বৃহস্পতিবার

২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীতে গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের ‘গ্রীন ছায়েরা মঞ্জিল’ এর শুভ উদ্বোধন মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহের জন্য কর্মশালা অনুষ্ঠিত থাইল্যান্ডে শেখ হাসিনা লাল গালিচা সংবর্ধনা সাবধান! রাজশাহীতে নকল ফ্লেভার্ড ড্রিংকস-আইস ললি রাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগ এক পুলিশ সুপারের বিরুদ্ধে বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার

তালপিঠার স্বাদ নিতে মেতে উঠেছিলেন হাজারো মানুষ

Paris
Update : শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১

নওগাঁ প্রতিনিধি : পথের দুই ধারে সারি সারি তালগাছ। গাছের ফাঁকে ফাঁকে বসেছে হরেক রকমের পিঠার স্টল। সড়কের মাঝখানে উন্মুক্ত চলছে লোকগান আর নৃত্য। স্টলগুলোতে থরে থরে সাজানো কানমুচড়ী, ফুলঝড়ি, মুইঠা, পুলি, পাতা নকশীসহ হরেক রকমের পিঠা। সাধারণত শীতকালে লোকে গায়ে গরম কাপড় চেপে গরম গরম পিঠার স্বাদ নিয়ে থাকেন। তবে শীত আসার আগেই গানের সুরে সুরে নানা রকমের পিঠার স্বাদ নিতে মেতে উঠেছিলেন হাজারো মানুষ। গতকাল শুক্রবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এমনি এক জমজমাট পরিবেশ দেখা গেল নওগাঁর নিয়ামতপুর উপজেলার ঘুঘুডাঙ্গা তালতলী সড়কে সারি সারি তালগাছের মনোরম সৌন্দর্যের সড়কটিকে পর্যটকদের কাছে পরিচিত করতে তাল পিঠা উৎসবের আয়োজন করে উপজেলার হাজিনগর ইউনিয়ন পরিষদ।

আয়োজকেরা জানান, বিভিন্ন এলাকা থেকে অর্ধশতাধিক সংঠন ও প্রতিষ্ঠান পিঠা উৎসবে অংশ নিয়েছে। উৎসবের আয়োজন ব্যাপক। তেমনি পিঠার সম্ভারও বৈচিত্রময়। প্রায় ৩০ ধরণের তাল পিঠা ছাড়াও বিভিন্ন উপককরণ দিয়ে বানানো অর্ধশতাধিক রকমের পিঠা এসেছে উৎসবে। পাকান, পুলিসহ সচরাচর যেসব পিঠা দোকানে পাওয়া যায়, সেগুলি ছাড়াও রয়েছে হৃদয়হরণ, ঝিনুক পিঠা, তালের কেক, তালের ফুলঝড়ি, পাখির বাসা, তালের মাংস সিংড়াসহ বিচিত্র সব পিঠা উঠেছে। প্রতিটি পিঠার দাম ১০ টাকা থেকে শুরু করে ৫০ টাকা পর্যন্ত। প্রতিটি স্টলে দেখা যায় প্রায় ২০ থেকে ৩০ রকমের পিঠা। বাড়ি থেকে তৈরি করে আনা পিঠার পাশাপাশি অনেক স্টলেই হরেক রকমের পিঠা তৈরিও করা হচ্ছে।

পিঠা উৎসব দেখতে আসা বিথি নামে একজন জানান, ‘সারি সারি তালগাছের সড়কে আসলে এমনিতেই হৃদয়ে একটা প্রশান্তি অনুভব হয়। এখানে একসঙ্গে অনেক রকমের পিঠা পাওয়া যাচ্ছে। অনেক পিঠাই আগে চিনতাম না। আজকে এখানে এসে অনেক ধরণের পিঠা দেখে ও তার স্বাদ নিতে পেরে অনেক খুশি। তাছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠান থাকায় আরও ভালো লাগছে।’

পিঠা উৎসব উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে খাদ্যমন্ত্রী বলেন, ‘হাজিনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান থাকা অবস্থায় আশির দশকে হাজিনগর-ঘুঘুডাঙা দুই কিলোমিটার সড়ক জুড়ে এই তালগাছগুলি আমি লাগিয়েছিলাম। আজকে সেই সব তালগাছ বড় হয়ে সড়কটিকে সৌন্দর্যময় করে তুলেছে। মানুষজন এই সড়ক দিয়ে যখন যায়, তালগাছের ছায়ায় দাঁড়িয়ে একটু প্রশান্তি পায়। আমি নিজেও এলাকায় আসলে তালগাছগুলি দেখতে আসি। একটা অন্য রকম প্রাশান্তি অনুভব হয়।’ তিনি আরো বলেন, দেশের সংস্কৃতির অন্যতম উপাদান গ্রামীণ সংস্কৃতির পিঠাপুলি। গ্রামীণ সংস্কৃতি আমাদের সংস্কৃতির প্রধান জায়গা। সেই গ্রামীণ সংস্কৃতির গুরুত্বপূর্ণ অংশ তাল পিঠা।

ঘুঘুডাঙ্গার দৃষ্টিনন্দন তাল গাছের নিচে তাল পিঠা উৎসব আমাদেরকে সেই সংস্কৃতির শেকড়ের কথা মনে করিয়ে দেয়। সাধন চন্দ্র মজুমদার বলেন, এক সময় বরেন্দ্র অঞ্চলে তালগাছ উজাড় হয়ে যাচ্ছিলো। ফলে হারিয়ে যেতে বসে কচি তালের মিষ্টি সাঁস (তালকুর), পাকা তালের মধুর রস। গ্রামীন তাল পিঠার স্বাদ ও ঐতিহ্য। তাই এসব ঐতিহ্য রক্ষায় তালগাছ রোপনের উদ্যোগ গ্রহন করি। গাছ রোপনের কার্যক্রম প্রথমেই শুরু করেছিলাম ঘুঘুডাঙ্গায়। এখন সেই গাছগুলো অনেক বড়। সৌন্দর্য ও ছাঁয়া বিলিয়ে দিচ্ছে।
তিনি বলেন, ঘুঘুডাঙ্গার তাল গাছ এখন দেশের সম্পদে পরিণত হয়েছে। তালের রস থেকে তাল মিছরি প্রক্রিয়াকরণ করা গেলে এ অঞ্চলের মানুষের কর্মসংস্থান হবে।

এ অঞ্চলের অর্থনীতিতে যোগ হবে নতুনমাত্রা। এসময় তিনি প্রতিবছর ২৪ সেপ্টেম্বর তাল সড়কে তাল পিঠা উৎসব আয়োজন করতে আয়োজকদের প্রতি আহবান জানান। হাজিনগর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠানে জেলা প্রশাসক মো: হারুন- অর রশিদ, পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়া, নিয়ামতপুর উপজেলা চেয়ারম্যান ফরিদ আহম্মেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়া মারীয়া পেরেরাসহ প্রশাসনের অন্যান্য কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।


আরোও অন্যান্য খবর
Paris