শনিবার

২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
মোহনপুরে ফলজ গাছ বাঁচানোর অজুহাতে রাস্তার শত শত বনজ গাছ কেটে সাবাড়! পুঠিয়ায় দশ চাকার ট্রাকে গিলে খাচ্ছে কোটি কোটি টাকার সড়ক! রাজশাহীসহ দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, বাড়তে পারে আরো তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠান ৭ দিন বন্ধ তীব্র তাপদাহে রাজশাহীতে হাসপাতালে বাড়ছে রোগী তীব্র তাপপ্রবাহের কারণে প্রাইমারি স্কুলে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ আন্তর্জাতিক আইন লঙ্ঘনের দায়ে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে : জাতিসংঘ রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত রাজশাহীতে বাংলাদেশ কৃষক লীগের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

ক্ষুদ্র জাতিগোষ্ঠির করবস্থান রক্ষার দাবিতে মানববন্ধন

Paris
Update : বুধবার, ১৫ সেপ্টেম্বর, ২০২১

নওগাঁ প্রতিনিধি : নওগাঁর নিয়ামতপুরে অবৈধভাবে প্রভাব খাটিয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কবরস্থান দখলসহ হামলা, জুলুম, নির্যাতন ও অপকর্মের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ১৪ সেপ্টেম্বর দুপুরে নিয়ামতপুর প্রেসক্লাবের সামনে উপজেলার চন্দননগর এলাকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের মানুষরা এই মানববন্ধন কর্মসূচীর আয়োজন করেন। কর্মসূচীতে বক্তারা বলেন, স্থানীয় বসবাসকারী আদিবাসীরা বংশ পরম্পরায় এলাকার একটি খাস জমিতে মরদেহ সৎকার করে আসছিলেন। হঠাৎই সেই জায়গায় প্রভাবশালী স্থানীয় আওয়ামী লীগ নেতা ও সাবেক চেয়ারম্যান খালেকুজ্জামান তোতা সেই জমি দখলে নিয়ে মাটি কেটে পুরোনো অধিকাংশ কবরগুলো ধ্বংস করে দেয়।

এছাড়াও আদিবাসীদের কেউ মারা গেলে সেখানে সৎকারে বাধা দেয় তিনি। এতে সৎকার নিয়ে দিশেহারা হয়ে পড়েছেন ক্ষুদ্র নৃ-গোষ্ঠির হাজারো পরিবার। তাই পূর্ব পুরুষের কবরস্থান রক্ষায় আন্দোলনে নেমেছের তারা। করবস্থান ফিরিয়ে দিতে সরকারের তথা প্রশাসনের কর্মকর্তাদের দ্রুত হস্তক্ষেপ কামনা করেছেন মানবন্ধনকারীরা। মানববন্ধনে চন্দননগর এলাকার প্রায় ৫ শতাধীক ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষ অংশ নেন। অভিযোগের বিষয়ে মুঠোফোনে যোগাযোগ করা হলে অভিযুক্ত আওয়ামী লীগ নেতা ও সাবেক চেয়ারম্যান খালেকুজ্জামান তোতা বলেন, আমার বিরুদ্ধে যে অভিযোগ করা হয়েছে তা উদ্দেশ্যপ্রনোদিত ও ভিত্তিহীন।


আরোও অন্যান্য খবর
Paris