শুক্রবার

১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
বাগমারায় এক স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া! বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি : লিটন প্রেমিককে কুপিয়ে জখম করল প্রেমিকা! গোদাগাড়ীতে দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় আরো ২ আসামি গ্রেপ্তার এমপি-মন্ত্রীর স্বজনদের সরে দাঁড়াতে নির্দেশ সেনাবাহিনীতে ভুয়া নিয়োগ দিয়ে টাকা হাতিয়ে নেওয়া তিন প্রতারক রাজশাহীতে গ্রেফতার পুঠিয়ায় শাশুড়িকে হত্যা করে লাশ গুম করেছিলেন পুত্রবধূ! রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! সারাদেশে উপজেলা নির্বাচনে ‘হস্তক্ষেপ’ নিয়ে চিন্তিত প্রার্থীরা মুজিবনগর সরকার আমাদের প্রেরণা : আসাদ

দেশে হ্যাকিং বেড়েছে ১৩ শতাংশ

Paris
Update : শনিবার, ২ অক্টোবর, ২০২১

এফএনএস : ২০১৯ সালের তুলনায় চলতি বছরে দেশে হ্যাকিংয়ের হার বেড়েছে ১৩ শতাংশ। গতকাল শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে তথ্যপ্রযুক্তি পেশাজীবীদের আন্তর্জাতিক সংগঠন ইনফরমেশন সিস্টেম অ্যান্ড কন্ট্রোল অ্যাসোসিয়েশন ঢাকা চ্যাপ্টারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। সংগঠনের আয়োজিত সাইবার নিরাপত্তা সচেতনতা কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানের প্রতিবেদনে জানা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যম ও অন্যান্য অনলাইন অ্যাকাউন্ট হ্যাকিংয়ের ঘটনার হার বেড়েছে ২৮ দশমিক ৩১ শতাংশ। যা ২০১৯ সালে ছিল ১৫ দশমিক ৩৫ শতাংশ। গত এক বছরে হ্যাকিংয়ের হার বেড়ে দাঁড়িয়েছে ১৩ শতাংশ।

আর ২০১৯ সালে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচারের ঘটনা ছিল ২২ দশমিক ৩৩ শতাংশ কিন্তু এবার সেটি কমে দাঁড়িয়েছে ১৬ দশমিক ৩১ শতাংশ। আর বয়সভিত্তিক সাইবার অপরাধ বিশ্লেষণে দেখা গেছে ৮৬ দশমকি ৯০ শতাংশ ভুক্তভোগীর বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। এ থেকে বোঝা যাচ্ছে দেশের সচেতনতা বাড়ানোর পাশাপাশি সাইবার লিটারেসিও বাড়াতে হবে। অনুষ্ঠানে সংগঠনের প্রেসিডেন্ট মোহাম্মদ ইকবাল হোসাইন সাইবার সিকিউরিটি বিষয়ে বলেন, দেশে ক্রমেই বিভিন্ন ধরনের প্রযুক্তি ও ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ব্যাপক হারে বাড়ছে।

এটার ইতিবাচক দিকগুলোর সঙ্গে নেতিবাচক দিকগুলো ব্যাপকভাবে লক্ষ্য করা যাচ্ছে। এ হারটা কেবল ভাবিয়েই তুলছে না, ভবিষ্যৎ নিয়ে সৃষ্টি হচ্ছে শঙ্কা। তিনি বলেন, সবার আগে নিজে সচেতন হতে হবে। আমাদের শিক্ষিত অনেক মানুষ এখনো ঠিকভাবে ফেসবুক ব্যবহার করতে পারে না। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইসাকা সভাপতি মোহাম্মদ ইকবাল হোসাইন, সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের উপদেষ্টা ব্যারিস্টার রাশনা ইমাম, সিসি ফাউন্ডেশনের প্রেসিডেন্ট কাজী মুস্তাফিজ প্রমুখ।


আরোও অন্যান্য খবর
Paris