বৃহস্পতিবার

২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রাজশাহীতে দূর্যোগ প্রশমন দিবস পালিত

Paris
Update : বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, ২০২১

স্টাফ রিপোর্টার : ‘মুজিব বর্ষের প্রতিশ্রুতি জোরদার করি দুর্যোগ প্রস্তুতি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী নগরীতে নানা আয়োজনে উদযাপিত হয়েছে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস। গতকাল বুধবার সকাল ১০ টায় সরকারি মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল। জেলা প্রশাসক বলেন ‘দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল’। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে প্রথম দুর্যোগ ঝুঁকি হ্রাস কার্যক্রম শুরু করেন। তিনি ১৯৭৩ সালের ১ জুলাই নতুন আঙ্গিকে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) প্রতিষ্ঠা করেন। তাঁর হাতে গড়া সিপিপি আজ সারাবিশ্বে সমাদৃত।’ তিনি আরো বলেন, ‘ভৌগোলিক কারণে বাংলাদেশ পৃথিবীর অন্যতম দুর্যোগ প্রবণ অঞ্চল।

দুর্যোগকে প্রতিরোধ করা সম্ভব নয়। তবে আগাম বার্তা ও সম্মিলিত উদ্যোগে দুর্যোগের ক্ষয়ক্ষতি বহুলাংশে হ্রাস করা সম্ভব। দুর্যোগ ঝুঁকি মোকাবিলায় বিশেষ অবদান রাখার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ কর্তৃক ‘চ্যাম্পিয়ন অব দ্য আর্থ’ পুরস্কারে ভূষিত হয়েছেন।’ এছাড়াও তিনি সারাবিশ্বে এ দেশকে দুর্যোগ ব্যবস্থাপনায় ‘রোল মডেল’ হিসেবে প্রতিষ্ঠিত করেছে। আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ও সিপিপির ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষ্যে র‌্যালি, মহড়া ও আলোচনা সভার আয়োজন করে জেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হক,জেলা ত্রান ও পুনবাসন কর্মকর্তা মো. আমিনুল হক, ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক মো. দিদারুল আলম, রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মো. ওমর ফারুক। উল্লেখ্য যে, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর ও ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স, কারিতাস ও ওয়াল্ড ভিশনের সহযোগিতায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস এবং সিপিপির ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষ্যে মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চারঘাট
চারঘাট প্রতিনিধি : রাজশাহীর চারঘাটে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস- ২০২১ পালিত হয়েছে। উপজেলা প্রশাসন ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে বুধবার দিবসটি উপলক্ষে চারঘাট উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা সামিরা এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ এর চেয়ারম্যান ফকরুল ইসলাম, চারঘাট পৌর মেয়র একরামুল হক, উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া বিপ্লব, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান তাজমিরা খাতুন। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শামীম আহমেদ এর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, চারঘাট মডেল থানার তদন্ত কর্মকর্তা আব্দুল লতিফ, উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা মিজানুর রহমান, চারঘাট ফায়ার সার্ভিসের ইনচার্জ মোজাম্মেল হক, উপজেলার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ, সাংবাদিকবৃন্দ সহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দরা উপস্থিত ছিলেন।

পবা
পবা প্রতিনিধি : রাজশাহীর পবায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ও সিপিপির ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে র‌্যালি, মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার উপজেলা পরিষদ চত্বরে এ র‌্যালি, মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ‘মুজিব বর্ষের প্রতিশ্রুতি জোরদার করি দুর্যোগ প্রস্তুতি’ প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা প্রশাসন ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমা। অতিথি ছিলেন পবা উপজেলা সহকারি কমিশনার ভূমি শেখ এহসান উদ্দীন, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান ওয়াজেদ আলী খান। বিআরডিবি কর্মকর্তা সামশুন্নাহারের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী বিপুল মালাকার। বক্তব্য রাখেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোজাম্মেল হক। উপস্থিত ছিলেন উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ। র‌্যালি শেষে আলোচনা এরপর অনুষ্ঠানে ভূমিকম্প, দুযোর্গ পরবর্তী উদ্ধার, প্রাথমিক চিকিৎসা ও অগ্নি নির্বাপন মহড়া প্রদর্শন করা হয়।

