শনিবার

২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
তীব্র তাপদাহে রাজশাহীতে হাসপাতালে বাড়ছে রোগী তীব্র তাপপ্রবাহের কারণে প্রাইমারি স্কুলে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ আন্তর্জাতিক আইন লঙ্ঘনের দায়ে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে : জাতিসংঘ রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত রাজশাহীতে বাংলাদেশ কৃষক লীগের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ধামুইরহাটে ভূয়া সিআইডি গ্রেফতার রাজশাহীতে বিভাগীয় পেনশন মেলা অনুষ্ঠিত স্ত্রীকে কারাদণ্ড দেওয়া নিয়ে পাকিস্তানের সেনাপ্রধানকে ইমরান খানের হুমকি ইরানের ইসফাহান কেন হামলার টার্গেট?

নওগাঁয় ‘সেক্স ফেরোমন’ পদ্ধতিতে সবজি চাষ

Paris
Update : মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১

সুমন আলী, নওগাঁ : পরিবেশ বান্ধব পদ্ধতিতে পোকা মাকড় নিধনে ‘সেক্স ফেরোমন’ ট্র্যাপ (কীটনাশক ফাঁদ) ব্যবহার করে নওগাঁয় সবজি চাষ করা হচ্ছে। এ পদ্ধতি ব্যবহারের একদিকে যেমন কমছে কীটনাশকের ব্যবহার, অন্যদিকে দিকে উৎপাদিত হচ্ছে কীটনাশক মুক্ত সবজি। ফলে স্বল্প খরচ ও ফলাফল ভাল হওয়ায় সবজি উৎপাদন বৃদ্ধি পাওযায় আগ্রহ বাড়ছে কৃষকদের।

কৃষকরা জানান, পরিবেশ বান্ধব জৈবিক পদ্ধতি ‘সেক্স ফেরোমন’ ট্র্যাপ বা কীটনাশক ফাঁদ। এই পদ্ধতিতে সবজির ক্ষেতগুলোতে বিষমুক্ত সবজি উৎপাদনে বসানো হয়েছে প্লাস্টিকের কৌটায় ‘ফেরোমন ফাঁদ’ (ট্র্যাপ পদ্ধতি)। জমিতে ঝুলানো হয় এসব ফাঁদের কৌটা। এসব কৌটায় ফসলের ক্ষতিকর পোকা মাকড়ের গায়ের গন্ধ আলাদা আলাদা ভাবে চিহ্নিত করে ফেরোমন লিউর তৈরি করা হয়। ফোরোমন লিউরে থাকে ক্ষতিকর স্ত্রী পোকার গায়ের গন্ধ। এতে ওই জাতের পুরুষ পোকা আকৃষ্ট হয়ে ট্র্যাপে পড়ে মারা যায় এবং ক্ষতিকর পোকাগুলোর বংশ বিস্তার হয় না।

ফলে ফসল বা শাকসবজি রক্ষা পায় ও পরিবেশের জন্য এই পদ্ধতি বেশ উপকারী। ফলে একদিকে কীটনাশকের ব্যয় কম ও অন্যদিকে উৎপাদিত সবজি স্বাস্থ্যসম্মত ও কিটনাশকমুক্ত হওয়ায় ন্যায্য দাম পাওয়ায় লাভবান হচ্ছেন কৃষকরা। আর এই ফেরোমন ফাঁদ ব্যবহারে আশাব্যঞ্জক ফল পাওয়ায় বিষমুক্তভাবে উৎপাদন হচ্ছে বেগুন, শসা, করলা, চিচিংগা, বরবটি, চাল কুমড়া, মিষ্টি কুমড়াসহ বিভিন্ন ধরনের সবজি।

নওগাঁ সদর উপজেলার বর্ষাইল ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের কৃষক রুহুল আমিন ও রমজান আলী বলেন, জমিত কয়েক রকমের সবজির আবাদ করছি। বেগুন, শসা, করলা, চিচিংগা, বরবটি আর চাল কুমড়া। কৃষি অফিসের পরামর্শে এই প্রথম ফেরোমন পদ্ধতিত সবজি চাষে বিঘাপ্রতি দেড় হাজার টাকার ওষুধ খরচ হচ্চে। এর আগে কীটনাশক দিয়া বিঘাপ্রতি খরচ হয়েছে ৫ থেকে ৭ হাজার টাকা। এতে করা উৎপাদন খরচ বেশি হয়। এই পদ্ধতি ব্যবহারের ফলে খরচ এখন অনেক কম হচ্ছে। আর বিষমুক্ত সবজি উৎপাদন হচ্ছে। সাথে ভালো দামও পাচ্ছি।

