শুক্রবার

২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
ক্যানসারে আক্রান্ত হতদরিদ্র কৃষক আবুল কালামকে বাঁচাতে সাহায্যের আবেদন তানোর উপজেলা নির্বাচনে চ্যালেঞ্জের মুখে ময়না রাজশাহী নগরীতে গাঁজা, ফেন্সিডিল ও ট্যাপেন্টাডল ট্যাবলেটসহ গ্রেফতার ৪ রাজশাহী চিনিকলের ঘটনা তদন্তে পক্ষপাতিত্বের অভিযোগ, বরখাস্ত ৩ পেলে-ম্যারাডোনাকে পেছনে ফেলে সেরা মেসি ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে মিয়ানমারের সামরিক জান্তা : জাতিসংঘ ‘জুনের মধ্যে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ’ নাটোরে ডেকে নিয়ে স্কুলছাত্রকে কুপিয়ে হত্যা, ৪ বন্ধু আটক তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীকে স্বাগত জানালেন ভুটানের প্রধানমন্ত্রী রাজশাহী এডিটরস ফোরামের সভা অনুষ্ঠিত

জন্মদিনে ভালবাসায় সিক্ত রাজশাহী প্রেসক্লাব সভাপতি

Paris
Update : বৃহস্পতিবার, ২৬ আগস্ট, ২০২১

স্টাফ রিপোর্টার : ৫৭তম জন্মদিনে সহকর্মী, বীর মুক্তিযোদ্ধা, শিক্ষাবিদ, শুভাকাঙ্খীসহ বিশিষ্টজনদের ভালবাসায় সিক্ত হলেন রাজশাহী প্রেসক্লাব ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদের সভাপতি সাইদুর রহমান। গত মঙ্গলবার বিকেলে রাজশাহী প্রেসক্লাবে বিশিষ্টজনেরা ছুটে আসেন তাকে শুভেচ্ছা জানাতে। ১৯৬৪ সালের এই দিনে দেশের ঐতিহ্যবাহী রাজনৈতিক পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। রাশিয়ার পিপল‘স ফ্রেন্ডশিপ (গণমৈত্রী) ইউনিভার্সিটি থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করে দেশে এসে শুরু করেন সাংবাদিকতা। রাজশাহীতে এখে পর্যন্ত সুনামের সাথে সাংবাদিকতা করছেন তিনি। মুক্তিযুদ্ধের চেতনার স্বপক্ষের সাহসী গণমাধ্যম দৈনিক ভোরের কাগজের রাজশাহীর স্টাফ রিপোর্টার হিসেবে কাজ করছেন পত্রিকার প্রতিষ্ঠালগ্ন থেকেই।

সাংবাদিক সাইদুর রহমানের জন্মদিনে শুভেচ্ছা জানান রাজশাহীস্থ ভারতীয় হাইকমিশনার সঞ্জিব কুমার ভাটি। মঙ্গলবার সন্ধ্যায় রাজশাহী প্রেসক্লাবে এসে শুভেচ্ছা জানিয়েছেন তিনি। এছাড়া তাকে মুঠোফোনে শুভেচ্ছা জানান বাংলাদেশ সংবাদ সংস্থার চেয়ারম্যান ও ঢাকা বিশ^বিদ্যালয়ের সাবেক ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক, দৈনিক ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, রাজশাহী রাজশাহী বিভাগীয় কমিশনার ড. হুমায়ুন কবীর, আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক, অতিরিক্ত রাজশাহী জেলা প্রশাসক (সার্বিক) শরিফুল ইসলাম। এদিন সন্ধ্যায় শুভাকাঙ্খীদের ভালবাসায় সিক্ত হন সাইদুর রহমান। বীর মুক্তিযোদ্ধা আনোয়ার ইকবাল বাদল, জাসদ নেতা আব্দুল্লাহ আল মাসুদ শিবলী, সালাউদ্দীন মিন্টু, রাজশাহী বারের সাবেক যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট শিরাজী শওকত সালেহিন এলেন প্রমুখ ফুলেল শুভেচ্ছা জানান তাকে।

