শুক্রবার

১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! বাগমারায় এক স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া! বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি : লিটন প্রেমিককে কুপিয়ে জখম করল প্রেমিকা! গোদাগাড়ীতে দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় আরো ২ আসামি গ্রেপ্তার এমপি-মন্ত্রীর স্বজনদের সরে দাঁড়াতে নির্দেশ সেনাবাহিনীতে ভুয়া নিয়োগ দিয়ে টাকা হাতিয়ে নেওয়া তিন প্রতারক রাজশাহীতে গ্রেফতার পুঠিয়ায় শাশুড়িকে হত্যা করে লাশ গুম করেছিলেন পুত্রবধূ! রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! সারাদেশে উপজেলা নির্বাচনে ‘হস্তক্ষেপ’ নিয়ে চিন্তিত প্রার্থীরা

আফগান জনগণের কঠিন মুহূর্তে পাশে আছে পাকিস্তান

Paris
Update : শনিবার, ২৩ অক্টোবর, ২০২১

এফএনএস : যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানকে জরুরিভিত্তিতে ত্রাণ সহায়তার ঘোষণা দিয়েছে প্রতিবেশি দেশ পাকিস্তান। একই সঙ্গে দেশটির নাগরিকদের জন্য স্থল সীমান্ত পথে ভ্রমণেও শিথিলতা এনেছে দেশটি। গত বৃহস্পতিবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি জানান, আফগানিস্তানকে ২৮ মিলিয়ন মার্কিন ডলারের সহায়তা প্রদান করা হবে। আফগানিস্তানের রাজধানী কাবুলে গত বৃহস্পতিবার তালেবানের সঙ্গে পাকিস্তান সরকারের উচ্চপর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠক হয়।

আফগানিস্তানের চলমান সংকটসহ বেশ কিছু বিষয়ে আলোচনা হয়। বৈঠক শেষে সংবাদ সম্মেলনে পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী মানবিক সহায়তার ঘোষণা দেন। কুরেশি বলেন, ‘আফগান জনগণের কঠিন মুহূর্তে পাশে আছে ইসলামাবাদ। আমরা দেশটির জনগণকেই কখনোই ছেড়ে যাইনি। আমাদের চিন্তাভাবনায় তারা আছেন’। আফগান শরণার্থীদের ঢল সামাল দিতে সম্প্রতি পাকিস্তান-আফগান স্থল সীমান্ত দিয়ে পণ্য ও ভ্রমণকারীদের চলাচলে কঠোর বিধিনিষেধ আরোপ করে ইসলামাবাদ।

এ নিয়ে তালেবান সরকারের সঙ্গে সম্পর্কের টানাপোড়েন সৃষ্টি হয় পাকিস্তানের। এর মধ্যেই কাবুল সফরের পর উল্লেখযোগ্য নীতি পরিবর্তনের ঘোষণা দেন কুরেশি। সীমান্ত সংকট নিয়ে কুরেশি জানান, বৈধ ভিসা নিয়ে পাকিস্তানে আসা আফগান ভ্রমকারীরা অবাধে সীমান্ত অতিক্রম করতে পারবেন। এ ছাড়া ভিসা আবেদনের প্রক্রিয়াকে সহজ করতে ই-ভিসা সুবিধা চালু করা হয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris