বৃহস্পতিবার

২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীতে গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের ‘গ্রীন ছায়েরা মঞ্জিল’ এর শুভ উদ্বোধন মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহের জন্য কর্মশালা অনুষ্ঠিত থাইল্যান্ডে শেখ হাসিনা লাল গালিচা সংবর্ধনা সাবধান! রাজশাহীতে নকল ফ্লেভার্ড ড্রিংকস-আইস ললি রাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগ এক পুলিশ সুপারের বিরুদ্ধে বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার

রাজশাহীতে বর্ণাঢ্য আয়োজনে শেখ রাসেলের জন্মবার্ষিকী উদযাপিত

Paris
Update : মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১

স্টাফ রিপোর্টার : বর্ণাঢ্য ও ব্যতিক্রমী আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৭তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। গতকাল সোমবার শেখ রাসেল দিবস উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগর উদ্যোগে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়। সোমবার সূর্যোদয়ের সাথে সাথে কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ১১টায় দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সকাল ১১.৩০টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সভাপতি ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। সভা সঞ্চালনা করেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক মোঃ ডাবলু সরকার। বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, বদরুজ্জামান খায়ের, যুগ্ম সম্পাদক আহসানুল হক পিন্টু, সাংগঠনিক সম্পাদক মীর ইসতিয়াক আহম্মেদ লিমন, নগর মহিলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক কানিজ ফাতেমা মিতু, নগর ছাত্রলীগ সভাপতি নূর মোহাম্মদ সিয়াম।

সভায় এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন বলেন, ১৯৬৪ সালের আজকের এই দিনে জন্ম নিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল। ১৯৭৫ সালের ১৫ আগস্টে বঙ্গবন্ধুর অতি আদরের কনিষ্ঠ পুত্রকে নির্মমভাবে হত্যা করা হয়। বঙ্গবন্ধু পরিবারের কেউ যাতে কোনদিন আর দেশ পরিচালনার দায়িত্বে আসতে না পারে সেই উদ্দেশ্যে শিশু রাসেলকেও হত্যা করে ঘাতকেরা। তিনি আরও বলেন, সাম্প্রদায়িক অপশক্তি আজ মাথা তুলে উঠতে চায়ছে। এই বাংলাদেশে তা কখনও সম্ভব নয়। উগ্র মৌলবাদীদের বিষদাঁত এখনই উপড়ে ফেলতে হবে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা তাদের কখনও সফল হতে দেবে না। উন্নত বাংলাদেশ গড়তে অদ্যবধি নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন জননেত্রী শেখ হাসিনা।

মোঃ ডাবলু সরকার বলেন, বঙ্গবন্ধুর খুব আদরের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল। তাকেও বাঁচতে দেয়নি খুনিরা। শেখ রাসেলকে যারা হত্যা করেছে, তারা মানবতাকে হত্যা করেছে। প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা বর্তমানে দেশকে এগিয়ে নিয়ে যেতে নিরলস কাজ করে যাচ্ছেন। এমন সময় যারা সাম্প্রদায়িক দ্বন্দ্বে লিপ্ত হয়েছে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কোনভাবে ছাড় দেওয়া হবে না। মৌলবাদীদের শিকড় এখনই উপড়ে ফেলতে হবে।

উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সহ-সভাপতি শাহীন আকতার রেনী, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, রেজাউল ইসলাম বাবুল, যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, কৃষি বিষয়ক সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, প্রচার সম্পাদক দিলীপ কুমার ঘোষ, তথ্য ও গবেষণা সম্পাদক জিয়া হাসান আজাদ হিমেল, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফিরোজ কবির সেন্টু, ধর্ম সম্পাদক জাহিদুল ইসলাম জাহিদ, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক রবিউল আলম রবি, মহিলা সম্পাদিকা ইয়াসমিন রেজা ফেন্সি, যুব ও ক্রীড়া সম্পাদক মকিদুজ্জামান জুরাত, সাংস্কৃতিক সম্পাদক কামারউল্লাহ সরকার কামাল, স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক ডাঃ ফ ম আ জাহিদ, উপ-দপ্তর সম্পাদক পংকজ দে, উপ-প্রচার সম্পাদক সিদ্দিক আলম প্রমুখ।