পরে সাইদুর রহমান মতবিনিময় করেন সকলের সঙ্গে। এ সময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রাহক ওয়ালিউর রহমান বাবু, চ্যানেল আই‘র স্টাফ রিপোর্টার আবু সালেহ মোহাম্মদ ফাত্তাহ, দৈনিক উপচারের সম্পাদক ড. আবু ইউসুফ সেলিম, ভোরের কাগজের রিপোর্টার আমানুল্লাহ আমান, জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক নাজমুল ইসলাম, সদস্য আল আমিন হোসেন, আরিফুল ইসলামসহ আরো অনেকেই। এর আগে সোমবার রাতে সাইদুর রহমান জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদের আমেরিকা, কানাডা, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের নেতৃন্দের সাথে ভার্চুয়ালি মতবিনিময় করেন।

তারাও শুভেচ্ছা জানান। আর মঙ্গলবার সকালে প্রয়াত মা, বাবা ও নানার কবর জিয়ারত করেন তিনি। এরপর যান হযরত শাহ মখদুম রূপোষ (রহ:) এর মাজারে এবং সেখানে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করেন সাইদুর রহমান। উল্লেখ্য, বঙ্গবন্ধুর বাকশাল সরকারের রাজশাহী জেলা গভর্নর জননেতা আতাউর রহমান ও ভাষাসৈনিক মনোয়ারা রহমানের সুযোগ্য সন্তান সাইদুর রহমান দীর্ঘদিন ধরে জনসেবায় ব্রত রয়েছেন। রাজশাহী বিশ^বিদ্যালয়সহ অন্তত ১৭ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা জননেতা মাদার বখশ-এর নাতি সাইদুর রহমান সাংবাদিকতার পাশাপাশি সরাসরি জনসেবামূলক কাজে নেতৃত্ব দিচ্ছেন। ২০১২ সালের ২৫ ফেব্রুয়ারী স্ট্রোক করেন তিনি এবং সেসময় তার বামদিক সম্পূর্ণ প্যারালাইজ হয়ে যায়। সেসময় তার পাশে দাঁড়ান ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, দেশবরেণ্য সাংবাদিক ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্তসহ বিশিষ্টজনরা।

তবে স্ট্রোকের পর চিকিৎসকের ভুল ওষুধ প্রয়োগের ফলে তার কিডনিজনিত সমস্যা তৈরি হয়। পরে অবস্থা আরো জটিল হলে তৎকালীন রাজশাহীস্থ ভারতীয় হাইকমিশনার সঞ্জিব মিত্র এগিয়ে আসেন এবং ভারতে চিকিৎসা নেয়ার জন্য দ্রুত সময়ের মধ্যে ভিসা তৈরিতে সহযোগিতা করেন। পরে ২০১৪ সালে সাইদুর রহমান ভারতের বিখ্যাত কিডনি বিশেষজ্ঞ মিস্টার অভিজিৎ তরফদারের কাছে চিকিৎসা নেন। সেখানে সুচিকিৎসা পেয়ে এবং শারীরিক ব্যায়াম ও বিভিন্ন থেরাপি গ্রহণ করে তিনি কিছুটা সুস্থ। তবে এন্টিবায়োটিক ট্যাবলেট বা পেইন কিলার প্রয়োগ নিষিদ্ধ।

তাই এখনো তিনি দুই মাস পরপর ভারতের সেই চিকিৎসকের কাছেই কিডনিজনিত সমস্যার ফলোআপ চিকিৎসা নিচ্ছেন। এ অসুস্থতার পরও সাংবাদিকতা অব্যাহত রেখেছেন তিনি। নতুন প্রজন্মের সাংবাদিকদের তিনি শিক্ষা দিচ্ছেন হাতেকলমে। তার হাত ধরেই অনেক সাংবাদিক তৈরি হয়েছেন। যারা বর্তমানে কাজ করছেন দেশের স্বানামধন্য বিভিন্ন গণমাধ্যমে। সবশেষ গত ১৭ জুলাই তার দাঁতের অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হয়। সুস্থ হয়ে আবারো শুরু করেন জনসেবামূলক বিভিন্ন কার্যক্রম।


আরোও অন্যান্য খবর
Paris