শনিবার

২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
পুঠিয়ায় দশ চাকার ট্রাকে গিলে খাচ্ছে কোটি কোটি টাকার সড়ক! রাজশাহীসহ দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, বাড়তে পারে আরো তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠান ৭ দিন বন্ধ তীব্র তাপদাহে রাজশাহীতে হাসপাতালে বাড়ছে রোগী তীব্র তাপপ্রবাহের কারণে প্রাইমারি স্কুলে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ আন্তর্জাতিক আইন লঙ্ঘনের দায়ে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে : জাতিসংঘ রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত রাজশাহীতে বাংলাদেশ কৃষক লীগের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ধামুইরহাটে ভূয়া সিআইডি গ্রেফতার

হাত ধোয়ার অভ্যাস অসুখ থেকে দূরে রাখে

Paris
Update : রবিবার, ১৭ অক্টোবর, ২০২১

এফএনএস : প্রতি বছর ১৫ অক্টোবর বিশ্ব হাত ধোওয়ার দিবস পালিত হয়। ২০০৮ সালে এই দিনটি পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়। করোনাকালে হাত ধোয়ার বিষয়টি অনেক বেড়েছে। সুস্থ থাকার অন্যতম শর্ত হয়ে গিয়েছে হাত ধোওয়া। হাত ধোয়ার যে স্বাস্থ্যকর দিকগুলো আছে চলুন জেনে নেওয়া যাক। খাওয়ার আগে ও পরে হাত ধোওয়া আমাদের বরাবরের অভ্যাস। ছোট থেকেই এই সুঅভ্যাস শেখানো হয়। আর করোনাকালে এই হাত ধোওয়া জড়িয়ে গিয়েছে আমাদের জীবনের সঙ্গে। বার বার বলা হয়েছে করোনা হাত থেকে বাঁচতে হাত ধোওয়ার কোনও বিকল্প নেই। সাবান দিয়ে অন্তত ২০ সেকেন্ড ধরে হাত ধুতে বলা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, শুধু করোনা না যেকোন অসুস্থতায় অন্যতম মাধ্যম হলো হাত। ইউনিসেফ-এর পক্ষ থেকে বলা হয়েছে আমরা যদি শুধু হাত নিয়মিতভাবে ধুয়ে থাকি, তাহলে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমবে অন্তত ৩৬ শতাংশ। টয়লেট ব্যবহারের পরে, রান্নার আগে, খাওয়ার আগে ও পরে, মুখে হাত দেওয়ার আগে, নাক পরিষ্কারের পরে, বাইরে থেকে বাসায় গিয়ে ভালো করে হাত ধুতে হবে। অনেকে হাত ধোয়ার পরিবর্তে হাত স্যানিটাইজ করতে বেশি পছন্দ করে। কিন্তু হাত ধোয়ার কোন বিকল্প নেই।


আরোও অন্যান্য খবর
Paris