আলোচনা সভা ও দোয়া মাহফিল শেষে নগরীর তালাইমারি শহীদ মিনারে ওয়াই এম ক্লাবের উদ্যোগে বৃক্ষরোপণ করা হয়। এদিকে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে শেখ রাসেল দিবস ২০২১ উদযাপন উপলক্ষ্যে রাজশাহী বিভাগীয় প্রশাসন কর্তৃক আয়োজিত এক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার ড. মোঃ হুমায়ুন কবীর। বিভাগীয় কমিশনার বলেন, আগামীর স্বপ্নের সোনার বাংলা যাদের মাধ্যমে রচিত হবে, তাদেরকে নিরাপদ রাখতে হবে। তাদের জন্য নিরাপদ, উন্নত ও বাসযোগ্য একটি বাংলাদেশ রেখে যেতে হবে। এ বছরে প্রথমবারের মত উদযাপিত শেখ রাসেল দিবসের প্রতিপাদ্য হল- ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্নবিশ্বাস’।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মোঃ শাহ্ আজম। জেলা প্রশাসক আব্দুল জলিল এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী রেঞ্জের ডিআইজি মোঃ আব্দুল বাতেন, বিপিএম, পিপিএম; অতিরিক্ত পুলিশ কমিশনার মোঃ মজিদ আলী, বিপিএম; অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আশরাফ আলী, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি শাহীন আক্তার রেণী ও বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক এ.কে.এম সরোয়ার জাহান।

রাসিক
প্রেস বিজ্ঞপ্তি : রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে বর্ণাঢ্য ও ব্যতিক্রমী আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৭তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে। সোমবার সকাল সাড়ে ৯টায় নগর ভবনে বঙ্গবন্ধু ও শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন ও কাউন্সিলরবৃন্দ। এরপর কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও কর্মচারী ইউনিয়ন পৃথকভাবে পুস্পস্তবক করেন। পুষ্পস্তবক অর্পণ শেষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও দোয়া মাহফিল। এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শিশুপুত্র শেখ রাসেল সহ ও তাঁর পরিবারের সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করা হয়।

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে শিশুদের নিয়ে বেলুন ও পায়রা উড়ানো এবং জন্মদিনের কেক কাটেন সিটি মেয়র লিটন। এরপর সিটি মেয়রের নেতৃত্বে নগরীর বিভিন্ন স্কুল শিক্ষার্থীদের অংশগ্রহণে বের করা হয় বর্ণাল্য আনন্দ র‌্যালি। র‌্যালিটি নগর ভবনের সামনে থেকে শুরু হয়ে শহীদ কামারুজ্জামান চত্বর ঘুরে পুনরায় নগরভবনের সামনে এসে শেষ হয়। রাসিক আয়োজিত কর্মসূচিতে আরো ছিল বাদ জোহর শেখ রাসেলের আত্মার মাগফেরাত কামনা করে নগর ভবন ও সোনাদিঘি জামে মসজিদ সহ সকল মসজিদে বিশেষ মোনাজাত ও দোয়া মাহফিল এবং মন্দির, গির্জা, প্যাগোডা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে সুবিধাজনক সময়ে বিশেষ প্রার্থনা, বিকেলে সাইকেল বিতরণ, ক্ষুদে শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও সন্ধ্যায় আতশবাজি ইত্যাদি।

এছাড়া দিবসটি উপলক্ষ্যে নগর ভবন আলোকসজ্জাকরণ ও ২টি ড্রপডাউন ব্যানার টাঙানো, নগরীর সাহেব বাজার ন্যাশনাল ব্যাংকের সামনে, সাহেব বাজারজিরো পয়েন্ট ও শিরোইল ঢাকা বাস টার্মিনালে ৬টি ওভারহেড ব্যানার লাগানো এবং ৩০টি সাধারণ ও ১০টি সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে শেখ রাসেল দিবস উদযাপন উপলক্ষে ব্যানার প্রদর্শন করা হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সিটি কর্পোরেশনের শেখ রাসেল দিবস উদযাপন কমিটির আহ্বায়ক, প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ সরিফুল ইসলাম বাবু।

