বৃহস্পতিবার

২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীতে গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের ‘গ্রীন ছায়েরা মঞ্জিল’ এর শুভ উদ্বোধন মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহের জন্য কর্মশালা অনুষ্ঠিত থাইল্যান্ডে শেখ হাসিনা লাল গালিচা সংবর্ধনা সাবধান! রাজশাহীতে নকল ফ্লেভার্ড ড্রিংকস-আইস ললি রাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগ এক পুলিশ সুপারের বিরুদ্ধে বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার

পুরান তাহেরপুর উচ্চ বিদ্যালয় আদেশ অমান্য করার অভিযোগ

Paris
Update : সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১

স্টাফ রিপোর্টার : রাজশাহী জেলার দূর্গাপুর উপজেলার পুরান তাহেরপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি, অবৈধপন্থায় নিয়োগপ্রাপ্ত প্রধান শিক্ষক ও প্রাক্তন ম্যানেজিং কমিটির সভাপতি কর্তৃক নিয়মবহির্ভূত মহামান্য সুপ্রীম কোর্টের অ্যাপিলেট বিভাগের রায় বাস্তবায়নের নির্দেশনাকে উপেক্ষা করার মতো বেশকিছু গুরুতর অভিযোগ উঠেছে। মাধ্যমিক থেকে স্নাতক ডিগ্রী পর্যন্ত প্রতিটিতে তৃতীয় শ্রেণী থাকার পরেও রাজনৈতিক ক্ষমতার অপব্যবহার করা ছাড়াও জৈষ্ঠ্যতার বিষয়টিকে পাশ কাটিয়ে প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ পাবার বিষয়টি নিয়েও বিদ্যালয়জুড়ে সমালোচনার ঝড় বইছে।

একাধিক লিখিত অভিযোগ ও মহামান্য সুপ্রীম কোর্টের নির্দেশনার কপির সূত্র থেকে জানা গেছে, পূর্ববর্তী এডহক কমিটির কোরাম সমস্যা থাকায় এক আবেদনের প্রেক্ষিতে গত ০৯/১১/২০২০ ইং তারিখে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী পুরান তাহেরপুর উচ্চ বিদ্যালয়ের পূর্ববর্তী ম্যানেজিং কমিটি ভেঙ্গে দিয়ে জারীকৃত পত্রের মাধ্যমে যার স্মারক নং-১/এস/১৬/১৩৪৬ এবং ২৩/১১/২০২০ ইং তারিখের ১/এস/১৬/১৩৭৭ নং স্মারকে ছয় মাসের জন্য নতুন এডহক কমিটি ইস্যু করেন। কিন্তু, শিক্ষা বোর্ডে ঐ জারীকৃত এডহক কমিটির সিদ্ধান্তের বিরুদ্ধে চ্যালেঞ্জ পূর্বক প্রাক্তন সভাপতি আহম্মেদ আলী প্রামাণিক মহামান্য হাইকোর্টে একটি রীট মামলা দায়ের করেন যার মামলা নং ৯৮২৬/২০২০।

মাননীয় আদালত গত ২৭/১২/২০২০ ইং তারিখের আদেশে বোর্ড কর্তৃক ইস্যুকৃত উক্ত পত্রের কার্যকারিতা ঐ তারিখ থেকে পরবর্তী ছয় মাসের জন্য স্থগিত করেন। বোর্ড কর্তৃক অনুমোদিত এডহক কমিটির নতুন সভাপতি আব্দুস সাত্তার মহামান্য হাইকোর্টের উক্ত আদেশের বিরুদ্ধে মহামান্য সুপ্রীম কোর্টের অ্যাপিলেট ডিভিশনে লীভ টু আপীল দায়ের করেন (৩২৯/২০২১)। মাননীয় আদালত ১৬/০২/২০২১ তারিখের আদেশে সুপ্রীম কোর্টের ছয় মাসের ঐ স্থগিতাদেশ আগামী ০৬/০১/২০২২ তারিখ পর্যন্ত স্থগিত করেছেন (স্টে অর্ডার)। উপরন্তু, মহামান্য সুপ্রীম কোর্টের অ্যাপিলেট বিভাগের রায় কার্যকরের নির্দেশনাও দেয়া হয়েছে।

কিন্তু, প্রাক্তন কমিটির সভাপতি আহম্মেদ আলী প্রামাণিক মহামান্য সুপ্রীম কোর্টের সেই নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অবৈধপন্থায় বেআইনীভাবে বিদ্যালয় সংক্রান্ত বিভিন্ন বিল ভাউচারে নিয়মিত স্বাক্ষর করে যাচ্ছেন। নিয়মানুযায়ী প্রাক্তন সভাপতি বিদ্যায়ল সংক্রান্ত কোন কাগজ বা ডকুমেন্টে কোন প্রকার স্বাক্ষর করার অধিকার রাখেন না। কিন্তু তারপরেও অর্থের লোভে তিনি বর্তমান সভাপতিকে উপেক্ষা করে বিভিন্ন ধরনের বিল ভাউচারে জোড়পূর্বক স্বাক্ষর করে যাচ্ছেন বলে অভিযোগ বিদ্যালয়ে কর্মরত শিক্ষক ও বোর্ড কর্তৃক জারিকৃত বর্তমান এডহক কমিটির সদস্যদের।

