু, খাজুর ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি শফিকুল ইসলাম, উপজেলা যুবলীগ আহবায়ক গোলাম রেজাউন্নবী আনসারী বাবু, যুগ্ম আহবায়ক ও উপজেলা ভাইস চেয়ারম্যান অনুকুল চন্দ্র সাহা বুদু, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রাবেয়া রহমান পলি, উপজেলা কৃষকলীগ সভাপতি অমিত কুমার ব্যানার্জী বাপ্পি, সাধারণ সম্পাদক আবদুর রাজ্জাক, উপজেলা স্বেচ্ছাসেবকলীগ আহবায়ক সামসুজ্জামান বিশ^াস জামান, যুগ্ম আহবায়ক ওয়াসীম আলী, উপজেলা ছাত্রলীগ সভাপতি আবু মুসা আল আশআরী, সাধারণ সম্পাদক তনু কুমার দেব প্রমুখ উপস্থিত ছিলেন।

ধামইরহাট
ধামইরহাট প্রতিনিধি : বুধবার বিকেলে উপজেলার টিএন্ডটি মোড়ে উপজেলা আওয়ামীলীগের আয়োজনে এ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মো.দেলদার হোসেন। আলোচনা সভায় অন্যদের মাঝে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাবেক অধ্যক্ষ মো. শহীদুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান মো. আজাহার আলী, ভাইস চেয়ারম্যান মো.সোহেল রানা, ইউপি চেয়ারম্যান মো. কামরুজ্জামান, জাবিদ হাসান মৃদু,মাহবুব আলম বাপ্পী, ওমর ফারুক, ছাত্রনেতা আবু সুফিয়ান হোসাইন, আহসান হাবিব পান্নু, পাস্কায়ের হেমরম, আনন্দ কুমার শীল প্রমুখ।


আরোও অন্যান্য খবর
Paris