শুক্রবার

২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এবার কানাডার দুই নাগরিককে মুক্তি দিল চীন

Paris
Update : রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১

এফএনএস : এবার দুই কানাডিয়ান নাগরিককে মুক্তি দিল চীন। বর্তমানে তারা কানাডায় ফিরে যাচ্ছেন বলে ঘোষণা দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তারা শনিবার সকালেই দেশে ফিরবেন বলেও জানান তিনি। তাদরেকে সকল সহায়তা করছেন চীনে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত। বিবিসি’র এক প্রতিবদেনে এমনটি বলা হয়। জালিয়াতির অভিযোগে তিন বছর কানাডায় গৃহবন্দি থাকার পর চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা মেং ওয়ানঝুর মুক্তি পরই এল এমন ঘোষণা। ওয়ানঝুও সকালে কানাডা ত্যাগ করেছেন।

দুই কানাডিয়ান নাগরিক মাইকেল স্প্যাভার এবং মাইকেল কোভরিগের বিরুদ্ধে ২০১৮ সালে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনে আটক করা হয়েছিল। মার্কিন পরোয়ানায় কানাডা পুলিশ চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা মেং ওয়ানঝুকে গ্রেপ্তারের পরপরই তাদেরকে আটক করা হয়েছিল। এই ঘটনার কারণে কয়েক বছর ধরে দুই দেশের মধ্যে কূটনৈতিক উত্তেজনা বৃদ্ধি পায়। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, ‘এটা আমাদের সকলের জন্য সুখবর যে তারা তাদের পরিবারের কাছে ফিরে যাচ্ছে।’

‘গত এক হাজার দিন ধরে তারা শক্তি, অধ্যবসায়, স্থিতিস্থাপকতা এবং অনুগ্রহ দেখিয়েছেন’ বলেও মন্তব্য করেন ট্রুডো। এর আগে, যুক্তরাষ্ট্রের সমঝোতার পর শুক্রবার চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা মেং ওয়ানঝুকে মুক্তি দেয়া হয়। ২০১৮ সালের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের অনুরোধে জালিয়াতির অভিযোগে মেং ওয়ানঝুকে ভ্যাংকুভার বিমানবন্দর থেকে আটক করে কানাডা। এরপর থেকে তিনি তার ভ্যাংকুভারের বাড়িতে গৃহবন্দী ছিলেন।


আরোও অন্যান্য খবর
Paris