রাকাব
প্রেস বিজ্ঞপ্তি : শেখ রাসেল এর ৫৮তম জন্মদিন উদযাপন উপলক্ষে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) প্রধান কার্যালয় চত্বরে শিশু-কিশোরদের উপস্থিতিতে ব্যাংকের পক্ষ থেকে কেক কেটে জন্মদিন পালন কর্মসূচীতে অংশগ্রহণ করেন ব্যাংকের সম্মানিত ব্যবস্থাপনা পরিচালক মোঃ ইসমাইল হোসেন। এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যাংকের মহাব্যবস্থাপক (প্রশাসন) মোঃ জয়নাল আবেদীন; মহাব্যবস্থাপক (নিরীক্ষা, হিসাব ও আদায়) মাকসুদা নাসরীন; রাজশাহী বিভাগের বিভাগীয় মহাব্যবস্থাপক মোঃ কামিল বুরহান ফিরদৌস এবং প্রধান কার্যালয়ের সকল বিভাগের বিভাগীয় প্রধানসহ অন্যান্য ঊর্ধ্বতন নির্বাহীগণ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিভাগীয় নিরীক্ষা কর্মকর্তা, রাজশাহী; ব্যবস্থাপক, এলপিও, রাজশাহী; রাকাব কর্মচারী সংসদ (সিবিএ),বঙ্গবন্ধু পরিষদ, অফিসার্স এসোসিয়েশন এবং অফিসার্স ফোরামের নেতৃবৃন্দসহ সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীবৃন্দ এবং তাদের ছেলে মেয়েরা। এছাড়াও শেখ রাসেলের জন্মদিন পালন উপলক্ষে প্রধান কার্যালয়ের মসজিদে পবিত্র কোরআন খতম ও দোয়া মাহফিল, আয়াতুল্লাহ দারুল উলুম মাদ্রাসা ও এতিমখানায় বসবাসরত এতিমদের মাঝে খাবার বিতরণ এবং ব্যাংকের প্রধান কার্যালয় ও মাঠ পর্যায়ের সকল কর্মকর্তা ও কর্মচারীর অংশগ্রহণে ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিএমডিএ
প্রেস বিজ্ঞপ্তি : বিএমডিএতে শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য বেগম আখতার জাহান। “শেখ রাসেল দিবস” উপলক্ষে কেক কাটেন বিএমডিএ‘র চেয়ারম্যান বেগম আখতার জাহান। এরপর এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কর্তৃপক্ষের চেয়ারম্যান বেগম আখতার জাহান। তিনি বলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল ১৯৬৪ সালে ১৮ অক্টোবর ঢাকার ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহন করেন। শৈশব থেকেই দুরন্ত প্রানবন্ত রাসেল ছিলেন পরিবারের সবার আদরের। “শেখ রাসেল দিবস” উপলক্ষে ভার্চুয়ালী পদ্ধতিতে বিএমডিএ‘র চেয়ারম্যান বেগম আখতার জাহান রাজশাহী বিভাগের পবা, নাটোর ও সাপাহার উপজেলা এবং রংপুর বিভাগের পীরগঞ্জ, বদরগঞ্জ ও কুড়িগ্রাম উপজেলায় ১০০০০ তাল গাছের চারা রোপণ উদ্ভোধন করেন। পরে বাদ যোহর শেখ রাসেলের জন্য বিএমডিএ জামে মসজিদে দোয়া করা হয়।

রুয়েট
প্রেস বিজ্ঞপ্তি : দিবসটি উপলক্ষে বাদ জোহর রুয়েট কেন্দ্রীয় জামে মসজিদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শহীদ শেখ রাসেল সহ ‘৭৫ এর ১৫ আগস্ট নিহত সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন রুয়েট ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম সেখ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর ড. মোঃ সেলিম হোসেন, পরিচালক ছাত্রকল্যাণ প্রফেসর ড. মোঃ রবিউল আওয়াল, উপ-পরিচালক ছাত্রকল্যাণ মোঃ মামুনুর রশীদ ও আবু সাঈদ, বিভাগীয়/ শাখা প্রধানবৃন্দ সহ প্রমুখ। দোয়া পরিচালনা করেন রুয়েট কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ঈমাম মোঃ নাজমুল আলম। দুপুর ১:১৫ টায় শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে বঙ্গবন্ধু কর্মকর্তা পরিষদ, রুয়েট। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ ‘৭৫ এর ১৫ আগস্ট নিহত সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।

এসময় কর্মসুচিতে উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের প্রচার সম্পাদক দিলীপ কুমার ঘোষ, বোয়ালিয়া থানা পশ্চিম আওয়ামী লীগের সহ-সভাপতি মোঃ রোকনুজ্জামান রোকন, রুয়েট শাখা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক প্রকৌশলী মোঃ হারুন অর রশিদ, সাবেক সভাপতি প্রকৌশলী মোঃ রাইসুল ইসলাম রোজ, প্রকৌশলী মোঃ নাঈম রহমান নিবিড়, রাজশাহী মহানগর যুবলীগের উপ-প্রচার সম্পাদক মাহমুদুর রহমান দীপন, রুয়েটের ভারপ্রাপ্ত লাইব্রেরিয়ান মোঃ মাহবুবুল আলম, রুয়েট কর্মকর্তা প্রকৌশলী মোঃ নোমান পারভেজ, প্রকৌশলী আসিফ আল আমিন সাফি প্রমুখ।