মোহনপুর
মোহনপুর সংবাদদাতা : মোহনপুর উপজেলা প্রশাসন ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের আয়োজনে বুধবার দুপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ও সিপিপির ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে উপজেলা চত্বরে “মুজিববর্ষের প্রতিশ্রুতি জোরদার করি দুর্যোগ প্রস্তুতি , দুর্যোগ ঝুঁকি হ্রাসে কাজ করি একসাথে” এই প্রতিপাদ্য কে সামনে রেখে র‌্যালী , অগ্নি নির্বাপক মহড়া ও আলোচনা সভা। সভায় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সানোয়ার হোসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বিপুল কুমার মালাকার, ইউপি চেয়ারম্যান খলিলুর রহমান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা এম এ মান্নান, যুব উন্নয়ন কর্মকর্তা রোকনুজ্জামান তালকদার, জনস্বাস্থ্যের উপ সহকারী প্রকশোলী জাকির হোসেন, যুবলীগের সভাপতি ইকবাল হোসেন, দলিল লেখক সমিতির সভাপতি ও ইউ পি সদস্য ইসরাইল হোসেন, মোহনপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের সাব-অফিসার রফিকুল ইসলাম প্রমুখ।

গোদাগাড়ী
গোদাগাড়ী প্রতিনিধি : রাজশাহীর গোদাগাড়ীতে প্রশাসন ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন আয়োজনে আর্ন্তজাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।বুধবার সকাল সাড়ে ১০ টায় আফজি বালিকা বিদ্যালয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আবু বাশিরের সভাপতিত্বে। প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জানে আলম। বিশেষ অতিথি ছিলেন গোদাগাড়ী পৌরসভার প্যানেল মেয়র ফজিলেতুননেসা সুমি। এ সময় উপস্থিত উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দুলাল আলম,মৎস্য কর্মকর্তা বরুন কুমার মন্ডল,ফায়ার সার্ভিস ষ্টেশনের ইনচার্জ জাহাঙ্গীর সরকার, শিক্ষক, ইমাম, সাংবাদিক ও ছাত্র-ছাত্রীবৃন্দ। আলোচনা সভা শেষে গোদাগাড়ী ফায়ার সার্ভিস সদস্যরা দুর্যোগের বিভিন্ন ধরনের মহড়া প্রর্দশন করেন।

দুর্গাপুর
স্টাফ রিপোর্টার, দুর্গাপুর : দুর্গাপুর উপজেলা আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২১ ও সিপিপির ৫০ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ১৩ অক্টোবর বুধবার সকালে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ও উপজেলা প্রশাসনের আয়োজনে দূর্গাপুর সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২১ ও সিপিপির ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক সচেতনতামূলক মহড়া অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে দুর্গাপুর উপজেলা নির্বাহী অফিসার সোহেল রানার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্গাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান বানেছা বেগম, ভাইস চেয়ারম্যান আলহাজ মোতালেব আলী মোল্লা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বেলাল হোসাইন, দূর্গাপুর সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাহেদ আলী ও উপজেলা ফায়ার সার্ভিস কর্মকর্তা প্রমূখ। আলোচনা সভা শেষে দূর্গাপুর সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয় মাঠে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্য ও শিক্ষার্থীদের ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক সচেতনতামূলক মহড়া অনুষ্ঠিত হয়।

