শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুমিল্লার ঘটনার পরিকল্পনা হয়েছিলো লন্ডনে : তথ্যমন্ত্রী

Paris
Update : বুধবার, ২৭ অক্টোবর, ২০২১

স্টাফ রিপোর্টার : দেশে শারদীয় উৎসবের সময় কুমিল্লায় যে ঘটনা ঘটেছে তার পরিকল্পনা হয়েছে লন্ডন থেকে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, দীর্ঘ একমাস বৈঠক করে বিএনপি এই ষড়যন্ত্র করেছে। রাজশাহীতে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন। গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) রাজশাহী উপকেন্দ্র পরিদর্শনে যান তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। পরে সেখান থেকে ফিরে রাজশাহী সার্কিট হাউসে আওয়ামী লীগ নেতাকর্মীদের সঙ্গে বৈঠক করেন। এর আগে সাংবাদিকদের সঙ্গে বিভিন্ন বিষয়ে কথা বলেন তিনি।

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, সাম্প্রদায়িকতা নিয়ে যারা রাজনীতি করে তারাই সাম্প্রদায়িক উস্কানি দিয়েছে। কারা কুমিল্লার ঘটনা ঘটিয়েছে প্ররোচনা দিয়েছে সব ঘটনাই বের করা হবে, ওই ঘটনা কার ফরমায়েসে হয়েছে, ভিডিও করে তা ফেসবুকে ছড়ানো হয়েছে সবই বের হবে। তাদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে সরকার বদ্ধপরিকর। তিনি বলেন, দেশ অর্থনৈতিক ও মানবিক উন্নয়ন সূচকে এগিয়ে গেছে। এসব উন্নয়ন আর তাদের পছন্দ হচ্ছে না। যে কারণেই সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে তারা এমন উস্কানি দিচ্ছে। যাতে দেশে একটা অস্থিরতা তৈরি হয়, সংকট তৈরি হয়। সাম্প্রদায়িক উস্কানি প্রসঙ্গ নিয়ে আলোচনার একপর্যায়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান বলেন, যাদের কাছে দেশের অগ্রগতি-উন্নয়ন পছন্দ হয় না তারাই বিভিন্ন সময় দেশে এমন গুজব ছড়ায়।

পদ্মা সেতুতে নরবলী, বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে গুজব, করোনার টিকা নিয়ে গুজব সবই তারা করে। তাদের নেতা মির্জা ফখরুলের বক্তব্য শুনে মনে হয় ‘ঠাঁকুর ঘরে কেরে? আমি কলা খাইনি’। ভবিষ্যতে সব ধরনের গুজব মোকাবিলার জন্য সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান তথ্যমন্ত্রী। তিনি বলেন, আগামী নির্বাচনের আগেই বিটিভির রাজশাহী কেন্দ্র চালুর পরিকল্পনা রয়েছে। পাশাপাশি গণমাধ্যমে বিজ্ঞাপন নীতিসহ আগামী দিনে গণমাধ্যমের উন্নয়ন নিয়ে নানা পরিকল্পনার কথা জানান মন্ত্রী। এর আগে গতকাল মঙ্গলবার সকাল পৌনে ১০টায় আকাশপথে রাজশাহীর শাহ মখদুম (রহ.) বিমানবন্দরে গিয়ে পৌঁছান তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

সেখানে প্রশাসনের পক্ষ থেকে তাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। বিমানবন্দর থেকে মন্ত্রী সরাসরি বিটিভি রাজশাহী উপকেন্দ্রের উদ্দেশে যাত্রা করেন। তিনি রাজশাহী বিটিভি উপকেন্দ্র পরিদর্শন করে সেখানে একটি গাছের চারা রোপণ করেন। পরে সার্কিট হাউসে যান। সেখানে জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে ভারপ্রাপ্ত সভাপতি ও বাগমারা উপজেলা চেয়ারম্যান অনিল কুমার সরকার, নগর আওয়ামী লীগের পক্ষ থেকে সাধারণ সম্পাদক ডাবলু সরকার তথ্যমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। সেখান থেকে তথ্যমন্ত্রী দুপুর সাড়ে ১২টায় সোনামসজিদ স্থলবন্দরের উদ্দেশে রাজশাহী ত্যাগ করেন। বিভিন্ন সরকারি কর্মসূচিতে অংশগ্রহণের জন্য সেখান থেকে সীমান্ত পথে ভারতের উদ্দেশে রওয়ানা হন তিনি।

রাজশাহী প্রেসক্লাবের শুভেচ্ছা : তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদকে ফুলেল শুভেচ্ছা প্রদান করেছেন রাজশাহী প্রেসক্লাব ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ সভাপতি সাইদুর রহমান। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় রাজশাহী সার্কিট হাউসে এ শুভেচ্ছা প্রদান করেন তিনি। এসময় তার সঙ্গে উপস্থিত ছিলেন জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদের প্রচার সম্পাদক ও রাজশাহী প্রেসক্লাবের সদস্য আমানুল্লাহ আমান।

পরে সেখানে এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। এসময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তিনি। তুলে ধরেন সরকারের নানা উন্নয়ন ও সফলতার চিত্র। সংবাদ সম্মেলনে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য আদিবা আঞ্জুম মিতা, রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন, জেলা প্রশাসক আব্দুল জলিল, মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি অনিল কুমার সরকার, যুগ্ম সাধারণ সম্পাদক লায়েব উদ্দিন লাভলুসহ আওয়ামীলীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

সাংবাদিক নেতৃবৃন্দর শুভেচ্ছা : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদকে রাজশাহীতে শুভেচ্ছা জানিয়েছে সাংবাদিকসহ বির্ভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। মঙ্গলবার দুপুরে রাজশাহী সার্কিট হাউজে মন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান তারা। সার্কিট হাউজের সম্মেলন কক্ষে আয়োজিত প্রেস ব্রিফিং শুরুর আগে তথ্যমন্ত্রীকে রাজশাহীর সাংবাদিকদের পক্ষ থেকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি রফিকুল ইসলাম রফিক, সাধারণ সম্পাদক তানজিমুল হক তানজিম, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নবনির্বাচিত যুগ্ম মহাসচিব রাশেদ ইবনে ওবায়েদ, নির্বাহী পরিষদ সদস্য বদরুল হাসান লিটন, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি তৈয়বুর রহমান, কোষাধ্যক্ষ সরকার দুলাল মাহমুদ, সদস্য আনিসুজ্জামান আনিস, শরিফুল ইসলাম তোতা প্রমূখ।


আরোও অন্যান্য খবর
Paris