রাজশাহী শিক্ষা বোর্ড
প্রেস বিজ্ঞপ্তি : সকাল ১১ টায় রাজশাহী শিক্ষা বোর্ড ম্যুরাল চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ম্যুরালে এবং শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুষ্প অর্পণ করা হয়, ১ মিনিট নীরবতা পালন এবং মোনাজাতের মাধ্যমে তাঁর আত্মার মাগফেরাত কামনা করা হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোহা. মোকবুল হোসেন, সচিব ড. মো. মোয়াজ্জেম হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক মো: আরিফুল ইসলাম, কলেজ পরিদর্শক প্রফেসর মো: হাবিবুর রহমান, উপ-পরিচালক (হিসাব ও নিরীক্ষা) মো: বাদশা হোসেন, আরও উপস্থিত ছিলেন কর্মকর্তা কল্যাণ সমিতির সভাপতি মো: মুঞ্জুর রহমান খান ও সাধারণ সম্পাদক মো: ওয়ালিদ হোসেন এবং কর্মচারী ইউনিয়নের সভাপতি মোহা: হুমায়ুন কবীর লালু ও সাধারণ সম্পাদক জনাব মো: মাহাবুব আলীসহ রাজশাহী শিক্ষা বোর্ডের সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

বাগমারা
প্রেস বিজ্ঞপ্তি : রাজশাহী বাগমারা উপজেলা পরিষদ সভাকক্ষে সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার ফারুক সুফিয়ানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনার ও আলোচনা সভায় মুঠোফোনে প্রধান অথিতির বক্তব্য রাখেন ৫৫ রাজশাহী-৪ বাগমারার সংসদ সদস্য ইঞ্জিঃ এনামুল হক। সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন ভবানীগঞ্জ সরকারি বিশ্ববিদ্যায় কলেজের অধ্যক্ষ হাতেম আলী, উপজেলা কৃষি কর্মকর্তা রাজিবুর রহমান। বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান, বাগমারা থানার অফিসার ইনচার্জ মোস্তাক আহম্মেদ, উপজেলা ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ আক্তার বেবি। অনুষ্ঠান শেষে কুইজ ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

দুর্গাপুর
স্টাফ রিপোর্টার, দুর্গাপুর : রাজশাহীর দুর্গাপুর উপজেলা চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে সকালে উপজেলা প্রশাসন এর পুস্পস্তবক অর্পনের মধ্য দিয়ে দিবসের শুভ সূচনা হয়। সকাল ৯ টায় দুর্গাপুর উপজেলা পরিষদ চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সোহেল রানা। সকাল ১০টায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসের শুভ উদ্বোধন করেন। যা ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুর্গাপুর উপজেলা সহ সারাদেশে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে সম্প্রচারিত হয়। পরে সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদ হলরুমে শেখ রাসেলের জন্মদিনের কাটার মধ্যোদিয়ে ২য় পর্বের অনুষ্ঠান শুরু হয়।

দুর্গাপুর উপজেলা প্রশাসনের আয়োজনে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগীতায় জন্মদিন ও শেখ রাসেল দিবস ২০২১ উপলক্ষে সেমিনার, আলোচনা সভা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) শুভ দেবনাথ, উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান বানেছা বেগম, ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মোতালেব আলী মোল্লা, দুর্গাপুর থানার ওসি হাশমত আলী।

মোহনপুর
মোহনপুর প্রতিনিধি : মোহনপুর উপজেলা প্রশাসনের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উপলক্ষে সকালে তাঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান এ্যাড. আব্দুস সালাম, উপজেলা নির্বাহী অফিসার সানওয়ার হোসেন। উপজেলা ভাইস চেয়ারম্যান সানজিদা রহমান রিক্তা, থানা কর্মকর্তা ওসি মোহা. তৌহিদুল ইসলাম, কৃষি কর্মকর্তা কৃষিবিদ রহিমা খাতুন, সিনিয়র মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ, প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ সাইফুল ইসলামসহ উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