নওগাঁ
নওগাঁ প্রতিনিধি : “মুজিব বর্ষের প্রতিশ্রুতি, জোরদার করি দূর্যোগ প্রস্তুতি” এই প্রতিপাদ্য নিয়ে নওগাঁয় আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস এবং সিপিপি ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা সাড়ে ১১টায় নওগাঁ জিলা স্কুল মাঠে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোঃ কামরুল আহসান। প্রদান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ হারুন-অর-রশিদ। এসময় অন্যান্যের মধ্যে সদর উপজেলা নির্বাহী অফিসার মীর্জা ইমাম উদ্দিন, বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিলীমা আকতার, জিলা স্কুলের প্রধান শিক্ষক আব্দুল আজিজ সরদার এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স-এর উপ-সহকারী পরিচালক এ কে এম মোরশেদ বক্তব্য রাখেন। পরে ফায়ার সর্ভিসের সদস্যরা জিলা স্কুল মাঠে বিভিন্নভাবে অগ্নিকান্ড নির্বাপন এবং অগ্নিকান্ডে আটকাপড়া ও দূর্ঘটনা কবলিত ব্যক্তিদের উদ্ধারের কলা কৌশল ও চিকিৎসার প্রয়োজনীয় পদক্ষেপ সমূহের মহড়া প্রদর্শন করেন।

মান্দা
মান্দা প্রতিনিধি : আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালন করা হয়েছে। উপজেলা পরিষদের সভাকক্ষে বুধবার আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু বাক্কার সিদ্দিকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোল্লা এমদাদুল হক, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রফিকুল ইসলাম, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আফম আছফানুল আরেফিন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম, উপজেলা রিসোর্স ইন্সট্রাক্টর কায়সার হাবীব, মান্দা ফায়ার সার্ভিস স্টেশনের ইনচার্জ আবুল কাসেম দেওয়ান প্রমুখ। শেষে পরিষদ চত্বরে মান্দা ফায়ার সার্ভিস স্টেশন ইনচার্জ আবুল কাসেম দেওয়ানের নেতৃত্বে অগ্নিকান্ড বিষয়ক একটি মহড়া প্রদর্শন করা হয়।

নাচোল
নাচোল থেকে প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় “দুর্যোগ ঝুঁকি হ্রাসে, কাজ করি এক সাথে” এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে নাচোল উপজেলা প্রশাসন ও ডাসকো ফাউন্ডেশনের যৌথ আয়োজনে ফায়ার সার্ভিসের মহড়া ও আলোচনা সভার মধ্য দিয়ে পালিত হয়েছে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২১। এ লক্ষ্যে বুধবার বেলা সাড়ে ১১ টায় উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহমেদ এর নেতৃত্বে পরিষদ মাঠে ফায়ার সার্ভিসের দুর্যোগপূর্ণ বিভিন্ন মহাড়া শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার ভূমি খাদিজা বেগম, পল্লী উন্নয়ন অফিসার হারুন-অর-রশিদ, সমাজসেবা অফিসার আল গালিব, মাধ্যমিক শিক্ষা অফিসার আ .ফ .ম হাসান ও সহকারি শিক্ষা অফিসার দুলাল উদ্দিন খান। আজকের দুর্যোগ প্রশমন দিবসের প্রতিপাদ্যর মাধ্যমে দুর্যোগ মোকাবেলায় সবাইকে একসঙ্গে ও সমন্বিতভাবে ইউএনও শরিফ আহমেদ কাজ করার আহবান জানান । সেই সাথে দুর্যোগকালীন ক্ষয়ক্ষতি প্রশমনে জনগণের সম্মিলিত প্রচেষ্টা সরকারি বেসরকারি সংস্থা গণমাধ্যম ও জনগণের সম্মিলিত প্রচেষ্টা অব্যাহত থাকবে বলেও তিনি প্রত্যাশা করেন।

শিবগঞ্জে
শিবগঞ্জ প্রতিনিধি : শিবগঞ্জে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ও সিপিপির ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে র‌্যালি, মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের যৌথ উদ্যোগে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিব আল-রাব্বির সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সংসদ সদস ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান শিউলি বেগম, এলজিইডির উপজেলা প্রকৌশলী হারুন অর রশিদ ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলামসহ অন্যরা। শেষে উপজেলা পরিষদ চত্বরে ফায়ার সার্ভিসের মহড়া অনুষ্ঠিত হয়।


আরোও অন্যান্য খবর
Paris