বৃহস্পতিবার

২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লঘুচাপের প্রভাবে অব্যাহত থাকতে পারে ভারী বৃষ্টি

Paris
Update : বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১

এফএনএস : মৌসুমি বায়ুর সঙ্গে বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপের প্রভাবে আকাশে সঞ্চরণশীল মেঘের সৃষ্টি হয়েছে। এ কারণে রাজধানী ঢাকাসহ দেশের দক্ষিণাঞ্চলে ভারী বৃষ্টি হচ্ছে। ফলে নদী বন্দরের দিকে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে বন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। পাশাপাশি খুলনা, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, মৌসুমি বায়ু ও লঘুচাপের প্রভাবে দক্ষিণাঞ্চলে ভারী বৃষ্টির সতর্কতা দেওয়া হয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত এই বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। নদী বন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানায়, পশ্চিম মধ্যে বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপটি এখন ভারতের উড়িষ্যা উপকূলে অবস্থান করছে।

এটি আরও পশ্চিম উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এদিকে মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ হরিয়ানা, পাঞ্জাব, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় আছে। এসবের প্রভাবে চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায় এবং সিলেট, রংপুর, ময়মনসিংহ, রাজশাহী ও ঢাকা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে সন্দ্বীপে ১০৫ মিলিমিটার। এ ছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ১১, ময়মনসিংহে ১, চট্টগ্রামে ১৭, সিলেটে ১৪,রাজশাহীতে ৩৬, রংপুরে ৯, খুলনায় ১০ এবং বরিশালে ১১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এদিকে নদী বন্দরগুলোর জন্য এক সতর্কবার্তায় বলা হয়- রংপুর, রাজশাহী, বগুড়া, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী,

কুমিল্লা, চট্টগ্রাম, সিলেট ও কক্সবাজার অঞ্চলগুলোর ওপর দিকে দক্ষিণ-দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এজন্য এসব এলাকার বন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। ভারী বর্ষণের সতর্কতায় বলা হয়, দুপুর ১২টা থেকে আগামী ২৪ ঘণ্টা বরিশাল, চট্টগ্রাম ও খুলনা বিভাগের কোথাও কোথাও ভারী বৃষ্টি (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) এবং কোথাও কোথাও অতি ভারী বৃষ্টি (৮৯ মিলিমিটারের বেশি) হতে পারে।


আরোও অন্যান্য খবর
Paris