নওগাঁ
নওগাঁ প্রতিনিধি : এ উপলক্ষে সোমবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ে অনুপ্রেরণার বাতিঘর চত্বরে শেখ রাসেলের অস্থায়ী বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো: হারুন অর রশিদ, পুলিশ সুপার আবদুল মান্নান মিয়া, সিভিল সার্জন ডা: এবিএম আবু হানিফ, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক উত্তম কুমার রায়, অতিরিক্ত জেলা প্রশাসক মো: ইব্রাহিম ও শিহাব রায়হান, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার হারুন অর-অল রশিদ, সাবেক অধ্যক্ষ প্রফেসর শরিফুল ইসলাম খানসহ প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা বক্তব্য রাখেন।

মান্দা
মান্দা প্রতিনিধি : এ উপলক্ষে সোমবার সকাল সাড়ে ৯টায় কেন্দ্রীয় শহীদ মিনারে মান্দা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শেখ রাসেলের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে পরিষদ মিলনায়তনে ইউএনও আবু বাক্কার সিদ্দিকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এমদাদুল হক, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাকির মুন্সী, ভাইস চেয়ারম্যান মাহবুবা সিদ্দিকা রুমা, মান্দা থানার পরিদর্শক (তদন্ত) মেহেদী মাসুদ, উপজেলা রিসোর্স ইন্সট্রাক্টর কায়সার হাবীব, আ.লীগনেতা মির্জা মাহবুব বাচ্চু প্রমুখ। পরে উপস্থিত বক্তব্য ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় অংশ নেওয়া বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

ধামইরহাট
ধামইরহাট প্রতিনিধি : সোমবার সকাল ১০টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে দিবসের শুরুতে শেখ রাসেলের অস্থায়ী বেদীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে উপজেলা অডিটোরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মো.শহীদুজ্জামান সরকার এমপি। অন্যদের মাঝে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মো.আজাহার আলী,ধামইরহাট পৌরসভার মেয়র আমিনুর রহমান,উপজেলা আওয়ামীলীগের সভাপতি দেলদার হোসেন,সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম,উপজেলা ভাইস চেয়ারম্যান সোহেল রানা,স্বেচ্ছাসেবকলীগ নেতা সাবুবুর রহমান সাবু প্রমুখ।

বাসুপাড়া
মচমইল থেকে সংবাদদাতা : রাজশাহীর বাগমারা উপজেলার বাসুপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বেগম ফজিলাতুন্নেছা মুজিব এর সর্বকনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৭ তম জন্মবার্ষিকীতে খাদ্য এবং টি-শার্ট বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সোমবার দেউলা বাস স্ট্যান্ড এলাকায় এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করেন উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক, আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন প্রত্যাশী, সাবেক ছাত্রনেতা নুরুল ইসলাম। শেখ রাসেলের ৫৭ তম জন্মবার্ষিকী উপলক্ষে ব্যাটারি চালিত চার্জার অটো চালকদের মাঝে খাদ্য এবং একটি করে টি-শার্ট বিতরণ করেন নুরুল ইসলাম।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বাসুপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ আব্দুল বারীক, উপজেলা আওয়ামী লীগের কার্যকরী কমিটির সদস্য জয়নাল আবেদীন সহ আওয়ামী লীগ নেতৃবৃন্দ। পরে জাতির জনক সহ সকল শহীদের বিদেহী আত্মার মাগফেরাত কামনার পাশাপাশি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ইঞ্জিনিয়ার এনামুল হক এমপি সহ দেশবাসীর কল্যাণ কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।

শিবগঞ্জ
শিবগঞ্জ প্রতিনিধি : সোমবার সকাল ৭টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তক অর্পণ করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিব আল-রাব্বি, উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, উপজেলা মুক্তিযোদ্ধার সাবেক কমান্ডার বজলার রশিদ সনুসহ অন্যরা। পরে শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের পক্ষ থেকে পুষ্পস্তক অর্পণ করা হয়।

এরপর একে একে শিবগঞ্জ পৌরসভা, উপজেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগ, ছাত্রলীগ, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, স্কুল কলেজ ও পেশাজীবীসহ বিভিণ্ন সংগঠন এবং সর্বস্তরের জনতা শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তক অর্পন করেন। পরে উপজেলা প্রশাসন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় উপজেলা পরিষদ সভাকক্ষে শেখ রাসেল দিবস ২০২১ উপলক্ষে উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা ও সেমিনারের আয়োজন করা হয়। পরে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।


আরোও অন্যান্য খবর
Paris