এদিকে, বর্তমান সভাপতি স্বাক্ষরিত একটি অভিযোগ পত্রের মাধ্যমে জানাগেছে, কমিটির সাবেক সভাপতি আহম্মেদ আলী প্রামাণিক, অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক ইউসুফ আলী সরদার ও বর্তমান প্রধান শিক্ষক জামেদ আলীসহ আরো বেশ কয়েকজনের যোগসাজসে অবৈধভাবে পূর্ববর্তী তারিখ ও সার্কুলার দেখিয়ে শূণ্য পদে একজন সহকারি প্রধান শিক্ষক, একজন করে ল্যাব সহকারি, নিরাপত্তা কর্মী ও আয়া নিয়োগ দেবার উক্ত বিদ্যালয়ে অবৈধ পন্থায় নিয়োগ পক্রিয়া পরিচালনা করার জোর প্রচেষ্টা চালাচ্ছেন। যা বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষক-কর্মচারী নিয়োগ বিধিমালা পরিপন্থি এবং মহামান্য সুপ্রিম কোর্টের আদেশ লঙ্ঘনের সামিল বলে জানাগেছে।

এছাড়াও লিখিত অভিযোগের মাধ্যমে আরো জানাগেছে, বর্তমান প্রধান শিক্ষক জামেদ আলীর শিক্ষাজীবনের প্রাপ্ত ফলাফলের সনদ মোতাবেক তিনি বিদ্যালয়ের প্রধান শিক্ষক হবার যোগ্যতা রাখেন না। উল্লেখ্য যে, শিক্ষামন্ত্রণালয় কর্তৃক জারিকৃত (শা:১১/বিবিধ-৫৭৯৪/(অংশ-৬)/১৭১(২)-শিক্ষা, পরিপত্র মোতাবেক, যেসব তৃতীয় শ্রেণী প্রাপ্ত শিক্ষক নিয়মনীতি পরিপন্থি উপায়ে বা অবৈধ উপায়ে নিয়োগপ্রাপ্ত হয়েছেন পরীক্ষান্তে তাঁদেরকে পরবর্তীকালে এমপিও তালিকা হতে বাদ দেয়া হবে। কিন্তু, অভিযুক্ত প্রধান শিক্ষক জামেদ আলী শিক্ষা জীবনের প্রতিটি স্তরেই তৃতীয় শ্রেণীতে উর্ত্তীর্ণ হবার পরেও উক্ত পরিপত্র উপেক্ষা করে এবং তথ্য গোপন করে গত ০১/০২/২০০০ ইং তারিখে এম.পি.ও ভুক্ত করিয়ে নেন।

এছাড়াও অভিযোগ উঠেছে, বর্তমান প্রধান শিক্ষক জালিয়াতির মাধ্যমে এম.পি.ও ভুক্ত হয়ে নিজের নামে মঞ্জুরীকৃত বেতন-ভাতাদির সরকারি অংশের লক্ষ লক্ষ টাকা বিগত সময় থেকে অদ্যাবধি আত্মসাৎ করে আসছে। অথচ, বেসরকারি শিক্ষক বেতন-ভাতাদি’র সরকারি অংশ প্রদান এবং জনবল কাঠামো সম্পর্কিত নীতিমালা, ২৪.১০.১৯৯৫ এর পরিশিষ্ট-ক মোতাবেক ক্রমিক নং-৭ এ নিয়োগের জন্য শিক্ষাগত যোগ্যতা (নূন্যতম) স্নাতক সহ বি.এড সহ সকল পরিক্ষায় দ্বিতীয় বিভাগ বা শ্রেণী থাকতে হবে।

বিদ্যালয় সংক্রান্ত এই জটিলতার বিষয়ে বর্তমান সভাপতি রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রাজশাহী অঞ্চলের উপ-পরিচালক এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, দূর্গাপুর, রাজশাহী বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন। কিন্তু, রাজনৈতিক ক্ষমতার অপব্যবহার আর পেশিশক্তির প্রয়োগ ঘটিয়ে অভিযুক্তরা বিদ্যালয় সংক্রান্ত নানা কাজে জটিলতা সৃষ্টি সহ নিয়োগ বাণিজ্য থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেবার পায়তারা করছে বলে অভিযোগ বর্তমান ম্যানেজিং কমিটির সভাপতিসহ অন্যান্য সদস্যদের। বিদ্যালয়টির শিক্ষার গুণগতমান ও সুনাম অক্ষুণ্ন রাখতে সংশ্লিষ্ট কর্তাদের হস্তক্ষেপ কামনা করেছেন সেখানে কর্মরতরা।


আরোও অন্যান্য খবর
Paris