স্থানীয় আমজাদ আলী নামের এক কৃষক জানান, তিন বিঘা জমিত সবজির আবাদ করিছি। ফেরোমন ফাঁদ ব্যবহার করা বিষমুক্ত সবজি পাচ্ছি। ফেরোমন ফাঁদের জন্য একটা প্লাস্টিকের কৌটা, বাঁশের খুঁটি, ফেরোমন লিউর, সাবান বা হুইল পাউডার ও পানি লাগে সব মিলা প্রতিডা ফেরোমন ফাঁদের জন্য ১০০ টাকার মত খরচ হয়। এক বিঘা জমিত ৮ থেকে ১০ ফেরোমন ফাঁদ করা হয়। পোকারা আসা কৌটার ভিতর পড়ে মারা যায়। যার কারনে সবজির ক্ষেতের কোন ক্ষতি করতে পারে না। এই পদ্ধতি ব্যবহার করায় একদম বিষমুক্ত সবজি উৎপাদন করতে পারছি। এবং বিষমুক্ত এই সবজি পরিবার নিয়ে খাই এবং বাজারে পাইকারি হিসেবে বিক্রি করি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নওগাঁর উপ-পরিচালক কৃষিবিদ মো: শামছুল ওয়াদুদ জানান, ‘সেক্স ফেরোমন, ফাঁদে ১০০ টাকার মত খরচ হয়। সেক্স ফেরোমন ফাঁদ তৈরির জন্য ফেরোমন লিউর, প্লাষ্টিক কৌটা, তার, সাবান গুড়া, পানি এবং বাঁশের খুটি লাগে। প্লাষ্টিক বৈয়ামের ত্রিকোনাকার ভাবে কাটা অংশের মাঝ বরাবর তার দিয়ে ফেরোমন লিউর বা টোপটি ঝুলিয়ে দিতে হবে। ফেরোমন ফাঁদটি দুটি খুটির সাহায্যে শক্তভাবে বেধেঁ দিতে হয়। তবে যেহেতু ক্ষতিকর পোকা ফল ও ডগা ছিদ্র করে সেজন্য ফুল ও ডগার কাছাকাছি বক্সটিকে রাখতে হবে। বক্সটির বা কৌটার ভিতরে কর্তিত অংশ (২-৩ সে.মি.) পর্যন্ত গুড়া সাবান বা হুইল জাতীয় পাউডার মিশ্রিত পানি দিতে হবে। কৌটার অংশ উত্তর – দক্ষিন মুখ করে ঝুলাতে হবে। এছাড়া ফেরোমন লিউর বা টোপটি যাতে সাবানের পানিতে না ভিজে যায় সেজন্য পানির কিছুটা উপরে রাখতে হবে।

তিনি আরো বলেন, বিষমুক্ত সবজি উৎপাদনে ফেরোমিন ফাঁদসহ জৈব বালাইনাশক বিভিন্ন পদ্ধতি জেলার কৃষকের মধ্যে ছড়িয়ে দিচ্ছে কৃষি বিভাগ। এরই আলোকে বেশকিছু প্রকল্পের আওতায় ‘সেক্স ফেরোমন’ ফাঁদ ব্যবহারে কৃষকদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। এতে করে কৃষকরা এই পদ্ধতি ব্যবহারে সুফল পাচ্ছেন। স্বাস্থ্যসম্মত, পরিবেশবান্ধব, উৎপাদন খরচ কম হওয়াসহ নানাবিদ সুবিধার কারনে এসব পদ্ধতি ব্যবহারে আগ্রহী হচ্ছেন কৃষকরা। জেলায় ১৩হাজার হেক্টর জমিতে সবজির চাষ হয়েছে। এর মধ্যে চলতি মৌসুমে জেলার প্রায় ১৪০ বিঘা জমিতে ‘সেক্স ফেরোমন’ ফাঁদ ব্যবহার করছে কৃষকরা। আগামীতে এ পদ্ধতির ব্যবহার বৃদ্ধিতে কৃষি বিভাগ থেকে কৃষকদের উদ্বুদ্ধ করতে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানিয়েছে স্থানীয় কৃষি বিভাগ।


আরোও অন্যান্য খবর
Paris