শনিবার

২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পদ্মায় প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হলো রাজশাহীর দূর্গোৎসব

Paris
Update : শনিবার, ১৬ অক্টোবর, ২০২১

স্টাফ রিপোর্টার : প্রতীমা বিসর্জনের মধ্য দিয়ে গতকাল শুক্রবার রাজশাহী মহানগরীর শারদীয় দূর্গোৎসব শেষ হয়েছে। কুমারপাড়া ধর্মসংঘ মন্ডপের প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শুরু হয় প্রতিমা বিসর্জনের আনুষ্ঠানিকতা। বেলা সাড়ে ১১টার দিকে পদ্মা নদীর মুন্নুজান ঘাটে প্রথম বিসর্জন দেয়া হয়। এরপর বিকেল থেকে শুরু হয় বিসর্জনের মূল আয়োজন। মহানগরীর ৭৫টি মন্ডপের বেশিরভাগ প্রতিমাই বিসর্জন দেয়া হয় পদ্মানদীর মুন্নুজান ঘাটে। প্রতিমা বিসর্জনের সময় অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা দেখা গেছে। পর্যায়ক্রমে প্রতিমাগুলো বিসর্জন দেওয়া হয়।

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র গোলাম রুহুল কুদ্দুস জানান, শারদীয় দুর্গোৎসব উপলক্ষে কন্ট্রোল রুম থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হয়েছে। উৎসব চলাকালে সাদা পোশাকেও অতিরিক্ত পুলিশ সদস্য কাজ করেছেন। আর নির্বিঘ্নে প্রতিমা বিসর্জন অনুষ্ঠান শেষ করতে বিকাল থেকে নগরীর কুমারপাড়া, আলুপট্টি, সাহেববাজার জিরোপয়েন্ট এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়। রাজশাহীতে এ বছর ৪৫৬টি মণ্ডপে এবার শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে। এরমধ্যে ৭৫টি পূজামণ্ডপ রাজশাহী মহানগর এলাকায় ও ৩৮১টি মণ্ডপ ৯ উপজেলায়।

মেয়রের পরিদর্শন : বিজয়া দশমীর মধ্য দিয়ে রাজশাহী মহানগরীতে সনাতন হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। গতকাল শুক্রবার বিকেল সাড়ে ৫টায় নগরীর মুন্নজান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে পদ্মা নদীতে প্রতিমা বিসর্জনের কার্যক্রম পরিদর্শন করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র ও মহানগর আওয়ামী লীগ সভাপতি এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। সেখানে কিছুক্ষণ দাঁড়িয়ে থেকে প্রতিমা বিসর্জন দেখেন ও বিজয়া দশমী উপলক্ষ্যে সনাতন ধর্মাবলম্বীদের সাথে শারদীয় শুভেচ্ছা বিনিময় করেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ আবু কালাম সিদ্দিক, রাজশাহী সিটি কর্পোরেশনের ২২নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল হামিদ সরকার, বোয়ালিয়া (পূর্ব) থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ প্রমখু উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রাজশাহী মহানগরীর ৭৪টি পূজা মন্ডপে এবার শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। প্রতিটি পূজা মন্ডপকে রাজশাহী সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ১০ হাজার করে নগদ অর্থ সহায়তা দিয়েছেন রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। এছাড়া সনাতন ধর্মাবলম্বী পাঁচ শতাধিক নারীকে শাড়ি উপহার প্রদান করেছেন মেয়র। এছাড়া সনাতন ধর্মাবলম্বীদের বিভিন্ন শুভেচ্ছা উপহার প্রদানসহ দুর্গাপূজা সুষ্ঠু ও সুন্দরভাবে উদযাপনে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা প্রদান করা হয়।

নওগাঁ : নওগাঁয় ছোট যমুনা নদীতে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের ৫ দিনব্যপী শারদীয় দূর্গোৎসব শেষ হয়েছে। এ বছরের মত শেষবার পূঁজা মন্ডপে এসে তাই ভক্তরা দেবীর পায়ের সিঁদূরে নিজেদের ভক্তি শ্রদ্ধায় রাঙিয়ে নেয়। শুক্রবার বিজয়া দশমীর পুজা অর্চনা এবং সকল আন্ষ্ঠুানিকতা শেষ করে দুপুরের পর থেকে স্ব স্ব মন্ডপের প্রতিমাগুলো যানবাহনে করে নৌকায় তোলা হয়। এরপর প্রায় ২ কিলোমিটার জুড়ে চলতে থাকে নৌ বিহার।

এসব নৌকায় ঢাকের শব্দ এবং মাইকের গানের শব্দে মুখরিত হয়ে উঠে এলাকা। এ সময় ছোট যমুনা নদীতে মনোরম দৃশ্যের সৃষ্টি হয়। নদীর দুই পাড়ে দাঁড়িয়ে বিভিন্ন ধর্মের নারী-পুরুষ, শিশু, কিশোর এমন দৃশ্য উপভোগ করেন। দীর্ঘ সময় নৌবিহার শেষে সন্ধ্যায় দহের ঘাটে পর্যায়ক্রমে প্রতিমাসমুহ বিসর্জন দেয়া হয়। উল্লেখ্য এবার জেলায় ১১টি উপজেলায় সর্বমোট ৮১৭টি পূজা মন্ডপে শান্তিপূর্ন ভাবে শারদীয় দূর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris