শুক্রবার

২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভারত থেকে নিউজিল্যান্ড দলকে হুমকি দেওয়া হয়েছে : পাক মন্ত্রী

Paris
Update : শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১

এফএনএস : সিরিজ শুরুর ঠিক আগ মুহূর্তে পাকিস্তান সফর স্থগিত করে নিউজিল্যান্ড। কারণ হিসেবে ‘নিরাপত্তা হুমকির’ কথা জানায় নিউজিল্যান্ড ক্রিকেট। যদিও গোপন রাখে হুমকির উৎসের ব্যাপারে। তবে পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরীর অভিযোগ, নিউজল্যান্ড দলকে হুমকি পাঠানো হয়েছে ভারত থেকে। যে ডিভাইস ব্যবহার করে হুমকি দেওয়া হয়েছে, সেটি ভারতের বলে দাবি এই পাক মন্ত্রীর। গত শুক্রবার শুরু হওয়ার কথা ছিল পাকিস্তান-নিউজিল্যান্ডের সিরিজ। ১৮ বছর পর পাকিস্তানের মাটিতে কোনও সিরিজে নামার ঠিক আগ মুহূর্তে সফর বাতিলের ঘোষণা দেয় সফরকারীরা।

নিরাপত্তা হুমকিতে তাদের নেওয়া সিদ্ধান্তে হতাশা-ক্ষোভ ঝেড়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ও দেশটির সাবেকরা। বুধবার দেশে ফিরেছে নিউজিল্যান্ড দল। তাদের পৌঁছানোর পর সংবাদমাধ্যমকে পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ জানিয়েছেন, নিউজিল্যান্ড দলকে হুমকি পাঠানোর উৎস ভারত। ইমেইলের মাধ্যমে নিউজিল্যান্ড ক্রিকেট দলকে হুমকি দেওয়া হয়েছিল। ফাওয়াদ বলেছেন, ‘ভারত থেকে ইমেইল পাঠানো হয়েছিল ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) ব্যবহার করে। তাই আইপি অ্যাড্রেসে লোকেশন দেখাচ্ছে সিঙ্গাপুর।’ ফাওয়াদ আরও জানিয়েছেন, পাকিস্তানে আসার আগেও হুমকি পেয়েছিল নিউজিল্যান্ড দল। এমনকি মৃত্যু হুমকির ইমেইল পেয়েছিলেন মার্টিন গাপটিলের স্ত্রী।

এতকিছুর পরও বিষয়টি আমলে না নিয়ে সফরে আসে কিউইরা। কিন্তু আবারও হুমকি পাওয়ায় সিরিজ শুরু ঠিক আগে সফর বাতিল করে নিউজিল্যান্ড ক্রিকেট। পাকিস্তানের তথ্যমন্ত্রী জানিয়েছেন, গাপটিলের স্ত্রীকে পাঠানো ইমেইলটিও করা হয়েছে ভারত থেকে। পাকিস্তান এখন ইন্টারপোলের সাহায্য চাইছে। ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা দলের বাসে সন্ত্রাসী হামলার পর দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেট ছিল না পাকিস্তানে। ধীরে ধীরে যখন সব স্বাভাবিক হতে শুরু করেছে, ঠিক তখনই ঘটলো এই ঘটনা। নিউজিল্যান্ড দলের সফর বাতিলের পর ইংল্যান্ডও স্থগিত করেছে সিরিজ। অক্টোবরে ইংল্যান্ড পুরুষ ও নারী দুই দলেরই যাওয়ার কথা ছিল পাকিস্তানে।


আরোও অন্যান্য খবর
Paris