বৃহস্পতিবার

২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুমিল্লার ঘটনার জেরে বাগমারায় সংঘর্ষে আহত, শিবগঞ্জে হামলা

Paris
Update : শুক্রবার, ১৫ অক্টোবর, ২০২১

মচমইল থেকে সংবাদদাতা : কুমিল্লার ঘটনার জের ধরে রাজশাহীর বাগমারা উপজেলার ভবানীগঞ্জে সংঘর্ষ হয়েছে গতকাল বৃহস্পতিবার বিকেলে। পুলিশের সঙ্গে জনতার এ সংঘর্ষে অন্তত ১০ জন আহত হয়েছেন। যাদের মধ্যে একজন এসআইসহ পাঁচজন পুলিশ সদস্যও রয়েছেন। স্থানীয়ভাবে আহতদের চিকিৎসা দেওয়া হয় বলে জানা গেছে।

একাধিক সূত্রে জানা গেছে, বিকেল সোয়া ৩টার দিকে ভবানীগঞ্জ নিউমার্কেট এলাকায় কুমিল্লার ঘটনার জের ধরে কথা কাটাকাটির এক পর্যায়ে রিপন (৩৮) নামের এক ব্যক্তি বিরুপ মন্তব্য করেন। এতে স্থানীয় দোকানের কর্মচারিরা ক্ষিপ্ত হয়ে তাকে মারধর করে। এ সময় নিউমার্কেটের নিরাপত্তা কর্মীরা রিপনকে উদ্ধার করে একটি রুমে নিয়ে গিয়ে রাখে। রিপনের বাড়ি উপজেলার বড়বিহানলী এলাকায়। পরে বিষয়টি ছড়িয়ে পড়লে এলাকার লোকজন এসে নিউ মার্কেট এলাকায় জড়ো হয় এবং রিপনকে ছিনিয়ে নেয়ার চেষ্টার করে। খবর পয়ে পুলিশ গিয়ে রিপনকে নিজেদের হেফাজতে নেয়।

এরপরে তাকে নিয়ে যাওয়ার সময় পুলিশের উপর ইটপাটকেল নিক্ষেপ করে মুসল্লিরা। এতে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ বেধে। প্রায় অধাঘন্টা সংঘর্ষ চলাকালে মুসল্লিরা পুলিশকে লক্ষ করে ইটপাটকেল আর পুলিশ টিয়ার সেল ছুঁড়ে মুসল্লিদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় ইটের আঘাতে পাঁচ পুলিশ আহত হন। বাগমারা থানার পরিদর্শক (তদন্ত) আফজাল হোসেন পাঁচজন পুলিশ আহত হওয়ার বিষয়টি নিশ্চিত করলেও সংঘর্ষের বিষয় নিয়ে কোন কথা বলতে রাজি হননি।

রাজশাহী জেলা পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত পুলিশ সুপার ইফতে খায়ের আলম বলেন, স্থানীয় দু’জনের মধ্যে কথা কাটাখাটির জের ধরে এ ঘটনা ঘটে। রিপনকে নিয়ে যাওয়ার সময় লোকজন কিছু ঢিল ছুড়ে। এতে পাঁচজন পুলিশ সামন্য আহত হন। বড় কোন ঘটনা ঘটেনি। পরিস্থিতি শান্ত রয়েছে। তিনি বলেন, ঘটনার পর রাজশাহী থেকে ভবানীগঞ্জে পাঠানো হয় অতিরিক্ত পুলিশ। নিরাপত্তা বাড়ানো হয়েছে পুজামন্ডপগুলোতেও। জেলা প্রশাসক আব্দুল জলিল ও পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক সুফিয়ান বলেন, কূটুক্তির ঘটনায় বিশৃংখলার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছায়। উত্তেজনাকর পরিস্থিতি স্বাভাবিক করতে নিউমার্কেটের ভিতরেই রাবার বুলেট নিক্ষেপ করা হয়। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

এদিকে শিবগঞ্জ প্রতিনিধি আতিক ইসলাম জানান, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মনাকষা নবজাগরণ সংঘ মন্দির পূজামন্ডপে হামলার ঘটনা ঘটেছে। গত বুধবার রাতে একদল দুর্বৃত্ত হঠাৎ করে হামলা চালিয়ে মন্ডপের বাইরের প্যান্ডেল ভাঙচুর ও ইটের আঘাতে প্রতিমার মুখের সামান্য অংশ ক্ষতিগ্রস্থ করে। এ ঘটনায় পুলিশ অভিযান চালিয়ে ১০ জনকে গ্রেফতার করেছে। শিবগঞ্জ থানার ওসি ফরিদ হোসেন স্থানীয়দের বরাত দিয়ে জানান, রাত ৯টার দিকে শতাধিক স্থানীয় যুবক হঠাৎ করে মন্দিরে হামলা করে। প্রথমে তারা মন্দিরের বাইরের প্যান্ডেল ভাঙচুর করার পর প্রতিমা ভাঙচুরের চেষ্টা চালায়। কিন্তু লোকজন থাকায় তা করতে পারেনি। তবে প্রতিমাকে লক্ষ্য করে ইট মারলে প্রতিমার মুখের একটি অংশ ক্ষতিগ্রস্থ হয়। মূলমন্ডপের তেমন ক্ষতি হয়নি।

হামলার পরপরই দুর্বৃত্তরা পালিয়ে যায়। তিনি আরও জানান, মনাকষা নবজাগরণ সংঘ মন্দির কমিটির সাধারণ সম্পাদক সুবির চন্দ্র সাহা বাদি হয়ে তিনজনের নাম উল্লেখ করে অজ্ঞাত ১০০-১৫০ জনের বিরুদ্ধে থানায় মামলা দায়ের হয়েছে। এ ঘটনায় গ্রেফতার ১০ আসামিকে আদালতে সোপর্দ করা হয়েছে। কুমিল্লার ঘটনার জের ধরে এ ঘটনা ঘটে থাকতে পারে বলে মন্তব্য করেন ওসি ফরিদ হোসেন। ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিব আল-রাব্বি জানান, ভেঙ্গে দেয়া মূল গেট ও প্রতিমা মেরামত করা হয়েছে। পরিস্থিতি এখন শান্ত রয়েছে। সনাতন সম্প্রদায় যেন সঠিকভাবে তাদের পূজা পালন করতে পারে সেজন্য সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris