বুধবার

২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
থাইল্যান্ডে শেখ হাসিনা লাল গালিচা সংবর্ধনা সাবধান! রাজশাহীতে নকল ফ্লেভার্ড ড্রিংকস-আইস ললি রাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগ এক পুলিশ সুপারের বিরুদ্ধে বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে এভারগ্রীণ’র দখল করে নির্মাণাধীণ কাউন্টার উচ্ছেদ করলো আরডিএ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার করা হলে বিশ্ব রক্ষা পেতো : প্রধানমন্ত্রী

আফগানিস্তানে মার্কিন দূতের পদত্যাগ

Paris
Update : বুধবার, ২০ অক্টোবর, ২০২১

এফএনএস : আফগানিস্তানে মার্কিন দূত জালমে খলিলজাদ পদত্যাগ করছেন। সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের সময় থেকে তিনি এ দায়িত্ব পেয়েছিলেন। গতকাল মঙ্গলবার ডয়চে ভেলে জানায়, তিন বছর দায়িত্ব পালন শেষে চলতি সপ্তাহেই পদ থেকে সরে দাঁড়াবেন খলিলজাদ। ট্রাম্পের পর বাইডেন প্রশাসনেও তিনি এ দায়িত্ব পালন করে এসেছেন। তার স্থলাভিষিক্ত হচ্ছেন টমাস ওয়েস্ট। খলিলজাদের বিরুদ্ধে অভিযোগ, তিনি ট্রাম্পের আমলে তালেবানের উপর যথেষ্ট চাপ সৃষ্টি করতে পারেননি। তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্থনি ব্লিংকেন তার কাজের জন্য খলিলজাদকে ধন্যবাদ জানিয়েছেন।

তিনি বলেন, খলিলজাদ কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্রের মানুষের সেবা করেছেন। কিছুদিন আগে দোহায় তালেবানের সঙ্গে আলোচনা করেছিলেন মার্কিন কূটনীতিকরা। সেখানে খলিলজাদকে রাখা হয়নি। তবে সাম্প্রতিক সময়ে তিনিই ছিলেন আফগানিস্তানের বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রধান কূটনীতিক। গত সোমবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে মার্কিন কংগ্রেসকে জানানো হয়, আফগানিস্তান থেকে বিশৃঙ্খলভাবে সেনা প্রত্যাহার করা নিয়ে তদন্ত শুরু হয়েছে।

বিশেষ অভিবাসন ভিসা দেয়া নিয়েও তদন্ত হবে। যে আফগানরা গত ২০ বছর ধরে যুক্তরাষ্ট্রকে সাহায্য করেছিলেন, তাদের এ ভিসা দেয়া হয়েছে। তাদের জরুরি ভিত্তিতে যুক্তরাষ্ট্রে এনে পুনর্বাসনের ব্যবস্থা করা হয়েছে। গত ১৫ আগস্ট কাবুলে ক্ষমতায় আসে তালেবান। এ প্রেক্ষাপটে অনেকটা তড়িঘড়ি করে যুক্তরাষ্ট্রকে সেনা ও নাগরিকদের দেশে ফিরিয়ে নিতে হয়েছে। এতে কাবুল বিমানবন্দরে চরম বিশৃঙ্খলা দেখা দেয়। পরিস্থিতির জন্য যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলের আইনপ্রণেতারা প্রেসিডেন্ট বাইডেনের কঠোর সমালোচনা করেছেন।


আরোও অন্যান্য খবর
Paris