মঙ্গলবার

১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তানোর-গোদাগাড়ীর ৩ ইউপি নৌকাশূন্য?

Paris
Update : শনিবার, ২৩ অক্টোবর, ২০২১

তানোর প্রতিনিধি : রাজশাহীর তানোর ও গোদাগাড়ী উপজেলার ১৬টি ইউপিতে আগামি ১১ নভেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে। গোদাগাড়ীর চরআষাড়িয়াদহ ইউনিয়নে নৌকার মনোনীতি প্রার্থী ছিলেন ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম। তিনি শারিরিক অসুস্থতার কারণে ভোট করতে অপারগতা দেখালে এই ইউনিয়নে আগেই নৌকার প্রার্থীশূন্য হয়। এদিকে ২১ অক্টোবর বৃহস্পতিবার বাছাই পর্যায়ে ঋণখেলাপির দায়ে গোদাগাড়ীর পাকড়ি ইউনিয়নে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী জালাল উদ্দিন ও তানোর উপজেলায় সরনজাই ইউনিয়নে আওয়ামী লীগের মনোনিত প্রার্থী আব্দুল মালেকের মনোনয়নপত্র বাতিল হয়।

ফলে তানোর-গোদাগাড়ীর ১৬ ইউনিয়নের মধ্যে ৩টি নৌকাশূন্য হলো। তানোর-গোদাগাড়ী আসনে সংসদ সদস্য আছেন ওমর ফারুক চৌধূরী। মনোনয়নপত্র বাতিলের পর ক্ষুব্ধ নেতাকর্মীরা প্রশ্ন তুলেছেন এসব বির্তকিতদের কেন দলের মনোনয়ন দেওয়া হয়েছিল? যদিও জেলা ও উপজেলা আওয়ামী লীগের দায়িত্বশীল নেতারা এ নিয়ে কথা বলতে নারাজ। স্থানীয় রাজনৈতিক পর্যবেক্ষক মহলের ভাষ্য, দেশের প্রাচীনতম, সর্ববৃহত ও সব থেকে বেশী জনপ্রিয় রাজনৈতিক দল আওয়ামী লীগ। এই দলের প্রতীক নৌকা। আর নৌকা প্রতীককে অনেকে জাতীয় প্রতীকও মনে করেন।

কারণ ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ ও ১৯৯০ সালের গণ-অভ্যুত্থানসহ দেশের যতো অর্জন সব আওয়ামী লীগের নেতৃত্বে হয়েছে। অথচ দেশ স্বাধীনের পর এই প্রথম ঐতিহ্যবাহী রাজনৈতিক দলটি তানোর ও গোদাগাড়ীর ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৩ ইউনিয়নে প্রার্থী দিতে ব্যর্থ হয়েছে। কিন্তু কেন? আওয়ামী লীগ কি রাজনৈতিকভাবে দেউলিয়া হয়ে গেছে? না নেপথ্যে অন্যকিছু রয়েছে?

তাহলে কারা এমন বির্তকিতদের নামের তালিকা কেন্দ্রে প্রেরণ করে কলকাঠি নাড়িয়েছে? তাহলে এরা কি সবার উর্ধ্বে, যদি সেটা না হয় তাহলে তো এদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়ার দাবি উঠতেই পারে। জানা গেছে, বাছাইকালে রিশিকুল ইউনিয়নে নাসির উদ্দিন বাবু নামের এক চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে। তিনি স্বতন্ত্র প্রার্থী ছিলেন। আগামী ১১ নভেম্বর গোদাগাড়ী উপজেলার ৯টি ও তানোর উপজেলার ৭টি ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হবে।


আরোও অন্যান্য খবর
Paris