শনিবার

২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
তীব্র তাপদাহে রাজশাহীতে হাসপাতালে বাড়ছে রোগী তীব্র তাপপ্রবাহের কারণে প্রাইমারি স্কুলে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ আন্তর্জাতিক আইন লঙ্ঘনের দায়ে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে : জাতিসংঘ রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত রাজশাহীতে বাংলাদেশ কৃষক লীগের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ধামুইরহাটে ভূয়া সিআইডি গ্রেফতার রাজশাহীতে বিভাগীয় পেনশন মেলা অনুষ্ঠিত স্ত্রীকে কারাদণ্ড দেওয়া নিয়ে পাকিস্তানের সেনাপ্রধানকে ইমরান খানের হুমকি ইরানের ইসফাহান কেন হামলার টার্গেট?

বাইকারদের চুলের আলাদা যত্ন

Paris
Update : সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১

এফএনএস : যারা বাইক চালান, নিরাপত্তার জন্য তাদের হেলমেট পরতে হয়। দীর্ঘ সময় হেলমেট পরে থাকলে মাথা ঘেমে যায়, ঘাম জমা হয় চুলের গোড়ায়। এতে খুশকিসহ নানা সমস্যা দেখা দেয়। এজন্য বাইকারদের চুলের আলাদা যত্ন দরকার। পরামর্শ দিয়েছেন শোভন মেকওভারের রূপ বিশেষজ্ঞ শোভন সাহা। লিখেছেন এ এস এম সাদ।

রুবেল হাসান একজন বাইকার। একটি বেসরকারি কম্পানিতে সেলস বিভাগে চাকরি করেন। এজন্য তাকে বাইকে চেপে ঢাকার বিভিন্ন জায়গায় যেতে হয়। বাইক চালানোর সময় হেলমেট ব্যবহারের পর থেকে তার চুল পড়া সমস্যা শুরু হয়। চুল পড়া সমস্যা নিয়ে রুবেল বেশ উদ্বিগ্ন। বললেন, ‘কাজ শেষে বাসায় ফিরে বিশ্রাম নিই, দরকারি টুকটাক কাজ করি। চুলের যত্ন নেওয়ার সময় পাই না।

তবে এখন মনে হয় তিন বছর আগে যখন বাইক চালানো শুরু করি তখন থেকেই চুলের যত্ন নেওয়া প্রয়োজন ছিল। তাহলে চুলের এমন দশা হতো না।’ রুবেলের মতো নিয়মিত যারা বাইক চালান প্রায়ই তাদের চুল পড়া, খুশকি, চুলের ঘনত্ব, জৌলুস কমে যাওয়ার মতো সমস্যা দেখা যায়। এর বড় একটি কারণ বাইরে ছোটাছুটি, চুলে ধুলাবালির প্রবেশ, মাথা ঘেমে চুলের গোড়ায় ঘাম জমা, মাথার ঘাম মাথায় শুকিয়ে যাওয়া। এজন্য বাইকারদের একটু আলাদাভাবে চুলের যত্ন নেওয়া উচিত।

প্রচুর পরিমাণ পানি পান : আবহাওয়া এখন অনেকটা ভ্যাপসা গরম। আর রোদের মধ্যে বাইক চালানোও কষ্টকর। এ সময় শরীর থেকে পানি ও লবণ ঘামের মাধ্যমে বের হয়ে যায়। এজন্য দিনে ও রাতে বেশি বেশি পানি পান করুন। কারণ পানি সল্পতায় শরীরে নানা সমস্যা হয়। চুল ত্বকেরই একটি অংশ। ত্বক ভালো থাকলে চুলও ভালো থাকবে।

খাদ্যতালিকায় ফল রাখুন : ত্বক তখনই ভালো থাকবে যদি খাদ্যতালিকায় স্বাস্থ্যসম্মত ও পুষ্টিকর খাবার থাকে। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় তাজা ফলমূল ও শাক-সবজি রাখতে ভুলবেন না। আর বাইরে থাকাকালীন ফলের রস, তাজা ফল বা ডাবের পানি খান। এতে শরীরে পানিশূন্যতা দূর হবে। ভিটামিন ‘সি’যুক্ত ফল বেশি বেশি খাবেন।

ঘামের সমস্যা এড়িয়ে চলুন : যারা বাইক চালান, তাদের মাথার ত্বক ও ঘাড়ে ঘাম বেশি হয়। ঘাম অনেকক্ষণ জমে থাকলে ঠাণ্ডা লেগে যায়। অনেকের ত্বকে দীর্ঘ সময় ঘাম লেগে থাকলে সাদা সাদা ফুসকুড়ি দেখা দেয়। এটা থেকে মাথার ত্বকে চুলকানি হতে পারে। চুলে খুশকির উপদ্রবও দেখা দিতে পারে। এজন্য যত দ্রুত সম্ভব ঘাম মুছে ফেলুন। ব্যাগে কিংবা পকেটে একটি রুমাল রাখতে পারেন। খানিক বিরতি দিয়ে মাথা মুছে নিন। চুল সুতি কাপড়ে বেঁধে তারপর হেলমেট পরতে পারেন। ঘাম ও ধুলাবালি কম ভোগাবে।

তেল ব্যবহার করুন : তেলকে চুলের খাদ্য বলা হয়। বাইরে যাওয়ার আগে মাথায় তেল না দেওয়াই ভালো। অফিস থেকে ফিরে গোসলের পর মাথায় তেল দিন। পরের দিন সকালের গোসলের সময় শ্যাম্পু করুন। এতে সারা দিন চুল আরো বেশি উজ্জ্বল ও প্রাণবন্ত দেখাবে। বিকেল কিংবা সন্ধ্যায় অফিস থেকে ফিরে চুলে শ্যাম্পু করে নিন। এভাবে সপ্তাহে দুই-তিন দিন চুলে নারকেল তেল ব্যবহার করুন। তবে ইদানীং অনেকে মাথায় অলিভ অয়েল ব্যবহার করছেন। এটাও চুলের জন্য উপকারী তেল। মাঝেমধ্যে অলিভ অয়েলও ব্যবহার করতে পারেন।

নিয়মিত শ্যাম্পু করুন : দরকার হলে প্রতিদিন চুলে শ্যাম্পু করুন। সারা দিন রোদ, ধুলাবালির মধ্যে বাইক চালালে অবশ্যই বাসায় এসে শ্যাম্পু করা জরুরি। কারণ মাথার চুলে ধুলা-ঘাম জমে একাকার হয়ে যায়। এতে চুল অনেকটা আঠালো হয়ে যায়, যা চুল ও মাথার ত্বকের জন্য ক্ষতিকর। এজন্য নিয়মিত শ্যাম্পু করুন। মাঝে মাঝে শ্যাম্পুর ব্র্যান্ড পরিবর্তন করুন। এতে কোন শ্যাম্পুটি আপনার ত্বকের সঙ্গে সুট করছে খুব সহজেই বুঝতে পারবেন।

প্যাক ব্যবহার করুন : ছুটির দিনে চুলে প্যাক ব্যবহার করুন। এক চামচ ভিনেগারের মধ্যে আধা কাপ টক দই ও একটি ডিম ভেঙে দিন। এবার সেটা ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি শুকনা চুলে লাগিয়ে আধঘণ্টা রেখে দিন। নির্দিষ্ট সময়ের পর চুল ধুয়ে ফেলুন। বাজারেও এখন বিভিন্ন ধরনের চুলের প্যাক কিনতে পাওয়া যায়। এগুলো কিনেও বাসায় ব্যবহার করতে পারেন।


আরোও অন্যান্য খবর
Paris