বৃহস্পতিবার

১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
বাগমারায় এক স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া! বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি : লিটন প্রেমিককে কুপিয়ে জখম করল প্রেমিকা! গোদাগাড়ীতে দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় আরো ২ আসামি গ্রেপ্তার এমপি-মন্ত্রীর স্বজনদের সরে দাঁড়াতে নির্দেশ সেনাবাহিনীতে ভুয়া নিয়োগ দিয়ে টাকা হাতিয়ে নেওয়া তিন প্রতারক রাজশাহীতে গ্রেফতার পুঠিয়ায় শাশুড়িকে হত্যা করে লাশ গুম করেছিলেন পুত্রবধূ! রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! সারাদেশে উপজেলা নির্বাচনে ‘হস্তক্ষেপ’ নিয়ে চিন্তিত প্রার্থীরা মুজিবনগর সরকার আমাদের প্রেরণা : আসাদ

৯০ কৃষককে কৃষি উপকরণ দিলেন রাবির শিক্ষার্থীরা

Paris
Update : শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১

রাবি সংবাদদাতা : তিন জেলার ৪ টি উপজেলার ৯০ জন কৃষককে কৃষি উপকরণ দিয়ে সহায়তা করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের সেচ্ছাসেবী সংগঠন নবজাগরণ ফাউন্ডেশনের উদ্যোগে প্রথম পর্বে গত ১৭ সেপ্টেম্বর ফরিদপুর জেলার বোয়ালমারী ইউনিয়নের পূর্ব ভাটদী গ্রামের পূর্ব পাড়ার কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ করা হয়। এই এলাকার ২০ জন প্রান্তিক কৃষকের মাঝে সার বিতরণ করেন শিক্ষার্থীরা। দ্বিতীয় পর্বে ২১ সেপ্টেম্বর কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলার অন্তর্গত কাঁচকোল বাজারে কৃষকদের মাঝে বীজ বিতরণের কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন হয়। উক্ত এলাকার ৩০ জন প্রান্তিক কৃষকের মাঝে কৃষি পণ্য হিসেবে বিভিন্ন ধরনের সবজী বীজ (লাল শাক,পালং শাক, লাউ, সিম প্রভৃতি) বিতরণ করা হয়।

তৃতীয় পর্বে ২৩ সেপ্টেম্বর পাশাপাশি দুটি এলাকায় একসাথে (সুন্দরগঞ্জ, গাইবান্ধা ও খামার বজরা, উলিপুর, কুড়িগ্রাম) জ্ঞান বিকাশ বিদ্যানিকেতন থেকে কৃষকদের মাঝে কৃষি পণ্য বিতরণের কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন হয়। উক্ত এলাকার ৪০ জন প্রান্তিক কৃষকের মাঝে সার ও বীজ বিতরণ করা হয়। গ্রামীণ অর্থনীতির স্থবিরতা পুনরুজ্জীবিত করার প্রয়াসে, দরিদ্র্য ও অসহায় কৃষক সমাজের জন্য “কৃষিতে হাসবে দেশ, গড়বো সোনার বাংলাদেশ” প্রতিপাদ্যে নবজাগরণ ফাউন্ডেশন আয়োজন করে “টেকসই কৃষি প্রকল্প ২০২১”।

উদ্যোগ সম্পর্কে জানতে চাইলে ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক শামীমা আফরোজ বলেন, প্রতিনিয়ত নিত্যনতুন কৃষি উপকরণের আবিষ্কার হয়ে থাকে। কিন্তু সেগুলোর সহজলভ্যতার অভাব ও কৃষিপণ্যের দর বৃদ্ধির সাথে কৃষকের দুর্দশা বৃদ্ধি পায়। এমতাবস্থায় দরিদ্র কৃষক সময়োপযোগী কৃষিপণ্যের যোগান দিতে পারে না। তবুও তাদের জীবন সংগ্রামে টিকে থাকার জন্য ফসল ফলাতে হয় কিন্তু আশানুরূপ ফসল পায় না। নবজাগরণ ফাউন্ডেশন এসকল হতদরিদ্র কৃষকের জীবন সংগ্রামে টিকে থাকার লড়াইকে সহজ ও সাফল্যমণ্ডিত করতে একই সাথে স্বীকৃতি দিতে তাদের পাশে দাঁড়িয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris